শনিবার, ২৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

পর্যটকহীন সৈকত কচ্ছপের দখলে উচ্ছলতায় ডলফিন

প্রতিদিন ডেস্ক

পর্যটকহীন সৈকত কচ্ছপের দখলে উচ্ছলতায় ডলফিন

পর্যটকশূন্য কক্সবাজার সমুদ্রে খেলা করছে ডলফিনের দল। কক্সবাজারে এত ডলফিন অনেকদিন কেউ দেখেনি -বাংলাদেশ প্রতিদিন

করোনা ঠেকাতে বিশ্বব্যাপী চলছে লকডাউন। ঘরবন্দী মানুষ। ফলে সমুদ্রের তীরে পর্যটকদের ভিড় নেই। এই সুযোগ কাজে লাগাচ্ছে কচ্ছপ। মানুষের বদলে তারাই উড়িষ্যার রুশিকুল্যা সমুদ্র পাড় দখল করেছে। ডিম পেড়ে প্রজনন বাড়াতে এরা এই কান্ড করছে। সূত্র : অনলাইন।

ভারতীয় বন বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৭ লাখেরও বেশি অলিভ রিডলেস  কচ্ছপ নিরালায় ডিম পাড়তে পৌঁছে গেছে সমুদ্র তীরে। প্রতি বছর মার্চ মাসে এই প্রজাতির কচ্ছপেরা আসে গহিরমাথা এবং রুশিকুল্যা সমুদ্র সৈকতে। ভারতের বন বিভাগের  দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, এই বছর ৬০ মিলিয়ন ডিম পাড়বে কচ্ছপ।

কক্সবাজার সৈকতের কাছে ডলফিনের উচ্ছলতা : সমুদ্রের তীরে পর্যটকদের ভিড় নেই। এই সুবাদে কক্সবাজারের সাগরে সৈকতের কাছাকাছি চলে এসেছে ডলফিন। কিছুক্ষণ পরপর পানির বুক চিরে লাফিয়ে উঠছে। যেন ডলফিনের উচ্ছলতায় ভরে উঠছে সাগরের বুক। প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে ডলফিন শো মিশে যেন অপরূপ দৃশ্যের অবতারণা করছে কক্সবাজারের সৈকতে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী নিস্তব্ধতা নামিয়ে এনেছে করোনাভাইরাস। করোনায় আক্রান্ত বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও চলছে সরকারি ছুটি। মূলত প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে দেশে চলছে অঘোষিত লকডাউন। এতে ঘরবন্দী হয়ে পড়েছেন সারা দেশের মানুষ।

সর্বশেষ খবর