শিরোনাম
বুধবার, ২৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

নিত্যপণ্য সরবরাহে তিন দফতরে বাণিজ্যের চিঠি

টিসিবি ভোক্তার ছুটি বাতিল খোলা থাকবে নিয়ন্ত্রণ কক্ষ

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় গণপরিবহন বন্ধ করা হলেও নিত্যপণ্য সরবরাহ নির্বিঘ্ন রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এনবিআর ও বন্দর কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই তিনটি দফতরকেই বলা হয়েছে, চলমান পরিস্থিতিতে সরকার নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। কারণ অফিস-আদালত ও যানবাহন বন্ধ থাকলেও মানুষের খাদ্যের চাহিদা কমবে না। এ ধরনের পরিস্থিতিতে বরং সেটি বাড়ে। ভোক্তাদের মধ্যে অতিরিক্ত পণ্য কেনার প্রবণতা দেখা যায়। সে কারণে আমাদের মূল লক্ষ্য হচ্ছে- সাপ্লাই চেইন স্বাভাবিক রাখা। এটি সম্ভব হলে পণ্যের চাহিদা বাড়লেও দাম নিয়ন্ত্রণে থাকবে।

পাশাপাশি অসাধু ব্যবসায়ীরা ছুটির সময় পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে যাতে অতিরিক্ত দাম বাড়াতে না পারে সেই লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে বলে জানান বাণিজ্য সচিব। তিনি বলেন, বাজার পরিদর্শনে বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মাঠে থাকবে। রাজধানীসহ সারা দেশের মাঠপর্যায়ে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম চলমান থাকবে। এজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও টিসিবির কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করার কথাও জানান তিনি।

চিঠিতে বন্দর কর্তৃপক্ষকে বলা হয়েছে, আমদানিকৃত নিত্যপণ্য যাতে দ্রুত খালাস করা হয়। এনবিআরকে বলা হয়েছে, বন্দরে আসা পণ্য যাতে কাস্টমস দ্রুত ছাড় করে। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠিতে বলা হয়েছে, সড়কপথে সারা দেশে পণ্য পরিবহনে যাতে কোনো সমস্যা না হয়। আইনশৃঙ্খলা বাহিনী যেন সেটি নিশ্চিত করে। বাণিজ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ সচিবালয়ের ৩ নম্বর ভবনের ২৩ নম্বর কক্ষে তাদের নিয়ন্ত্রণ কক্ষ চালু হয়েছে। এর টেলিফোন নম্বর-০২-৯৫৪৫৮৫৩। সংশ্লিষ্ট যে কোনো প্রয়োজনে এ টেলিফোন নম্বরে যোগাযোগ করা যাবে। শুক্র-শনিবারসহ প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত এটি খোলা থাকবে। ২৯ মার্চ পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ চালু থাকবে। পাশাপাশি জাতীয়  ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজার অভিযান পরিচালনাসহ স্বাভাবিক দাফতরিক কাজ পরিচালনা করবে। জরুরি সেবার জন্য তারাও নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। নিয়ন্ত্রণ কক্ষের মোবাইল নম্বরগুলো হচ্ছে, ঢাকা বিভাগীয় অফিস- উপ-পরিচালক মোবাইল নম্বর ০১৮১৯৪০৪৭৩০, উপ-পরিচালক (প্রশাসন) মোবাইল নম্বর-০১৭১১২৭৩৮০২, সহকারী পরিচালক ঢাকা জেলা- মোবাইল নম্বর ০১৭১৪৪৬১১৮২ এবং ভোক্তা বাতায়ন নম্বর ১৬১২১। টিসিবির নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৫৫০১৩৪৪৭।

 

সর্বশেষ খবর