রবিবার, ৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

দেশে করোনা নেই, আছে ঝুঁকি

গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ আইইডিসিআরের কুয়েত ফ্লাইট বাতিল, ইরানে এমপির মৃত্যু, বিশ্বে আক্রান্ত লক্ষাধিক, মৃত্যু ৩ হাজার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও সিলেট

দেশে করোনা নেই, আছে ঝুঁকি

করোনাভাইরাসের প্রভাবে থাইল্যান্ডে সুন্দরী প্রতিযোগিতায় মাস্কের ব্যবহার -এএফপি

বাংলাদেশে এখনো নভেল করোনাভাইরাস নেই, তবে যে কোনো সময় প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। এমন আশঙ্কা প্রকাশ করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। বাংলাদেশ করোনাভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছে-বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন ঘোষণা দেওয়ার দুই দিনের মাথায় আইইডিসিআর বাংলাদেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা জানাল। তবে এ নিয়ে আতঙ্কিত না হয়ে সংক্রমণ রোধের অংশ হিসেবে গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে আইইডিসিআর। গতকাল রাজধানীর আইইডিসিআরে কভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বাংলাদেশে এই ভাইরাসে এখন পর্যন্ত কেউ আক্রান্ত হয়নি। যারা করোনাভাইরাস আক্রান্ত দেশ থেকে এসেছেন অথবা যাদের জ্বর, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট রয়েছে তাদের আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি। এদিকে করোনা আতঙ্কে বাংলাদেশসহ সাতটি দেশের সঙ্গে বিমান চলাচল স্থগিত করায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কুয়েতগামী দুটি ফ্লাইট বাতিল করা হয়েছে। চীনে প্রথম দেখা দেওয়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস ইতিমধ্যে বিশ্বের ৯০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। এই রোগে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। ‘কভিড-১৯’ নাম পাওয়া রোগটিতে আক্রান্ত হয়ে গতকাল ইরানে একজন নারী এমপির মৃত্যু হয়েছে। এরই মধ্যে সারা বিশ্বে মৃত্যুর সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার।

সাবধানতা চাই : আইইডিসিআর পরিচালক সংবাদ সম্মেলনে করোনাভাইরাস নিয়ে নানা তথ্য দেন। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর ও স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. আমীনুল হাসান। অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা বলেন, গত ২১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশে মোট ৪৮ সন্দেহভাজনকে আইসোলেশনে নিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। বর্তমানে আছেন তিনজন।

তিনি বলেন, বিদেশ থেকে কেউ এলেই যে তার মধ্যে সংক্রমণ রয়েছে তা ঠিক নয়, কিন্তু সাবধানতা অবলম্বন করতে হবে। তাই বিদেশ থেকে এলে নিজস্ব গাড়ি ব্যবহার এবং গাড়ির জানালা খুলে রাখার ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে বিদেশ থেকে কেউ এলে পরিবারের সবাইকে বিমানবন্দরে না যাওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, যত কম মানুষ সেই গাড়িতে থাকবেন ততই ভালো। বিশ্ব পরিস্থিতি সম্পর্কে অধ্যাপক ডা. মীরজাদী বলেন, যে ৮৯টি দেশে রোগী শনাক্ত হয়েছে তার মধ্যে লোকাল টান্সমিশন বা স্থানীয়ভাবে সংক্রমণ হয়েছে ৪৩টি দেশে। এই ৪৩টি দেশের মধ্যে ৩৩টিতে গত ২৪ ঘণ্টায় রোগী পাওয়া গেছে। নতুন করে আক্রান্ত হয়েছে ভুটান, ক্যামেরুন, সার্বিয়া ও দক্ষিণ আফ্রিকা। তবে করোনা নিয়ে আতঙ্কিত না হয়ে এবং গুজবে কান না দিয়ে আইইডিসিআরের তথ্যে ভরসা রাখার আহ্বান জানিয়ে পরিচালক বলেন, নতুন তিনজনসহ মোট ১১১ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এদের কারও শরীরে এখন পর্যন্ত কভিড-১৯-এর উপস্থিতি পাওয়া যায়নি। তিনি জানান, আইইডিসিআরের হটলাইনে ১৭৮টি কল এসেছে কভিড-১৯ সংক্রান্ত, একজন সরাসরি এসেছেন সেবা নিতে।

তিনি আরও জানান, বিশ্বে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ১৯২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৭৩ জন। মোট মারা গেছেন ৩ হাজার ৪০০ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৯ জন। মোট রোগীর মধ্যে চীনেই রয়েছে ৮০ হাজার ৭৭১ জন। সংবাদ সম্মেলনে ইরান, ইতালি ও ভারতের পরিস্থিতি তুলে ধরা হয়। ভারতের সঙ্গে যেহেতু বাংলাদেশের সীমান্ত রয়েছে তাই দেশটির রোগীর সংখ্যা বেশি বিশ্লেষণ করা হয় জানিয়ে অধ্যাপক ডা. মীরজাদী জানান, ভারতের দিল্লিতে আছেন তিনজন, হরিয়ানায় ১৪ জন, কেরালায় তিনজন, রাজস্থানে দুজন, তেলেঙ্গানায় একজন এবং উত্তর প্রদেশে আটজন, অর্থাৎ মোট ৩১ জন। তবে এদের মধ্যে পর্যটকের সংখ্যাই বেশি। চীনের বাইরে আক্রান্ত দেশ ও রোগীর সংখ্যা বাড়ছে এবং এর মধ্যে দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালির পরিস্থিতি উদ্বেগজনক, প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এর আগে ইতালি ও আরব আমিরাতে একজন করে এবং সিঙ্গাপুরে পাঁচ বাংলাদেশি আক্রান্ত হন। সিঙ্গাপুরের তিনজন বাড়ি ফিরেছেন, দুজন আছেন হাসপাতালে। এর বাইরে নতুন করে কোনো বাংলাদেশি আক্রান্ত হয়নি। ইতালিতে যে বাংলাদেশি আক্রান্ত হয়েছেন তিনি হোম আইসোলেশনে আছেন বলে জানান তিনি।

বিমানের কুয়েতগামী দুটি ফ্লাইট বাতিল : করোনা আতঙ্কে বাংলাদেশসহ সাতটি দেশের সঙ্গে এক সপ্তাহের জন্য বিমান চলাচল স্থগিত করেছে কুয়েতের বেসামরিক বিমান চলাচল অধিদফতর। এ জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭ মার্চ ও ১০ মার্চের কুয়েতগামী ফ্লাইট দুটি বাতিল করা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন বলেন, ‘বাতিল হওয়া ফ্লাইটের বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে।’

ইরানে নারী এমপির মৃত্যু : কভিড-১৯ (করোনাভাইরাস)-এ গতকাল ইরানের পার্লামেন্টের নারী সদস্য রাহবার মারা গেছেন। করোনায় ইরানে কোনো নারী রাজনীতিকের মৃত্যুর ঘটনা এটি প্রথম। শনিবার ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা তাসনিম জানায়, কয়েক দিন আগে ওই নারী সদস্যের করোনা শনাক্ত হয়। পরে তাকে তেহরানের মাসিহ দানেশভারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে ভর্তি করা হয়। সেখানেই তিনি মারা যান। জানা যায়, রাহবার দেশটির রক্ষণশীল রাজনৈতিক দল ইসলামিক কোয়ালিশন পার্টির সদস্য ছিলেন।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণ ক্রমশই আরও বেশি ছড়িয়ে পড়ছে। মনে করা হচ্ছে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে ইরানেই প্রথম ব্যাপক আকারে করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার পর সেখান থেকেই এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্যের আরও কয়েকটি দেশে। ইরানের সঙ্গে সংশ্লিষ্টতার কারণে ভাইরাস ছড়ানোর খবর পাওয়া গেছে যেসব দেশে তার মধ্যে আছে- সৌদি আরব, ইরাক, আফগানিস্তান, বাহরাইন, লেবানন, পাকিস্তান, কুয়েত, ওমান, কাতার এবং সংযুক্ত আরব আমিরাত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ৩ থেকে ৪ শতাংশ, যা মৌসুমি ফ্লুর চেয়ে বেশি। চীনের মূল ভূখন্ডে এতে তিন হাজারের বেশি মানুষ মারা গেছেন। তবে এখন চীনের চেয়ে অন্যান্য দেশে রোগটি দ্রুত ছড়াচ্ছে। ইউরোপে সবচেয়ে বেশি আক্রান্ত দেশ ইতালিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা অন্তত ১৪৮ জনে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গণনায়ও নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে বলে সিএনএন জানিয়েছে। সিঙ্গাপুরে নতুন ১৩ জনের এই ভাইরাস সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছে। দেশটিতে একদিনে সবচেয়ে বেশি সংখ্যক এই রোগী শনাক্ত হওয়ার ঘটনা এটাই। আক্রান্তদের মধ্যে সিঙ্গাপুর এয়ারলাইনসের একজন কেবিন ক্রুও রয়েছেন।

সিলেটে হাসপাতালে ভর্তি যুবকের রিপোর্ট মিলবে আজ : সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভর্তি দুবাইফেরত এক প্রবাসী যুবকের রক্তের নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে আজ। এই রিপোর্টের মাধ্যমেই নিশ্চিত হওয়া যাবে ওই যুবক করোনাভাইরাসে আক্রান্ত কিনা। তবে ওই যুবকের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। জানা গেছে, সিলেটের কানাইঘাট উপজেলার সুতারগ্রামের আলী হোসেনের ছেলে মো. জাকারিয়া (৩২) গত বুধবার থেকে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছেন। জাকারিয়া আরব আমিরাতের দুবাইয়ে একটি রেস্টুরেন্টে কাজ করতেন। রেস্টুরেন্টে চীনা নাগরিকদের যাতায়াত রয়েছে। সেখানে থাকাকালীন জ্বরাক্রান্ত হন জাকারিয়া। অবস্থার উন্নতি না হওয়ায় গত ২৯ ফেব্রুয়ারি দেশে আসেন তিনি। এরপরও জ্বর ও কাশি না কমায় তিনি সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে যান। চিকিৎসকরা তাকে ঢাকায় যাওয়ার পরামর্শ দেন। কিন্তু তিনি রাজি না হওয়ায় তাকে ভর্তি করা হয় শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে। গত বৃহস্পতিবার জাকারিয়ার রক্তের নমুনা সংগ্রহ করে আইডিসিআর’র একটি টিম। সেই নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় ঢাকায়। সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল জানান, জাকারিয়ার অবস্থা আগের চাইতে একটু ভালো। তিনি এখন ঘন ঘন কাশছেন না, জ্বরের মাত্রাও একটু কম। রবিবার তার রক্তের নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে। রিপোর্ট পেলেই জানা যাবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত কিনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর