শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

সাঁওতালদের বাহা পরব অনুষ্ঠান

গাইবান্ধা প্রতিনিধি

সাঁওতালদের বাহা পরব অনুষ্ঠান

গাইবান্ধার গোবিন্দগঞ্জে নাচে-গানে-মাদলে আদিবাসী সাঁওতালরা তাদের নিজস্ব কৃষ্টি-সংস্কৃতি অনুযায়ী ‘বাহা পরব’ অনুষ্ঠান করে বরণ করেছেন ঋতুরাজ বসন্তকে।

গত বুধবার কামদিয়া ইউনিয়নের মোত্তালেবনগর উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত এ উৎসবে সহযোগিতা করে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’। কর্মসূচি অনুযায়ী সকালে পূজা-অর্চনার পর বাহা পরবের আলোচনা সভা ও পরে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। সাঁওতাল সাংস্কৃতিক দলের সংগীত ও নৃত্য পরিবেশনা দর্শকদের মুগ্ধ করে। এতে সাঁওতাল জনগোষ্ঠীর ছয় ইউনিয়নের আটটি সাংস্কৃতিক দল অংশগ্রহণ করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গোবিন্দগঞ্জ উপজেলা চেয়ারম্যান আবদুল লতিফ প্রধান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মণ, গাইবান্ধা জেলা উদীচী সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুম, গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মেহেদী হাসান, অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, আদিবাসী নেত্রী কেরিনা হাসদা, ফিলিমন বাস্কে। সভাপতিত্ব করেন বাহা পরব উদ্্যাপন কমিটি আহ্বায়ক এমিলি হেমব্রম।

বাহা পরব উপলক্ষে আয়োজিত মেলায় আদিবাসীদের স্টলে তাদের নিজস্ব ঐতিহ্যের বিভিন্ন সামগ্রী প্রদর্শিত হয়। এ উৎসব ঘিরে আদিবাসী-বাঙালিদের মিলনমেলায় পরিণত হয় গোবিন্দগঞ্জের সাঁওতাল গ্রামগুলো। বাহা পরব হলো সাঁওতালদের ফুলের পার্বণ। ফাল্গুন সাঁওতালদের বছরের প্রথম মাস। প্রতি বছর বসন্তের শুরুতে ফাল্গুনে এ পার্বণ পালন করা হয় সাঁওতাল গ্রামে।

সর্বশেষ খবর