বুধবার, ১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

এসএসসির ফল প্রকাশ ও প্রাথমিকের সাময়িক পরীক্ষা পিছিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পিছিয়ে যাচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা-২০২০ এর ফল প্রকাশ। আগামী ৭ মে থেকে ৯ মের মধ্যে এ পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করার প্রস্তাবনা ছিল বলে সূত্র জানিয়েছে। এ ছাড়া এপ্রিলের শেষ দিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা থাকলেও সেটিও পিছিয়ে যাচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র এ তথ্য জানিয়েছে। শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা আনতে গত কয়েক বছর ধরে যথাসময়ে  বিভিন্ন পাবলিক পরীক্ষা গ্রহণ ও পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে।  রীতি অনুযায়ী, মে মাসের প্রথমদিকে এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করা হয়। তবে করোনাভাইরাসের কারণে এ বছর মে মাসের প্রথমে এসএসসির ফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকার সচিব অধ্যাপক তপন কুমার সরকার গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এসএসসির ফল প্রকাশ তো পিছিয়ে যাবেই। শিক্ষকদের কাছ থেকে এখনো পরীক্ষার খাতার ওএমআর শিট সংগ্রহ করতে পারিনি। পরিস্থিতি স্বাভাবিক হলে, গণপরিবহন চলাচল শুরু হলে ওএমআর (অপটিক্যাল মার্ক রিডার) শিট সংগ্রহের নতুন তারিখ দেওয়া হবে। এরপর  এসএসসির ফল প্রকাশের তারিখ ঘোষণা করা হবে। তথ্যমতে, গত ৩ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে চলে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা চলে ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত।

এ ছাড়া জানা গেছে, আগামী ১৫ এপ্রিল থেকে ২৪ এপ্রিলের মধ্যে  সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ রোধে স্কুল বন্ধ থাকায় প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত অথবা বাতিল করা হবে। শিগগিরই এ বিষয়ে অধিদফতর শিক্ষার্থীদের অবহিত করবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ গতকাল এ প্রতিবেদককে বলেন, স্কুল যদি বন্ধ থাকে, ক্লাসে পড়াশোনা যদি না হয়, তাহলে তো সাময়িক পরীক্ষা নেওয়া যাবে না। আমরা পরিস্থিতির দিকে লক্ষ্য রাখছি। পরীক্ষা নেওয়া-না নেওয়ার ব্যাপারে শিক্ষার্থীদের  যথাসময়ে জানানো হবে। 

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগামী ৯ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। ভাইরাসের সংক্রমণ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়তে পারে বলেও জানা গেছে।

সর্বশেষ খবর