শিরোনাম
রবিবার, ২২ মার্চ, ২০২০ ০০:০০ টা

সেনাবাহিনীর সম্পৃক্ততা ভালো উদ্যোগ

-মীর নাসির হোসেন

সেনাবাহিনীর সম্পৃক্ততা ভালো উদ্যোগ

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীর সম্পৃক্ততা ভালো উদ্যোগ বলে মনে করেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআইর সাবেক সভাপতি মীর নাসির হোসেন। তিনি বলেছেন, করোনাভাইরাসের চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। চলমান পরিস্থিতিতে গণস্বাস্থ্য কেন্দ্রকে কিট তৈরিতে যে সুবিধা সরকার প্রদান করেছে, সেজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মীর নাসির হোসেন। তিনি বলেন, এখন আমাদের সমন্বিত উদ্যোগ নিতে হবে। এটা বৈশ্বিক সমস্যা। তা থেকে বাংলাদেশ বিচ্ছিন্ন নয়। এটা বিপজ্জনক অবস্থা। চ্যালেঞ্জ অনেক বেশি। কারণ, আমাদের দেশের জনগোষ্ঠীর সবচেয়ে বড় অংশের মাঝে সচেতনতার অভাব রয়েছে। অনেকে নিয়ম মানছে না। তিনি বলেন, যেসব প্রবাসী দেশে এসেছেন, তাদের শুরুতেই বোঝানো দরকার ছিল। তারপরও সরকার ত্বরিত ব্যবস্থা হিসেবে সেনাবাহিনীকে যুক্ত করার ভালো উদ্যোগ নিয়েছে। পাশাপাশি আইন- প্রয়োগকারী সংস্থাগুলোর সক্রিয়তা ইতিবাচক ফল দিতে পারে। এই করোনাভাইরাস অদৃশ্য, যার বিরুদ্ধে বাংলাদেশসহ সমগ্র বিশ্বের মানবজাতি লড়াই করছি।

দেশের অন্যতম এই শিল্পপতি বলেন, আক্রান্ত রোগীদের বার বার টেস্ট করতে হবে। তাদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। এই রোগীদের জন্য পর্যাপ্ত আইসিইউ সুবিধা লাগবে। সরকার ইতিমধ্যে ক্রিটিক্যাল রোগীদের জন্য আইসিইউ তৈরির ব্যবস্থা নিয়েছে, এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

এফবিসিসিআইর সাবেক এই সভাপতি বলেন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসা-বাণিজ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যবসা-বাণিজ্য বন্ধ প্রায়। উন্নত দেশগুলোর মতো কিছু কিছু সুবিধা বাংলাদেশের ব্যবসায়ীদেরও দিতে হবে। আমাদের শিল্প-কারখানাগুলো কাঁচামালের ঘাটতির মুখে পড়তে পারে। এটি মানবিক ও অর্থনৈতিক সংকট। মানুষের ভীতি স্বাভাবিক। তাই মানুষের জীবন রক্ষা প্রথম অগ্রাধিকার। চিকিৎসকদেরও সুরক্ষা দিতে হবে। পাশাপাশি করোনাভাইরাস পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে সরকার ও বেসরকারি খাতের করণীয় ঠিক করতে হবে বলে মনে করেন মীর নাসির হোসেন।

সর্বশেষ খবর