বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

চাকরির পেছনে না ছুটে ব্যবসা শুরু করতে পারেন : প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

চাকরির পেছনে না ছুটে ব্যবসা শুরু করতে পারেন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ৮ম জাতীয় এসএমই পণ্যমেলা উদ্বোধন করে স্টল পরিদর্শন করেন -বাংলাদেশ প্রতিদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাস করে শুধু চাকরির পেছনে ছুটে না বেড়িয়ে ঋণ নিয়ে ক্ষুদ্র ব্যবসা শুরু করতে পারেন। কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে ক্ষুদ্র ঋণ দেওয়া হচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্তারা সেভাবে অর্থ নিতে পারেন। এসএমই ফাউন্ডেশন থেকেও ঋণ সুবিধা দেওয়া হচ্ছে।

গতকাল রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশনে ‘জাতীয় এসএমই পণ্য মেলা-২০২০’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ঋণে সুদের হার অত্যন্ত বেশি। সেই সুদের হার কমিয়ে আনারও আমরা উদ্যোগ নিয়েছি। সিঙ্গেল ডিজিটে আমরা নামিয়ে আনতে চাইছি; যাতে আমাদের উদ্যোক্তারা ঋণ নিয়ে তা সহজে বিনিয়োগ করতে পারেন। সে সুবিধাটা আমরা সৃষ্টি করে দিচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশকে এত দিন সবাই শুধু সস্তা শ্রমের দেশ হিসেবে গণ্য করত। আমরা ইতিমধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি, শিক্ষার ব্যবস্থা করেছি। আমরা চাইছি আমাদের দেশের মানুষ উপযুক্ত হয়ে গড়ে উঠুক; যাতে আমাদের ওভাবে সস্তা শ্রমের দেশ হিসেবে আর মনে না করে। আমাদের স্কিল্ড লেবার তৈরি করতে হবে। দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে। সে ব্যবস্থা আমরা নিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সম্ভাবনাময় ক্ষুদ্র ও মাঝারি এ শিল্প খাতকে (এসএমই) এগিয়ে নিতে পাঁচ দফা নির্দেশনা দিয়ে বলেন, ‘আমাদের এসএমই খাতে উৎপাদিত অনেক পণ্য বিশ্বমানের। এগুলোর সঙ্গে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য জড়িত। কাজেই এ এসএমই খাতের উন্নয়নে আমাদের বেশকিছু ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ প্রধানমন্ত্রী নারী উদ্যোক্তা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘সরকার সারা দেশে ১০০ বিশেষ শিল্পাঞ্চল (এসইজেড) গড়ে তুলছে। এ বিশেষ শিল্পাঞ্চলে আমার নির্দেশ রয়েছে আমাদের নারী উদ্যোক্তারা যেন বিশেষ সুবিধা পান।’ তিনি বলেন, ‘আমি আশা করব আমাদের বোনেরা আরেকটু আগ্রহী হবেন।’ স্ত্রীর নামে ইন্ডাস্ট্রি গড়ে তুললে স্বামীরা বিশেষ সুবিধা পাবেন উল্লেখ করে সে সুযোগ গ্রহণে ব্যবসায়ী মহলের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি ফসলি জমি রক্ষার ওপর গুরুত্বারোপ করেন। পণ্য উৎপাদন, বাজারজাত, নতুন বাজার সৃষ্টিসহ এসএমই-সংশ্লিষ্ট শিল্পের সব ক্ষেত্রে গবেষণার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, ‘এ ক্ষেত্রে গবেষণাটা একান্তভাবে প্রয়োজন। গবেষণার মধ্য দিয়ে আমরা যেন পণ্য চাহিদা, পণ্য উৎপাদন ও পণ্য বাজারজাতকরণ নিশ্চিত করতে পারি, সেটা আমরা করব।’

প্রধানমন্ত্রী বলেন, ‘এসএমই ফাউন্ডেশন ইতিমধ্যে সারা দেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ১৭৭টি ক্লাস্টার চিহ্নিত করেছে এবং উদ্যোক্তাদের প্রশিক্ষণ, স্বল্পসুদে অর্থায়ন, নতুন উদ্যোক্তা সৃষ্টির কার্যক্রম গ্রহণ করেছে।’ উদ্যোক্তা সৃষ্টিতে সরকারের বিনা জামানতে ব্যাংক ঋণ কর্মসূচির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে সরকার নবীন উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রদান করছে। এসএমই ফাউন্ডেশন থেকেও ঋণ সুবিধা দেওয়া হচ্ছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনকে কেন্দ্র করে তাঁর সরকারের ‘মুজিববর্ষ’ ঘোষণার প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, ‘শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বে নানা আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন, দর্শন ও আত্মত্যাগের ইতিহাস স্মরণ করা হবে।’ ২০৪১ সাল নাগাদ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে তিনি সবার সহযোগিতা কামনা করেন। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আমির হোসেন আমু অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন। শিল্প সচিব মো. আবদুল হালিম এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা করেন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার মঞ্চে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পাঁচজন শিল্পোদ্যোক্তার মাঝে ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’ প্রদান করেন। পুরস্কার বিজয়ীরা প্রত্যেকে ১ লাখ টাকা পুরস্কারের অর্থের চেক, ট্রফি ও সনদপত্র লাভ করেন। এবারের শিল্পমেলায় ১৯৫ নারী উদ্যোক্তাসহ মোট ২৯৬ জন এসএমই উদ্যোক্তা তাদের পণ্য প্রদর্শন করবেন। এর মধ্যে রয়েছে- পাটজাত পণ্য, কৃষি ও চামড়াজাত পণ্য, ইলেকট্রিক্যাল সামগ্রী, হালকা প্রকৌশল শিল্পপণ্য, হস্ত ও কুটিরশিল্প, প্লাস্টিক ও সিনথেটিকজাত পণ্য।

সর্বশেষ খবর