রবিবার, ২৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

তিন মাসের সুদ কর মওকুফ চাই

-সেলিমা আহমাদ

তিন মাসের সুদ কর মওকুফ চাই

করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় সারা দেশের সব স্তরের ব্যবসায়ীদের কমপক্ষে তিন মাসের জন্য ব্যাংক ঋণের সুদ ও কর মওকুফ চান দেশের অন্যতম বাণিজ্যিক প্রতিষ্ঠান নিটল-নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান সেলিমা আহমাদ এমপি। তিনি বলেছেন, পরিস্থিতি উত্তরণের জন্য সব পর্যায়ের ব্যবসায়ীদের সুদমুক্ত জরুরি ঋণ সুবিধা দিতে হবে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন নারী উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-বিডব্লিউসিসিআইর প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমাদ। তিনি বলেন, সারা দেশের নারী উদ্যোক্তাদের সব পর্যায়ের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ। করোনাভাইরাসের আঘাতে বড় ধরনের ক্ষতির শিকার হবেন নারী উদ্যোক্তারা। তাদের পাশে সরকারের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হোক।

তিনি বলেন, দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণে নিয়োজিত শিল্প-কারখানাগুলো তাদের পণ্য সামগ্রী উৎপাদন করতে পারছে না। এমনকি ভোগ্য পণ্যের শিল্প-কারখানাগুলো বন্ধ রয়েছে। তারাও বিপদে পড়েছে। তাদের জন্যও সরকারের সহায়তা লাগবে। দেশীয় শিল্প খাত বাঁচাতে হবে।

দেশের এই শীর্ষ নারী উদ্যোক্তা বলেন, পয়লা বৈশাখ ও ঈদ ঘিরে সারা দেশের নারী উদ্যোক্তাসহ অন্যান্য ব্যবসায়ীরা পণ্য উৎপাদন ও বিপণনে ব্যস্ত থাকেন। কিন্তু এবার তারা বিপদে পড়েছেন। আবার এসব পণ্যের খুচরা বিক্রেতারাও বিপদে পড়েছেন। তাদের ব্যবসা-বাণিজ্য নেই। লেনদেন নেই। ছোট ছোট ব্যবসায়ীদের পাশে সরকারের সহযোগিতা নিয়ে এগিয়ে যেতে হবে। এই সহযোগিতা কীভাবে করা যায়, তা এখনি ভাবতে হবে।

সর্বশেষ খবর