শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

সিলেটে ইকোপার্কে ৩৩ প্রাণীর মৃত্যুর প্রতিবেদন চেয়েছে হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

সিলেটে ইকোপার্কে ৩৩ প্রাণীর মৃত্যুর প্রতিবেদন চেয়েছে হাই কোর্ট

সিলেটের টিলাগড়ে বন বিভাগের বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের (সিলেট ইকোপার্ক) ৩৩ পশুপাখির মৃত্যুর বিষয়ে অনুসন্ধান প্রতিবেদন চেয়েছে হাই কোর্ট। সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। 

গত বুধবার একটি ইংরেজি দৈনিকে সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ  কেন্দ্র যেন ‘কনডেম সেল’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। তিনি জানান, ৩৩ পশুপাখির মৃত্যুর বিষয়ে ওই ইকো পার্ক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান তানহা এন্টারপ্রাইজের দায়সারা পরিচর্যা, রক্ষণাবেক্ষণ দায়ী কিনা, তার অনুসন্ধান প্রতিবেদন চেয়েছে হাই কোর্ট। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবকে ৩০ দিনের মধ্যে এ প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে আদালত।

এ ছাড়াও সংরক্ষণ কেন্দ্রটির নিরাপদ ও নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি পশুপাখিদের জীবন রক্ষায় সিলেটের টিলাগড়ের সংরক্ষণ কেন্দ্রটির পশু হাসপাতালে পর্যাপ্ত পশু চিকিৎসক, নার্স দিয়ে দ্রুত একটি ইউনিট স্থাপনেরও নির্দেশ দিয়েছে আদালত। রুলে সিলেটের টিলাগড়ে বন বিভাগের ‘বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের (সিলেট ইকোপার্ক) ৩৩ পশুপাখির জীবন রক্ষায় বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি, আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছে হাই কোর্ট। চার সপ্তাহের মধ্যে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, প্রধান বন সংরক্ষক, পশুসম্পদ অধিদফতরের মহাপরিচালক, উপ বন সংরক্ষক ও তানহা এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সর্বশেষ খবর