মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

করোনা ছড়িয়েছে দিল্লিতে, ইরানে খামেনির উপদেষ্টার মৃত্যু

এ ভাইরাসের সঙ্গে তাপমাত্রার সম্পর্ক নেই : আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক

করোনা ছড়িয়েছে দিল্লিতে, ইরানে খামেনির উপদেষ্টার মৃত্যু

নভেল করোনাভাইরাসে সৃষ্ট রোগ কভিড-১৯ এর সঙ্গে তাপমাত্রার কোনো সম্পর্ক নেই। ইউরোপের যেসব দেশ করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছে, সেসব দেশে ইতালি থেকে যাওয়া মানুষই বেশি। ইতালিই সেখানে ‘মূল সেন্টার’ বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। গতকাল কভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর। ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, নভেল করোনাভাইরাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় টিকতে পারে না। কিন্তু কোনো দেশেই এত বেশি তাপমাত্রা নেই। তাই গ্রীষ্মকালের তাপমাত্রায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা কমে যাবে এ ভরসায় বসে থাকা যাবে না। সবাইকে সচেতন হতে হবে। চীনের বাইরে তুলনামূলকভাবে গত দুই দিনে করোনাভাইরাস আক্রান্ত রোগী বাড়ছে, তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা আবার চীনকে ক্লোজলি মনিটর করছে বলেও জানান তিনি। সেব্রিনা ফ্লোরা বলেন, চীন ছাড়াও দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হটস্পট হিসেবে চিহ্নিত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দূতাবাসের মাধ্যমে তাদের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশিদের বিষয়ে সেব্রিনা ফ্লোরা বলেন, সেখানে চিকিৎসাধীন পাঁচ বাংলাদেশির মধ্যে দুজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তিনজন এখনো হাসপাতালে। তাদের পরিস্থিতি একইরকম আছে। তিনি জানান, আইইডিসিআরে এখন পর্যন্ত ৯৩ নমুনা পরীক্ষা করেছে। তবে কারও মধ্যে কভিড-১৯ পজিটিভ পাওয়া যায়নি। আক্রান্ত দেশ থেকে কেউ এলে তাদের নিজ বাসায় ‘হোম কোয়ারেন্টাইনে’ (বাড়িতে অবস্থান) থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, তারা যদি আক্রান্ত কোনো রোগীর সংস্পর্শে এসে থাকেন তাহলে তাদের মধ্যে ভাইরাস সংক্রমণ হওয়ার একটি আশঙ্কা থাকে। আর এই ভাইরাস প্রবেশের ১৪ দিনের মধ্যেই লক্ষণ-উপসর্গ দেখা দিতে পারে। তখন যার মধ্যে লক্ষণ-উপসর্গ দেখা দিচ্ছে, তাদের আইসোলেশনে নিয়ে নমুনা পরীক্ষা করা হচ্ছে। কিন্তু যাদের মধ্যে লক্ষণ-উপসর্গ নেই, তাদেরও বাড়ির মধ্যেই সীমাবদ্ধ চলাচলের অনুরোধ করছি। সম্ভব হলে তারা একটি ঘরে থাকবেন, প্রয়োজন না হলে বাসার বাইরে যাবেন না। গেলে মাস্ক পরে যাবেন। তিনি জানান, স্ক্রিনিং কার্যক্রমে যেহেতু থার্মাল স্ক্যানারগুলোতে সমস্যা হচ্ছে তাই সব জায়গাতে হ্যান্ড হোল্ড থার্মোমিটার দেওয়া হয়েছে। স্ক্রিনিং কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

দিল্লিতে করোনার হানা : ভারতে নতুন করে আরও দুজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে একজন দেশটির রাজধানী দিল্লিতে, অন্যজন দক্ষিণের তেলেঙ্গানায়। দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, এখন পর্যন্ত ভারতে মোট পাঁচজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে আগেই শনাক্ত হয়েছে তিনজন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে আক্রান্ত ব্যক্তি ইতালি থেকে এসেছেন। তেলেঙ্গানায় আক্রান্ত ব্যক্তি আমিরাতের দুবাই থেকে সম্প্রতি ভারতে আসেন। নতুন আক্রান্ত দুজনের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

করোনাভাইরাসে আয়াতুল্লাহ খামেনির উপদেষ্টার মৃত্যু : ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির একজন শীর্ষ উপদেষ্টা করোনাভাইরাসে সংক্রমিত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। সোমবার রাষ্ট্রীয় বেতারের এক প্রতিবেদনে খামেনির শীর্ষ ওই উপদেষ্টার প্রাণহানির তথ্য নিশ্চিত করা হয়েছে।

সরকারি বেতারের খবরে বলা হয়েছে, সর্বোচ্চ নেতার উপদেষ্টা পরিষদের শীর্ষ সদস্য মোহাম্মদ মীর মোহাম্মদী (৭০) তেহরানের একটি হাসপাতালে করোনাভাইরাসের চিকিৎসা নিচ্ছিলেন। সোমবার তিনি মারা যান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে জানা যায়, কভিড-১৯ রোগে এ পর্যন্ত ৮৭ হাজার ১৩৭ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৩৯ জন। চীনের বাইরে সর্বোচ্চ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৩৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৮৬ জন। ইরানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৯৩ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২০৫ জন।

সর্বশেষ খবর