সোমবার, ৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনা মোকাবিলায় সারা দেশে ব্যস্ততা সেনা পুলিশ র‌্যাবের

জনসমাগম রোধ, সামাজিক দূরত্ব বজায় রাখা, ফ্রি চিকিৎসা, ওষুধ বিতরণসহ নানা বিষয়ে দিনরাত নিরলসভাবে কাজ করছে

বিশেষ প্রতিনিধি

করোনা মোকাবিলায় সারা দেশে ব্যস্ততা সেনা পুলিশ র‌্যাবের

রাজধানীতে গতকাল সেনাবাহিনীর সদস্য ও পুলিশের তৎপরতা -বাংলাদেশ প্রতিদিন

ঢাকাসহ সারা দেশে জনসমাগম রোধ, সামাজিক দূরত্ব বজায় রাখা, ফ্রি চিকিৎসা, ওষুধ বিতরণসহ নানা বিষয়ে দিনরাত নিরলসভাবে কাজ করছে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও স্থানীয় প্রশাসন। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিনিধি ও প্রতিবেদকদের পাঠানো তথ্য : নিজস্ব প্রতিবেদক, বরিশাল : জনসমাগম রোধ এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে গতকাল নগরীতে দুটি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান ও মো. সাইফুল ইসলামের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে জনসমাগম ছত্রভঙ্গ করেন। তারা মানুষকে ঘরে থাকতে উদ্বুদ্ধ করেন। টিসিবির ন্যায্য মূলে পণ্য বিক্রি ও খাদ্য বিভাগের ১০ টাকা কেজি দরে চাল বিক্রি তদারকি ছাড়াও বিভিন্ন ব্যাংকে গিয়ে সামাজিক দূরত্ব মেনে ব্যাংকিং করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের আহ্বান জানায় ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া দোকানে জনসমাগম করায় নগরীর সদর রোডের মোহনা জেনারেল স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা এবং মোটরসাইকেলে তিনজন আরোহী উঠানোয় ৫টি মোটরসাইকেল আটক করে এক হাজার ৮৫০ টাকা জরিমানা করে পৃথক ভ্রাম্যমাণ আদালত। জনস্বার্থে এই অভিযান চলবে বলে জানিয়েছে জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুব্রত কুমার বিশ্বাস। জনসমাগম রোধ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ছাড়াও নগরীসহ জেলার সর্বত্র টহল দিচ্ছে সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশ।

কুষ্টিয়া : সাধারণ ছুটির কারণে যে সব মানুষ চিকিৎসা সেবা নিতে উপজেলা বা জেলা শহরের হাসপাতালগুলোতে যেতে পারছেন না সেসব প্রান্তিক জনগণকে ফ্রি চিকিৎসাসেবা প্রদান করেছে বাংলাদেশ সেনাবাহিনী। গতকাল কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে এই মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন যশোর ২১ পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রিয়াজুর রহমান। সেনাবাহিনীর তত্ত্বাবধানে চলা চিকিৎসা ক্যাম্পে পাঁচ শতাধিক নারী-পুরুষ রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন সিএমএইচ’র চিকিৎসকরা। চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি বিনামূল্যে ওষুধ প্রদান করা হয়।

মেহেরপুর : বাংলাদেশ সেনাবাহিনী ১১ পদাতিক ডিভিশনের সদস্যরা মেহেরপুরে ভ্রাম্যমাণ চিকিৎসাসেবা প্রদানসহ ওষুধ বিতরণ শুরু করেছেন। গতকাল দুপুরে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ সেনাবাহিনীর ১১ পদাতিক ডিভিশন এ চিকিৎসা প্রদান, ওষুধ ও মাস্ক বিতরণ করে।

টাঙ্গাইল : ধনবাড়ীতে গতকাল আইন অমান্য করায় তিন দোকানদার, দুই মোটরসাইকেলচালক ও পল্লী বিদ্যুতের এক কর্মকর্তাসহ ছয়জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা। তিনি জানান, আইন অমান্য করে দোকান খোলা রেখে লোকজন নিয়ে দোকানের ভিতরে আড্ডা দেওয়ায় উপজেলার সমতকুড় গ্রামের দোকানদার সুরুজ আলীকে দুই হাজার টাকা, দয়ারামবাড়ী গ্রামের গণেষকে এক হাজার টাকা, নরিল্ল্যা গ্রামের চান মিয়াকে এক হাজার টাকা, মাস্ক ও হেলমেট না পওে মোটরসাইকেল নিয়ে অযথা ঘোরাফেরা করায় মধুপুরের রুবেলকে এক হাজার টাকা, কয়াপাড়া গ্রামের রাসেলকে ৫০০ টাকা এবং পল্লী বিদ্যুতের ধনবাড়ী জোনাল অফিসের জুনিয়র ইঞ্জিনিয়ার হুমায়ুন কবীরকে ৫০০ টাকাসহ মোট ছয় হাজার টাকা জরিমানা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ : করোনা সংক্রমণ প্রতিরোধে অঘোষিত লকডাউন চলাকালে গত দুই দিনের  তুলনায় গতকাল চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের দৃশ্যপট ছিল কিছুটা ভিন্ন। তবে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, এখনো নিয়ম ভঙ্গ করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। কিন্তু তাদের ছাড় দেওয়া হবে না। সরকারি নির্দেশনা না মেনে কোনো কারণ ছাড়াই বাড়ি থেকে বের হলে তাদের ভর্ৎসনার পাশাপাশি জরিমানা করা হবে।

ঝালকাঠি : ঝালকাঠিতে প্রশাসন জুয়া খেলায় দুই ব্যক্তিকে ২০০ টাকা ও দোকান খুলে আইন ভঙ্গসহ মোট ৯ ব্যক্তিকে ২১ হাজার ২০০ টাকা জরিমানা করেছে।

টেকনাফ (কক্সবাজার) : করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সরকারের নির্দেশনা মোতাবেক  টেকনাফের বিভিন্ন এলাকায় যৌথবাহিনীর একযোগে অভিযান চলছে। গতকাল সকাল থেকে পৌর শহরের বাসস্ট্যান্ড, উপরের বাজার, শাপলার মোড়, বটতলী বাজার ও পর্যটন বাজারসহ বিভিন্ন এলাকায় নৌবাহিনী ও পুলিশ সদস্যরা যানবাহন চলাচল ও লোকজনের অযথা ঘোরাফেরার ওপর বিধিনিষেধে অভিযান পরিচালনা করেন। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আবুল মনসুর এবং টেকনাফ নৌবাহিনীর কন্টিজেন্ট লে. কমান্ডার তৌকির। অভিযানকালে নৌ-বাহিনীর সদস্যরা হ্যান্ডমাইকে বিভিন্ন যানবাহন চালকদের হোম কোয়ারেন্টাইনে থাকা এবং অযথা বাজারে ও রাস্তাঘাটে ঘোরাফেরা করা লোকজনকে দ্রুত বাসায় ফিরে যাওয়ার নির্দেশনা দেন।

নকলা (শেরপুর) : করোনাভাইরাস সংক্রমণ রোধে নকলায় বিনা প্রয়োজনে সামাজিক দূরত্ব না মেনে ঘোরাফেরা করায় ১১ জনকে ছয় হাজার ৯০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার সন্ধ্যায় নকলা বাজারের নালিতাবাড়ী মোড়ে রিকশা, অটোরিকশা, মোটরসাইকেল ও হেঁটে ঘোরাফেরারত  লোকজনকে আটক করে ঘর থেকে বের হওয়ার কারণ জানতে চান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদুর রহমান ও তাহমিনা তারিন। যারা সঠিক জবাব দিতে পারছে তাদেও ছেড়ে দেওয়া হয়। আর যারা ঘর থেকে বাইরে বের হওয়ার কোনো কারণ বলতে পারেনি তাদের জরিমানা করে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়।

বিশ্বনাথ (সিলেট) : গতকাল বিকাল ৫টার পর সিলেটের বিশ্বনাথ উপজেলায় শুধু ওষুধের দোকান খোলা ছিল। এ ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান ছিল বন্ধ। এর আগে ওষুধের দোকানের সঙ্গে খোলা ছিল নিত্যপণ্যের দোকানও। এতে বাজারে বাড়ছিল লোকসমাগম। লোকসমাগম ঠেকাতেই সিলেটের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এম. কাজী এমদাদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশনা থাকা সত্ত্বেও কেউ কেউ অপ্রয়োজনে বাইরে বের হচ্ছেন, ভিড় করছেন দোকানপাটে। সামাজিক দূরত্ব বজার রাখতে বিকাল ৫টার পর ওষুধের দোকান ব্যতীত সব দোকানপাট বন্ধ থাকবে। এর আগ পর্যন্ত খোলা থাকবে কেবল নিত্যপণ্য, সার-বীজ ও কীটনাশকের দোকান।’

চকরিয়া (কক্সবাজার) : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জনগণকে সচেতন করতে গিয়ে উচ্ছৃঙ্খল জনতার ইটপাটকেলে মাথা ফাটল পুলিশ ইন্সপেক্টরের। রবিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের শান্তিবাজার এলাকায় এ ঘটনা ঘটে। আহত পুলিশ ইন্সপেক্টর মো. আমিনুল ইসলাম হারবাং পুলিশ ফাঁড়ির ইনচার্জ। জানা গেছে, লকডাউন কার্যকর করতে বরইতলী ইউনিয়নের শান্তিবাজার এলাকায় রবিবার সন্ধ্যায় হারবাং পুলিশ ফাঁড়ির ইনচার্জ আমিনুল ইসলামের নেতৃত্বে একদল পুুলিশ মাইকিং শুরু করে। এ সময় জনসাধারণকে সরকারি নির্দেশ মেনে ঘরে অবস্থান করার জন্য বলা হয়। কিন্তু একদল উচ্ছৃঙ্খল জনতা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় ইন্সপেক্টর আমিনুল ইসলামের মাথায় একটি ইটের টুকরো পড়লে মাথা ফেটে যায়। পরে পুলিশ সদস্যরা তাকে দ্রুত উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। চকরিয়া থানার অফিসার ইনচার্জ মো. হাবিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সরকারি নির্দেশ পালন করতে গিয়ে এ অনাকাক্সিক্ষত ঘটনাটি ঘটেছে।

সর্বশেষ খবর