শনিবার, ১৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

পিয়াজের কেজি ৫০ টাকার নিচে

নিজস্ব প্রতিবেদক

বাজারে পিয়াজের কেজি নেমে এসেছে ৫০ টাকার মধ্যে। বেশ কয়েক সপ্তাহ আগে পর্যন্ত এর কেজি উঠেছিল ৩শ টাকারও উপরে। এদিকে রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, শান্তিনগর, মালিবাগ হাজীপাড়া, সেগুনবাগিচা বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সবজির দাম কিছুটা বেড়েছে। আর চাল ও মাছ-মাংসের দাম রয়েছে অপরিবর্তিত।  গতকাল সরেজমিন দেখা গেছে, খুচরা বাজারে ৪০ থেকে ৫০ টাকা কেজিতে মুড়িকাটা পিয়াজ বিক্রি হচ্ছে। কারওয়ানবাজারের পাইকারি বাজারে মুড়িকাটা দেশি পিয়াজ ৩৫ থেকে ৪০ টাকা, পাকিস্তানি ৬৪ টাকা, চায়না ৫০ টাকা ও হলেনের পিয়াজ ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে বাজারে এখন সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে দেশি মুড়িকাটা পিয়াজ। কারওয়ানবাজারের পিয়াজের পাইকারি বিক্রেতা জাফর মিয়া বলেন, পনের দিনের ব্যবধানে দেশি পিয়াজের দাম কেজিতে ২০ থেকে ২৫ টাকা কমেছে। দাম আরও কমতে পারে। কারণ এখন পুরোদমে মুড়িকাটা পিয়াজ উঠতে শুরু করেছে। এদিকে ১৫ দিনের ব্যবধানে দেশি রসুনের দামও কমেছে কেজিতে ৩০ টাকা। বর্তমানে দেশি রসুন ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পনের দিন আগে যা বিক্রি হয়েছে ৯০ টাকা কেজিতে। আর চীনের রসুন বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজিতে। এ রসুনের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। এ ছাড়া চায়না আদার দামও কিছুটা বেড়েছে। ২০ টাকা বেড়ে এখন ১৩০ টাকা কেজিতে চীনা আদা বিক্রি হচ্ছে। এদিকে বাজারে চালের দাম অপরিবর্তিত রয়েছে। বর্তমানে খুচরা বাজারে মিনিকেট ৫৫ টাকা, আটাশ ৪০ টাকা, নাজির ৫৫ থেকে ৬০ টাকা ও পোলাউয়ের চাল ৯০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

 মায়ের দোয়া স্টোরের কর্মচারী বাবলু বলেন, গত ১৫ দিন ধরে চালের দাম যেমন ছিল এখনো তেমনই আছে। নতুন করে চালের দাম বাড়েনি। অন্যদিকে বাজারে সবজির দাম কিছুটা বেড়েছে। বর্তমানে শিম ৩০ টাকা, ঢেঁড়স ৬০ থেকে ৭০ টাকা, করলা ৮০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে ৩০ টাকা, বেগুন ৫০ টাকা ও টমেটো ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কারওয়ান বাজারের সবজি বিক্রেতা হারুন বলেন, নতুন সবজির দাম একটু বাড়তি। কিছু সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।

 তবে বাজারে অপরিবর্তিত আছে মুরগি ও মাংসের দাম। প্রতি কেজি বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা, লেয়ার ২০০ টাকা থেকে ২২০ টাকা, সাদা লেয়ার ১৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর গরুর মাংস ৫৫০ টাকা ও খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা কেজিতে।

সর্বশেষ খবর