শনিবার, ২১ মার্চ, ২০২০ ০০:০০ টা
দ্রব্যমূল্য ও লোক সমাগম ঠেকাতে মাঠে ভ্রাম্যমাণ আদালত

ঢাকাসহ ১২ জেলায় ১৩০ জনকে জরিমানা

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাস পরিস্থিতিতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে মাঠে নেমেছে ঢাকা জেলা প্রশাসনের ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ ব্যবসায়ীকে জরিমানা করা হয়। পৃথক অভিযানে মোহাম্মদপুর ও পুরান ঢাকার বংশালের দুটি বিয়ের অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। একই অভিযোগে গতকাল  ১২ জেলায় আরও ১০৫ প্রতিষ্ঠানকে জেল-জরিমানা করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর-

ঢাকা জেলা প্রশাসন সূত্র জানায়, প্রতি কেজি চাল ১০ টাকা করে বেশি রাখায় মোহাম্মদপুর কৃষি মার্কেটের চাপাই রাইস এজেন্সিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। টাউন হলের পাশে প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে অভিযান চালিয়ে সেখানে থাকা ৫০০ অতিথিকে ফেরত পাঠানো হয়। পুরান ঢাকার বংশালে ফজলুল করিম কমিউনিটি সেন্টারে বিয়ের অনুষ্ঠানে অভিযান চালিয়ে অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। বুয়েট পলাশী বাজারে একটি ফলের দোকানে কমলালেবুর দাম বেশি রাখার অভিযোগে দোকান মালিক আজহার ভূঁঁইয়াকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। গুলশান-১ ও ২ এবং বনানী বাজারে অভিযান পরিচালনা করা হয়। গুলশান-১ এর একটি দোকানে পিয়াজের দাম বেশি রাখায় একজনকে জরিমানা করা হয় ৩ হাজার টাকা। লাজ ফার্মার এলিফ্যান্ট রোড শাখায় নির্ধারিত মূল্যের চেয়ে বেশি রাখায় ওই শাখাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। হ্যান্ড স্যানিটাইজার মজুদ থাকার পরও বেশি দাম রাখায় মতিঝিল আরামবাগে ক্যাশ অ্যান্ড ক্যারি ফার্মেসিকে জরিমানা করা হয় ১৫ হাজার টাকা। খিলগাঁও বাজারে মূল্যতালিকা না রাখার অভিযোগে ১৫ হাজার টাকা এবং শাহজাহানপুরে মাংসের দোকানে অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ধামরাই বাজারে পণ্যের বেশি দাম রাখায় ৭ ব্যবসায়ীকে জরিমানা করা হয় ২১ হাজার টাকা। সাভারের নামাবাজারে পিয়াজ বাড়তি দামে বিক্রি করায় তিন ব্যবসায়ীকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকায় বেশি দামে চাল বিক্রির অভিযোগে দুটি দোকানকে ৩০ হাজার, কেরানীগঞ্জের আবদুল্লাহপুর বাজারে চাল ও পিয়াজের বেশি দাম রাখায় পাঁচজনকে এক লাখ ১৫ হাজার এবং রোহিতপুর বাজারে আরেক চালের দোকানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কিশোরগঞ্জ : কটিয়াদী পৌরসভা এলাকায় মাস্কের দাম বেশি রাখায় অর্কিড ফ্যাশনকে ১০, অনিক ফ্যাশনকে ২০, জাহাঙ্গীর গার্মেন্টসকে ১৫, হাবিব গার্মেন্টসকে ১০ ও হাজী ফ্যাশনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া বেশি দামে রসুন বিক্রি করায় কাসেম স্টোরকে ১০, সজীব স্টোরকে ৫, শহীদুল্লাহ স্টোরকে ৫, বাবুল স্টোরকে ৫ ও মোহাম্মদ আলী স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এদিকে শহরের বড় বাজারে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। বেশি দামে নিত্যপণ্য বিক্রি করায় মেসার্স রাজন ট্রেডার্সের মালিক মনিরকে ২০ ও নাইফ ট্রেডার্সের জালাল উদ্দিনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বরিশাল : মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন বাজারে অতিরিক্ত মূল্যে পিয়াজ বিক্রি করায় চার ব্যবসায়ীকে ১০ দিন করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ ?আদালত। দন্ডপ্রাপ্তরা হলেন- জামাল, লিখন, শুভ ও আবুল কাশেম। এ সময় কিছু অসাধু ব্যবসায়ী দোকান বন্ধ করে পালিয়ে গেলে তাদের দোকান তালাবদ্ধ করে দেওয়া হয়। এদিকে নগরীর প্রধান চাল মোকাম ফরিয়াপট্টিতে অভিযান চালিয়ে বাণিজ্য ভান্ডারকে ২৫, প্রতিমা এন্টারপ্রাইজকে ৩০ ও ভাইভাই স্টোরকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ : শহরের পুরাতন বাজারের পিয়াজের দাম বৃদ্ধির দায়ে একতা শস্যভান্ডার এবং বিক্রয়কৃত রশিদে অসামঞ্জস্য থাকায় ভোক্তা অধিকার আইনে এক দোকানিকে জরিমানা করা হয়েছে। এদিকে ভ্রাম্যমাণ আদালত চলে যাওয়ার পর আবারও অসাধু ব্যবসায়ীরা পণ্যমূল্য বাড়িয়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বাগেরহাট : তিন ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। শহরের রায়েন্দা বাজারে এ অভিযান পরিচালনার সময় শরণখোলার ইউএনও করোনাভাইরাস প্রতিরোধে করণীয় এবং এ বিষয়ে সচেতনা সৃষ্টির জন্য দোকানে দোকানে লিফলেট বিতরণ করেন। এদিকে বাগেরহাট শহরের দুই পাইকারি পিয়াজ ব্যবসায়ী ছত্তারকে ৪০ হাজার ও কামরুল হোসেনকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

গাজীপুর : কাপাসিয়া বাজারের ৮ দোকানিকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানকালে অতিরিক্ত মজুদ রাখায় একটি পিয়াজের আড়ত সিলগালা করে দেওয়া হয়। বাজার অস্থিতিশীলকারীদের হুঁশিয়ারি দিয়ে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট বলেন, এ অভিযান অব্যাহত থাকবে।

হবিগঞ্জ : বেশি দামে পিয়াজ ও চাল বিক্রির দায়ে দুই ব্যবসায়ীকে ছয় মাসের জেল ও লাইসেন্স বাতিল করেছে ভ্রাম্যমাণ আদালত। পরে জেলা প্রশাসক ও পুলিশ সুপার অতিরিক্ত দামে পণ্য বিক্রয় না করতে ব্যবসায়ীদের হুঁশিয়ার করেন। এ ছাড়া বিভিন্ন পণ্যের দাম বেশি রাখায় জেলায় ৩৪টি প্রতিষ্ঠানকে দুই লাখ ৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

পিরোজপুর : পিরোজপুর বাজারের ১২টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এদিকে সাধারণ ব্যবসায়ীরা অভিযোগ করে জানান, খুলনার আড়তে চাল, পিয়াজ ও আলুর দাম বৃদ্ধির কারণেই তাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

ঝালকাঠি : বেশি দামে চাল-পিয়াজ বিক্রি করায় ৬ ব্যবসায়ীকে ৪২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। দন্ডপ্রাপ্ত ব্যবসায়ীরা হলেন- মদিনা এন্টারপ্রাইজের আবদুর রাজ্জাক, চাল ব্যবসায়ী সমীর, মুদি দোকানি নীল কৃষ্ণ, আরিফুল হক, শম্ভু সাহা ও শাকিল।

সিলেট : নগরীর লালাবাজারের হযরত উজির শাহ ভেরাইটিজ স্টোরে আলুর দাম বেশি রাখায় ৫ হাজার এবং পিয়াজের দাম বেশি রাখায় নিউ তারা মিয়া স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এদিকে আম্বরখানায় একরাম স্টোরকে ৫ হাজার এবং ঘোষ ট্রেডার্সকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

গোপালগঞ্জ : চাল ও পিয়াজের দাম বেশি রাখার অভিযোগে তিনটি প্রতিষ্ঠানকে এক লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বেনাপোল : নাভারন ও বেনাপোল বাজারে অতিরিক্ত মূল্যে চাল বিক্রির অভিযোগে ৫ ব্যবসায়ীকে ৭৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় অনেক ব্যবসায়ী দোকান বন্ধ করে পালিয়েছে। লালমাই : কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা বাজারে চার মুদি দোকানিকে জরিমানা করা হয়েছে ১৪ হাজার টাকা।

সর্বশেষ খবর