শিরোনাম
শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

জনসমুদ্রে বইয়ের সৌন্দর্য

মোস্তফা মতিহার

জনসমুদ্রে বইয়ের সৌন্দর্য

শুক্রবার ছুটির দিন। আর মেলাও শেষের পথে। শেষ শুক্রবার, শেষ দিনের আগের দিন। ভিড় থাকবে এটাই স্বাভাবিক। তবে অকল্পনীয় ও অভাবনীয় ছিল গতকাল মেলার ২৭তম দিনের ভিড়। টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত জনসমুদ্রের বিশাল ঢেউ। সেই ঢেউ আঁছড়ে পড়েছে স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের আট লাখ বর্গফুটের বিস্তীর্ণ প্রান্তরে।  জনস্রোতের ঢেউয়ে উত্তাল ছিল গতকাল অমর একুশে গ্রন্থমেলার ২৭তম দিন। সেই ঢেউয়ে হাতে হাতে উপচে পড়েছে বইয়ের সৌন্দর্য। হাতভর্তি ও ব্যাগভর্তি বইয়ে অনন্য হয়ে উঠেছিল ছুটির দিনের বইমেলা। প্রতিটি স্টল ও প্যাভিলিয়নের সামনে ছিল বইপ্রেমীদের দীর্ঘ লাইন। বিকিকিনির ব্যস্ততায় দম ফেলারও ফুরসত পাচ্ছিলেন না বিক্রয়কর্মীরা। এদিন গল্প, কবিতা, উপন্যাস, সায়েন্সফিকশন, প্রবন্ধ, গবেষণা, রাজনীতি, মোটিভেশনাল, ধর্মীয় বই, ভ্রমণকাহিনি, অনুবাদসহ প্রায় সব ধরনের বইয়ের বিক্রিই ছিল আশানুরূপ।  সরকারি ছুটির দিন হওয়ায় এদিন মেলা শুরু হয় সকাল ১১টায় আর শেষ হয় যথারীতি রাত ৯টায়। এদিন ছিল এবারের মেলার সপ্তম শিশুপ্রহর। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দুই ঘণ্টার এ প্রহরে সিসিমপুরে দূরন্তপনায় মেতে ওঠার পাশাপাশি বাবা-মায়ের কাছ থেকে নিজেদের প্রিয় বইগুলো আদায় করে নেয় ছোট্ট সোনামনিরা। মেলার ২৭তম দিনে নতুন বই প্রকাশিত হয় ৩৪১টি। 

রনজু রাইম-এর ‘তালিবান’ ও ‘বাণীপুত্র’ : রনজু রাইম-এর নতুন কবিতার বই ‘তালিবান’ প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন্স। এছাড়া ‘বাণীপুত্র’ শিরোনামে রনজু রাইম-এর আরেকটি বই প্রকাশিত হয়েছে। এটি প্রবচনের বই। বইগুলো বইমেলার জিনিয়াস পাবলিকেশন্স-এর ৮ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে। শিখা চৌধুরীর সম্পাদনায় ’গুরুবচন’ : শিখা চৌধুরী কবিগুরুর বিভিন্ন রচনাকর্ম থেকে বের করে আনার চেষ্টা করেছেন বিচিত্র বিষয় সংবলিত ৬ শতাধিক বাণী। বিশ্বকবিকে নিয়ে শিখা চৌধুরীর ‘গুরুবচন’ বইটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন্স। গ্রন্থমেলায় জিনিয়াস পাবলিকেশন্স, ৮ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি।

‘পরীক্ষার ভূত’ : সরল রেখা প্রকাশনা সংস্থা মেলায় এনেছে শিশুতোষ গ্রন্থ ‘পরীক্ষার ভূত’। বইটির লেখক নাজমুস সায়াদ। পাওয়া যাচ্ছে ৬১৮ নম্বর স্টলে।

সর্বশেষ খবর