শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ফাঁকা চট্টগ্রাম শহর

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ফাঁকা চট্টগ্রাম শহর

চট্টগ্রাম নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভার গাড়িশূন্য। গতকাল তোলা ছবি -বাংলাদেশ প্রতিদিন

চট্টগ্রামে করোনাভাইরাস প্রতিরোধে মাঠপর্যায়, সড়ক-উপসড়ক ও অলি-গলিতে কঠোর অবস্থান গ্রহণ করেছে সেনাবাহিনী এবং চট্টগ্রাম জেলা প্রশাসন। এতে করে পাল্টে গেছে নগরীর চিত্র। অবাধ চলাফেরা ও জনসমাগম বন্ধ হয়েছে। প্রশাসন সামাজিক দূরত্ব বজায় রাখা, হোম কোয়ারেন্টাইনের বিষয়ে কঠোর নজরদারি এবং সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে কঠোর ভূমিকা পালন করায় এ অবস্থা হয়েছে। সরকারের নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে চট্টগ্রামের মাঠে আছেন ২৪ পদাতিক ডিভিশনের সদস্যরা। গতকাল থেকে তারা পুরোপুরি অ্যাকশনে যান। ‘কাউকে কোনো ছাড় নয়’ নীতিতে মাঠে কাজ করে সেনাবাহিনী। ফলে গত মঙ্গল ও বুধবারের তুলনায় গতকাল বাইরে মানুষ চলাচল কম ছিল। সড়ক- মোড়সহ বিভিন্ন জংশনে যানবাহনও কম ছিল। তবে ব্যাংক সংশ্লিষ্ট স্থানে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত গ্রাহকের ভিড় দেখা গেছে। গতকাল সকাল থেকে মোট ১৮টি টহল টিম কাজ করছে।

এসব টিম নগর ও জেলার তৃণমূল এলাকায় চষে বেড়ায়। এ সময় কাউকে অপ্রয়োজনীয় বাইরে পাওয়া গেলে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে সতর্কতা বার্তা দিয়ে অভিভাবকের হাতে তুলে দেওয়া হয়েছে। গতকাল নগরের বহদ্দারহাট, ২নং গেট, আগ্রাবাদ, ষোলশহর, চকবাজার, চেরাগীপাহাড় মোড়, কোতোয়ালি, নিউ মাকের্ট, অক্সিজেন ও পাঁচলাইশসহ বিভিন্ন এলাকার প্রধান সড়ক, শাখা সড়ক, গলি, আবাসিক এলাকার রাস্তা, বস্তি এলাকা ও ঘনবসতিপূর্ণ এলাকায় টহল দেন। এ সময় করোনাভাইরাস প্রতিরোধে জীবাণুনাশক পানি ছিটানো, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ত্রাণ বিতরণের কার্যক্রমও চালানো হয়।

গতকাল সকাল থেকে দুপুর এবং বিকাল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পৃথক চারটি টিম অভিযান পরিচালনা করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদারের নেতৃত্বে অভিযান পরিচালিত হয় চান্দগাঁও, পাঁচলাইশ, খুলশী, বাকলিয়া থানা এলাকায়, এহসান মুরাদের নেতৃত্বে ডবলমুরিং, বন্দর, ইপজেড থানা এলাকা, কাজী তাহমিনা শারমিনের নেতৃত্বে চকবাজার, বায়েজিদ, সদরঘাট, কোতোয়ালি এলাকা এবং মো. আবু বকর সিদ্দিকের নেতৃত্বে হালিশহর, পাহাড়তলি ও আকবর শাহ থানা এলাকায় অভিযান পরিচালিত হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর