রবিবার, ২২ মার্চ, ২০২০ ০০:০০ টা

সরকার একা পারবে না

-কাজী আকরাম উদ্দিন আহমদ

সরকার একা পারবে না

করোনাভাইরাস পরিস্থিতি সরকার একা মোকাবিলা করতে পারবে না বলে মনে করেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ। তিনি বলেছেন, অর্থনীতি সংকটের মধ্যে পড়বে। এই মুহূর্তে বুঝতে পারছি না কী করব। তবে ভেবেচিন্তে এগোতে হবে। সংকট মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা লাগবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এ কথা বলেন এফবিসিসিআইর সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ। তিনি  বলেন, চারদিকে জরুরি অবস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও বাংলাদেশেও জরুরি অবস্থা ঘোষণা করতে বলেছে। ইতিমধ্যে সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করা হয়েছে। সবকিছু বন্ধ করে দেওয়া হচ্ছে।

দেশের অন্যতম এই ব্যবসায়ী নেতা মনে করেন, সচেতনতা বাড়াতে হবে। ঘরের বাইরে কোনো কাজ করার দরকার নেই। এখন পরিস্থিতি থেকে আমাদের উত্তরণই বড় চ্যালেঞ্জ। করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের অবস্থা এখন তাদের নিয়ন্ত্রণে। এটা আমাদের জন্য আশার আলো।

এফবিসিসিআইর সাবেক এই সভাপতি বলেন, করোনাভাইরাসের প্রভাবে চলতি অর্থবছরের জাতীয় বাজেটে এক লাখ কোটি টাকা রাজস্ব ঘাটতি হবে বলে বেসরকারি সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি যে বক্তব্য দিয়েছে, সেটা বলা ঠিক হয়নি। আমার মনে হয়, এই কথা বলার সময় এখনো আসেনি। তবে আমাদের অর্থনীতি সংকটের মধ্যে পড়ে যাবে। সরকার ও বেসরকারি খাতকে এখন ভেবেচিন্তে এগোতে হবে। প্রতিটি পদক্ষেপ সতর্কতার সঙ্গে ও গুরুত্ব সহকারে নিতে হবে বলে মনে করেন কাজী আকরাম উদ্দিন আহমদ। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর