সোমবার, ২ মার্চ, ২০২০ ০০:০০ টা
ঢাকা-১০ উপনির্বাচন

প্রতীক নিয়ে প্রচারে প্রার্থীরা, ২১ স্থানের বাইরে পোস্টার নয়

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-১০ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিয়েছেন রিটার্নিং অফিসার। গতকাল নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক পেয়ে নির্বাচনী প্রচারে নেমেছেন প্রার্থীরা। প্রতীক বরাদ্দের আগে ঢাকা-১০ আসনের উপনির্বাচনে দূষণমুক্ত নির্বাচনী প্রচারণার অঙ্গীকার করেন প্রার্থীরা। এ ছাড়া সমঝোতা স্মারকের আলোকে ঢাকা-১০ আসনে প্রচার-প্রচারণা করার বিষয়ে প্রার্থীরা প্রতিশ্রুতি দিয়েছেন রিটার্নিং অফিসারের কাছে। এ বিষয়ে রিটার্নিং অফিসার জি এম সাহাতাব উদ্দিন বলেছেন, আশা করছি প্রার্থীরা সমঝোতা স্মারকের আলোকে প্রচারণা চালাবেন। নির্ধারিত নির্বাচনী ক্যাম্পে দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকিং করতে পারবেন। ২১ স্থানের বাইরে পোস্টার ঝুলাতে পারবেন না। পাঁচটির বেশি শোভাযাত্রা, তিনটির বেশি পথসভা করতে পারবেন না। উৎসব মুখর পরিবেশে এ নির্বাচন হবে।

আওয়ামী লীগের প্রার্থী মো. শফিউল ইসলাম মহিউদ্দিন ‘নৌকা’, বিএনপি প্রার্থী শেখ রবিউল আলমকে ‘ধানের শীর্ষ’, জাতীয় পার্টির মো. শাহজাহানকে ‘লাঙ্গল’ এবং বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরীর হাতে ‘ডাব’ প্রতীক তুলে দেন রিটার্নিং কর্মকর্তা। এ ছাড়া বাংলাদেশ মুসলিম লীগের নবাব খাজা আলী হাসান আসকারী ‘হারিকেন’ এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) আবদুর রহীম ‘বাঘ’ প্রতীক পেয়েছেন। প্রতীক বরাদ্দের পরে আওয়ামী লীগের প্রার্থী মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, চ্যালেঞ্জ প্রতিটি ক্ষেত্রে। এলাকার মানুষ যদি আমাকে নির্বাচিত হতে সহায়তা করেন। তবে আমি এই আসনের সাবেক সংসদ সদস্য যেখানে কাজ শেষ করেছেন, আমি সেখান থেকে শুরু করব।

ভোটযুদ্ধে জনগণই আমাদের একমাত্র সঙ্গী : প্রতীক বরাদ্দ পাওয়ার পর পরই নির্বাচনী প্রচারণায় নেমেছেন বিএনপি মনোনীত প্রার্থী শেখ রবিউল আলম রবি। গতকাল বিকাল সাড়ে ৩টায় নির্বাচনী এলাকা ধানমন্ডি ১৫ নম্বর নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের সামনে থেকে তিনি গণসংযোগ শুরু করেন। প্রথম দিনের প্রচারেই জনতার ঢল নামে। ধানমন্ডি ১৫ নম্বর রোড থেকে গণসংযোগ শুরু করে স্টাফ কোয়ার্টার,  নতুন রাস্তা, হাজী আবসার রোড, মনেশ্বর রোড, ট্যানারি মোড়, জিগাতলা বাসস্ট্যান্ড, সাতমসজিদ রোড, বাংলাদেশ আই হাসপাতাল হয়ে ধানমন্ডি রূপালী বাংকের সামনে এসে এক সংক্ষিপ্ত পথসভার মধ্য দিয়ে প্রথম দিনের গণসংযোগ শেষ করেন রবিউল আলম। তিনি বলেন, সরকার দেশের মানুষের ভোটাধিকার হরণ করেছে। বিএনপি জনগণের সেই ভোটাধিকার ফিরিয়ে দেওয়ার জন্য সংগ্রাম করে যাচ্ছে। আর এর অংশ হিসেবে নির্বাচনী যুদ্ধে আমরা নেমেছি। এ যুদ্ধে জনগণই আমাদের একমাত্র সঙ্গী।

 প্রচারণায় জাপা প্রার্থী : এদিকে প্রতীক পেয়েই নেতা-কর্মীদের নিয়ে প্রচারণায় নেমেছেন জাতীয় পার্টির প্রার্থী হাজী মো. শাহ্জাহান। দুপুরে ধানমন্ডি সিটি কলেজ থেকে শুরু করে জিগাতলা ও ট্যানারীমোড় এলাকায় জনসংযোগ করেন। সঙ্গে ছিলেন জাতীয় মুক্তিযোদ্ধা পার্টির সভাপতি মো. ইসহাক ভুইয়া, জাপা মহানগর নেতা মনির হোসেন, ইস্কান্দার মোল্লা, এমএ সাঈদ, অপু সিকদার, শাহ্ আলম দেওয়ান, জাকির হোসেন মল্লিক, শওকত হোসেনসহ স্থানীয় জাপার নেতা-কর্মীরা।

সর্বশেষ খবর