রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

পদ্মা সেতুর সোয়া চার কিমি দৃশ্যমান

বসল ২৮তম স্প্যান

লাবলু মোল্লা, মুন্সীগঞ্জ

পদ্মা সেতুর সোয়া চার কিমি দৃশ্যমান

মুন্সীগঞ্জ ও মাদারীপুর জেলার সেতুবন্ধ তৈরি হলো পদ্মা সেতুর ২৮তম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে। এতে দৃশমান হলো সোয়া ৪ কিলোমিটার বা ৪ হাজার ২০০ মিটার পদ্মা সেতু।

গতকাল সকাল ৯টায় মাঝপদ্মায় মুন্সীগঞ্জ জেলায় অবস্থান ২০ নম্বর পিলার  ও মাদারীপুর জেলায় অবস্থান ২১ নম্বর পিলারের ওপর বসানো হয় ২৮তম স্প্যানটি। ২০-২১ নম্বর পিলার দুটির ওপর যে স্প্যানটি বসানো হয় তার অবস্থান পদ্মা সেতুর ঠিক মাঝখানে। এরপর এর উভয় পাশে ২০টি করে স্প্যান বসবে। অর্থাৎ এ সেতুতে মোট ৪১টি স্প্যান বসানো হবে, যার ২৮টি এরই মধ্যে পিলারে বসেছে, বাকি রয়েছে ১৩টি স্প্যান বসানোর কাজ। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রধান জনসংযোগ কর্মকর্তা আবু নাসের টিপু জানান, এ মাসের শেষের দিকে আরও একটি স্প্যান বসানো হতে পারে। সংশ্লিষ্টদের ভাষ্যানুযায়ী সারা বিশ্ব যেখানে করোনা নামের ভাইরাসের আক্রমণে দিশাহারা, ঠিক সেই সময়ও করোনা আতঙ্ককে হার মানিয়ে দ্রুত এগিয়ে চলেছে বিশে^র অন্যতম নান্দনিক দেশবাসীর স্বপ্নের দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতুর বাস্তবায়ন। দেশের দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিপুল জনগণের অধীর আগ্রহের অবসান ঘটিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে পদ্মা সেতুর সোয়া ৪ কিলোমিটার দৃশ্যমান হয়েছে। এরই মধ্যে ৪২টি পিলারের সব কটির কাজ সম্পূর্ণ শেষ হয়েছে। এখন ৪২ পিলারে বসবে ১৫০ মিটারের ৪১টি স্প্যান, যার মধ্যে ২৮টি স্প্যান পিলারে বসানোয় সোয়া ৪ কিলোমিটার সেতু দৃশ্যমান হলো। ৩৯টি স্প্যান প্রকল্প এলাকায় ফিটিংস হয়ে ২৮টি পিলারে উঠেছে এবং ১১টি পিলারে ওঠার উপযোগী করে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে রাখা আছে।

সামাজিক সচেতনতাও সার্বিক নিরাপত্তার বিষয়ে মুন্সীগঞ্জের পুলিশ সুপার আবদুল মোমেন পিএম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘দেশের সর্ববৃহৎ এই সেতুর নির্মাণকে ঘিরে এলাকা সর্বক্ষণ নিরাপত্তার চাদরে ঘেরা রয়েছে। বর্তমান পরিস্থিতির ওপর এখানে কর্মরতদের স্বাস্থ্য বিষয়ে সকল প্রকার মেসেজ কর্তৃপক্ষের মাধ্যমে পৌঁছে দেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি এখানে বাংলাদেশ সেনাবাহিনীর চৌকস দল সার্বিক তত্ত্বাবধানে রয়েছে। রয়েছেন আনসারসহ নির্মাণ কর্তৃপক্ষের নিজেস্ব ডাক্তার, স্বাস্থ্যকর্মী ও কেয়ারটেকাররা।

সর্বশেষ খবর