বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

ঢাকায় পাঁচজন আইসোলেশনে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম

নভেল করোনাভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে কভিড-১৯ রোগের লক্ষণ নিয়ে ঢাকায় হাসপাতালে ভর্তি হওয়া পাঁচজনকে ‘আইসোলেশনে’ রাখা হয়েছে। তবে তাদের সবার অবস্থাই ভালো বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাস নিয়ে গতকাল নিয়মিত সংবাদ সম্মেলনে সন্দেহভাজন পাঁচ রোগীকে বিচ্ছিন্ন রাখার কথা জানান আইইডিসিআরের পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা। ডা. ফ্লোরা বলেন, ‘অতিরিক্ত সতর্কতা হিসেবে তাদের আইসোলেশনে রাখা হয়েছে। আইসোলেশনে থাকা পাঁচজনের সবারই শারীরিক অবস্থা এখন ভালো বলে জানান তিনি। কোরিয়া, জাপান ও ইরানে কভিড-১৯ রোগটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় এ তিনটি দেশ বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ-বলেছেন আইইডিসিআর পরিচালক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে জানা যায়, এ পর্যন্ত বিশ্বে মোট করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন ৮৮ হাজার ৯৪৮ জন। এর মধ্যে মারা গেছেন ২ হাজার ৯১৫ জন।

প্রস্তুতি আছে : ভারত-শ্রীলঙ্কায় করোনাভাইরাস সংক্রমণ ঘটলেও দেশবাসীকে আশ্বস্ত করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলছেন, কোনো কারণে এই ভাইরাস বাংলাদেশে ছড়িয়ে পড়লেও তা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার। গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আশপাশের দেশে যেহেতু করোনাভাইরাস এসে গেছে। বাংলাদেশে যে আসবে না, এটা নিশ্চিত করে বলা যায় না। তবে আমরা সবসময় প্রস্তুত আছি। আমাদের প্রস্তুতি আরও বৃদ্ধি করছি।

সিঙ্গাপুরে তিন বাংলাদেশি সুস্থ হয়ে বাসায় ফিরেছেন : সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আরেক বাংলাদেশি সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। এ নিয়ে সেখানে মোট তিন বাংলাদেশি সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। আক্রান্ত পাঁচজনের মধ্যে এখন চিকিৎসাধীন রয়েছেন দুজন। একজন আইসিইউতে রয়েছেন। তার অবস্থা কিছুটা উন্নত হয়েছে, বাকি আরেকজনের পরিস্থিতিও উন্নতির দিকে।

চট্টগ্রাম বন্দরের ভিড়েছে চীন থেকে আসা জাহাজ : প্রায় এক মাসের ব্যবধানে চীন থেকে একটি কনটেইনারবাহী জাহাজ এসেছে চট্টগ্রাম বন্দরে। গতকাল জাহাজ ‘কেপ ওরিয়েন্ট’ বন্দরের ৯ নম্বর জেটিতে ভেড়ানো হয়। জাহাজটির শিপিং এজেন্ট হুন্দাই মার্চেন্ট মেরিন কোম্পানি। এ প্রতিষ্ঠানের ৫টি কনটেইনার জাহাজ চীনের সাংহাই ও নিমবো বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য পরিবহন করে থাকে। ইতিমধ্যে তিনটি জাহাজই পণ্য নিয়ে রওনা দিয়েছে। ‘কেপ ওরিয়েন্ট’ সেগুলোর একটি। চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে (বঙ্গোপসাগরে) এসে পৌঁছার পর বন্দরের স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম গিয়ে পরিদর্শন করে। জাহাজের নাবিকদের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব রয়েছে কিনা তা পরীক্ষা করা হয়। এ সময় কারও শরীরে করোনাভাইরাস না থাকায় জাহাজটিকে বন্দরের মূল জেটিতে আসার অনুমোদন দেওয়া হয়। কনটেইনারে তৈরি পোশাকশিল্পের বিভিন্ন ধরনের কাপড়, ক্যাপিটাল মেশিনারিজ ও রাসায়নিক পণ্য রয়েছে। ইরানের ২৩ এমপি করোনায় আক্রান্ত : প্রাণঘাতী করোনাভাইরাসে ইরানের অন্তত ২৩ জন এমপি আক্রান্ত হয়েছেন। গতকাল দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার আবদুল রেজা মিসরি এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন। ইরানের পার্লামেন্টের স্পিকার বলেছেন, নমুনা পরীক্ষায় ২৩ সংসদ সদস্যের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। করোনা সংক্রমণের আশঙ্কায় গত কয়েক দিন ধরে দেশটির পার্লামেন্টের অধিবেশন স্থগিত রয়েছে।

সর্বশেষ খবর