শুক্রবার, ১৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

রইজ উদ্দিনকে স্বাধীনতা পদক দেওয়ার সিদ্ধান্ত বাতিল

নিজস্ব প্রতিবেদক

তীব্র সমালোচনার মুখে অবশেষে এস এম রইজ উদ্দিনকে স্বাধীনতা পদক দেওয়ার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। স্বাধীনতা পদকের জন্য মনোনীতদের নামের নতুন তালিকা গতকাল প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর আগে ১০ জনের নামের তালিকা প্রকাশ করা হলেও গতকাল রইজ উদ্দিনের নাম বাদ দিয়ে বাকি নয়জনের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে।গত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাধীনতা পুরস্কার ২০২০ পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। নয় ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ছিল সে তালিকায়। এ তালিকা নিয়ে দেশে বিতর্ক শুরু হয়। ভুল শব্দে লেখা রইজ উদ্দিনের কবিতার বই দেখে মানুষ সামাজিক  যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনা করে। বিষয়টি সংশ্লিষ্টদের নজরে আনা হয়। পরে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনারও নজরে আসে বলে জানায় একটি সূত্র। তাঁর নির্দেশনা অনুযায়ী গতকাল নতুন তালিকা প্রকাশ করা হয়।

এ বিষয়ে বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান তাঁর ফেসবুকে লিখেছিলেন, ‘এবার সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পেলেন রইজ উদ্দিন, ইনি কে? চিনি না তো। কালীপদ দাসই বা কে! হায়! স্বাধীনতা পুরস্কার!’

বিষয়টি নিয়ে আরও অনেকেই সমালোচনায় ফেটে পড়েন। যার ফলে সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ বিষয়ে গতকাল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক অবশ্য কোনো মন্তব্য করতে সম্মত হননি। তিনি শুধু জানান, রইজ উদ্দিনের নাম বাদ দিয়ে নতুন তালিকা প্রকাশ করা হয়েছে।

২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীতদের হাতে স্বাধীনতা পদক তুলে দেবেন বলে গতকালের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সর্বশেষ খবর