রবিবার, ২২ মার্চ, ২০২০ ০০:০০ টা

রাজধানীতে পণ্যমূল্য বাড়ানোয় সাজা

৬০ লাখ ৫১ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস আতঙ্ককে পুঁজি করে কিছু অসাধু ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় পণ্য বেশি দামে বিক্রি করছেন, বাজারে কৃত্রিম সংকট তৈরি করছেন- এমন তথ্যের ভিত্তিতে গতকাল রাজধানীর বিভিন্ন আড়ত ও সুপারশপে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৬০ লাখ ৫১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দুটি চালের দোকান সিলগালা করা হয়েছে। পাঁচজনকে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া হোম কোয়ারেন্টাইন না মানার জন্য সাতজনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, র‌্যাব-১০ এর সহায়তায় যাত্রাবাড়ীর ৩১টি পিয়াজ ও আলুর আড়ত এবং একটি মাছের হিমাগারে অভিযান চালিয়ে ৫০ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া পাঁচজনকে কারাগারে পাঠানো হয়। অভিযানের আগে দেখা গেছে, পাইকারি কেজি ২৮/৩৫ টাকার পিয়াজ বিক্রি হচ্ছে ৬৫/৭০ টাকা এবং ১২/১৪ টাকার আলু বিক্রি হচ্ছে ২৫/৩০ টাকা। অভিযানের পর নির্ধারিত দাম রাখা শুরু করেন ব্যবসায়ীরা। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের (ডিএনসিআরপি) উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, গতকাল ভোক্তা অধিদফতরের ৫টি টিম ও অধিদফতরের কর্মকর্তার সমন্বয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি মনিটরিং টিম ঢাকা মহানগরীর ১৬টি বাজারসহ বিভিন্ন সুপারশপে অভিযান চালায়। এ সময় ৩১টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ জানান, মিরপুর-২ নম্বর বাজার ও সেনপাড়া পুলিশ বাজারে মূল্য তালিকা না থাকায় ও বেশি মূল্যে দ্রব্য বিক্রি করার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা আদায় হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজলিন পারভীন জানান, মিরপুর-১১ নম্বর বাজার, পল্লবীর মসলিন বাজার এবং মিরপুর-১ নম্বর বাজারে অভিযান চালিয়ে চারজন চাল ব্যবসায়ী ও একজন ব্যবসায়ীকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট জিনিয়া জিন্নাত জানান, কারওয়ান বাজারে অভিযান চালিয়ে ৯ জন ব্যবসায়ীকে ৪৭ হাজার টাকা জরিমানা করা হয়। তেজগাঁও নাখালপাড়া এলাকার সমিতির বাজারে ৯ জন ব্যবসায়ীকে ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী জানান, মিরপুর-১ নম্বর কাঁচা বাজারে অভিযান চালিয়ে দুটি প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট শাকিলা বিনতে মতিন জানান, ওয়ারীতে পিয়াজের দাম বেশি রাখায় স্বপ্ন ডিপার্টমেন্টাল স্টোরকে ১০ হাজার টাকা এবং হ্যান্ড গ্লাভসের দাম বেশি রাখায় বিগবাজার স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা রহমান জানান, কামরাঙ্গীরচরের রনি মার্কেট বাজার ও মাতবর বাজারে অভিযান চালিয়ে ৩টি দোকানকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমুল হুসেইন জানান, ডেমরা এলাকায় বিয়ের দাওয়াতের একটি আয়োজন স্থগিত করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারেফ হোসাইন জানান, শান্তিনগর বাজারে অভিযান চালিয়ে ৪টি দোকানকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল হক ও অন্তরা হালদার জানান, ধামরাইতে কালামপুর বাজার ও কাওলিপাড়া বাজারে অভিযান চালিয়ে ৮ জনকে ১ লাখ ৬৬ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র জানান, দোহারে হোম কোয়ারেন্টাইন মনিটরিংয়ের সময় ৩ জন ব্যবসায়ীকে জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজ পুলক জানান, সাভারে হোম কোয়ারেন্টাইন না মানায় এক ব্যক্তিকে ৭ হাজার টাকা জরিমানা ও বাসায় অবস্থানের মৌখিক নির্দেশনা দেওয়া হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ জানান, গুলশান-১, গুলশান-২, বনানী, বারিধারা বাজারে অভিযান চালিয়ে দুটি দোকানকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়।

 নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জানান, বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে স্বপ্ন, মীনা বাজার, ডেইলি শপিং, আব্বাস রাইস এজেন্সি ও একটি মুরগির দোকানকে ১ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন জানান, বনানী কাঁচা বাজারে অভিযান চালিয়ে মূল্য তালিকা না টাঙানোর অভিযোগে এক ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে।

এ ব্যাপারে ঢাকা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঢাকা শফিকুল ইসলাম জানান, মূল্য বৃদ্ধি রোধে পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত প্রতিনিয়ত অভিযান অব্যাহত থাকবে। ঢাকা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী নাহিদ রসুল জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার বিষয়টি সার্বিকভাবে তত্ত্বাবধান করা হচ্ছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সালাউদ্দিন মঞ্জু ও মো. রাজিবুল ইসলাম জানান, নবাবগঞ্জে হোম কোয়ারেন্টাইন পালন না করায় নয়নশ্রী এবং যন্ত্রাইল ইউনিয়নে ৩ জনকে ৩০ হাজার টাকা জরিমানা ও বাসায় অবস্থানের মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, শেরপুরের নকলায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ৩ চাল ব্যবসায়ীকে সাড়ে ৮ হাজার টাকা, পাবনায় ৪ চাল ব্যবসায়ীকে এক লাখ ২৫ হাজার টাকা, জয়পুরহাটে চার প্রতিষ্ঠানকে সাড়ে ১২ হাজার টাকা, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ছয় ব্যবসায়ীকে ১ লাখ ৬৮ হাজার টাকা, কুমিল্লায় সাত প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা, সিলেটের বিশ্বনাথে পাঁচ প্রতিষ্ঠানকে সাড়ে ১৩ হাজার টাকা, বগুড়ার কাহালুতে ১৩ ব্যবসা প্রতিষ্ঠানকে ১ লাখ ৫৩ হাজার টাকা, ফরিদপুরে সাত ব্যবসা প্রতিষ্ঠানকে সাড়ে ২৪ হাজার টাকা, কিশোরগঞ্জে ১০ ব্যবসায়ীকে ১ লাখ ৩২ হাজার টাকা, কুড়িগ্রামে ১৩ ব্যবসা প্রতিষ্ঠানকে প্রায় ৪০ হাজার টাকা, নেত্রকোনায় সাত ব্যবসায়ীকে ১৭ হাজার টাকা, ঝালকাঠিতে আট ব্যবসায়ীকে প্রায় ৭০ হাজার টাকা, রংপুরের নবাবগঞ্জে তিন ব্যবসায়ীকে ৬০ হাজার টাকা, টাঙ্গাইলের ছয় ব্যবসায়ীকে ১ লাখ ১৫ হাজার টাকা, ফরিদপুরের বোয়ালমারীতে সাত চাল ব্যবসায়ীকে ২০ হাজার টাকা, ভোলায় ১৯ ব্যবসায়ীকে ৩ লাখ টাকা, বরিশালে দুই ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা, গাজীপুরের কালিয়াকৈরে আট দোকানিকে ৬৫ হাজার টাকা, গোপালগঞ্জের কোটালীপাড়ায় আট ব্যবসা প্রতিষ্ঠানকে ৭১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সর্বশেষ খবর