বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ ০০:০০ টা

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানও সীমিত

বিশেষ প্রতিনিধি

দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ২৬ মার্চ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান সীমিত করা হয়েছে এবং ২৫ মার্চ গণহত্যা দিবসে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ১ মিনিটের জন্য সারা দেশে ব্ল্যাকআউট (বাতি নিভিয়ে অন্ধকার) কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

গতকাল সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে আইনশৃঙ্খলাসংক্রান্ত সভা শেষে মন্ত্রী উপস্থিত সংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ২৫ মার্চ গণহত্যা দিবস। এদিন রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ১ মিনিটের জন্য সারা দেশে ব্ল্যাকআউট পালন করা হবে। দেশবাসীকে এদিন ১ মিনিটের জন্য বাতি নিভিয়ে অন্ধকার রাখার জন্য অনুরোধ জানিয়ে তিনি বলেন, তবে দেশের জরুরি স্থাপনা বা কেপিআই যেমন হাসপাতালসহ অন্যান্য স্থানে যেখানে ব্ল্যাকআউট করলে অসুবিধা হবে এবং চলমান যানবাহন এ কর্মসূচির বাইরে থাকবে। এ কর্মসূচি পালনের সময় ঢাকা মহানগরীসহ সারা দেশে নিরাপত্তার ব্যবস্থা থাকবে। ২৫ ও ২৬ মার্চের আইনশৃঙ্খলা বিষয়ে এ বৈঠকে আলোচনা হয়েছে। অনুষ্ঠানগুলো সীমিত আকারে করা হবে। এদিন বাইরে কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। গণজমায়েতের ব্যাপারে আমরা নিরুৎসাহিত করছি। নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাভার স্মৃতিসৌধে যেহেতু রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যাবেন সেজন্য যত ধরনের নিরাপত্তা দরকার তা নেওয়া হবে। সেখানে অতিথি থাকবেন সীমিত। ঢাকা থেকে সাভার স্মৃতিসৌধে যাওয়ার রাস্তার ওপর তোরণ নির্মাণ করতে দেওয়া হবে না। সারা দেশেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থায় থাকবে। প্রতিবারের মতো নিরাপত্তা বাহিনী যে যার অবস্থানে থেকে নিরাপত্তা জোরদার করবে। ২৬ মার্চে ব্যাপক জনসমাবেশ সরকার নিরুৎসাহিত করছে জানিয়ে তিনি বলেন, আমরা করোনার কারণে সবকিছুই সীমিত করছি। শেষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মচারীদের মাঝে রেশন কার্ড বিতরণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ খবর