রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

জেলায় জেলায় চাল উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

জেলায় জেলায় চাল উদ্ধার

টিসিবির পণ্য কালোবাজারে বিক্রির অভিযোগে এক ব্যবসায়ীকে আটক করেছে রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশ -বাংলাদেশ প্রতিদিন

করোনা সংক্রমণের দুঃসময়েও চাল চুরিতে জড়িয়ে পড়েছেন কিছু জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতা-কর্মী। গরিবের জন্য বরাদ্দ দেওয়া সরকারি চাল আত্মসাতের অভিযোগে এরই মধ্যে বেশ কয়েকজন আটকও হয়েছেন। উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ চাল। ত্রাণ বিতরণে সরকারের জিরো টলারেন্স নীতি ঘোষণার পরও দুর্নীতি ও দুর্যোগ পাশাপাশি চলছে। প্রধানমন্ত্রীর কঠোর হুঁশিয়ারি উপেক্ষা করে প্রতিদিনই চাল চুরির ঘটনা বাড়ছে। দেশের বিভিন্ন জেলা থেকে নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

জামালপুর : জামালপুরে আওয়ামী লীগ নেতার গুদামসহ পৃথক তিনটি গুদাম থেকে ৫০৪ বস্তা সরকারি চাল জব্দ করা হয়েছে। এসব ঘটনায় আটক করা হয়েছে ইউনিয়ন আওয়ামী লীগ সহ-সভাপতিসহ দুজনকে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন জানান, গতকাল সকালে সদরের নরুন্দি বাজার এলাকায় তুলশীরচর ইউনিয়নের মানিকারচর ওয়ার্ডের ওএমএস ডিলার তোফাজ্জল হোসেনের গুদামে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় তার গুদাম থেকে ১২৬টি বস্তায় ৭ হাজার ৪৪০ কেজি চাল জব্দ করে ওই ডিলারকে আটক করা হয়।

বরিশাল : হতদরিদ্রদের ত্রাণ ও জেলেদের জন্য বরাদ্দ দেওয়া ভিজিডির চাল আত্মসাতের অভিযোগে গত ১০ দিনে বরিশাল বিভাগে দুজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও একজন মেম্বারসহ গ্রেফতার হয়েছে চারজন। পিরোজপুরের নাজিরপুরে একজন ইউপি মেম্বার ও একজন চৌকিদারকে ১৫ দিনের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বরিশাল জেলার মেহেন্দিগঞ্জের আন্দারমানিকে এবং সদর উপজেলায় জেলেদের খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণেও অনিয়মের অভিযোগ উঠেছে। খাদ্য বিভাগের ১০ টাকা কেজি দরের ১০ বস্তা চাল কালোবাজারে বিক্রির সময় পটুয়াখালী সদর উপজেলার কমলাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির হোসেন এবং তার দুই সহযোগীকে চালসহ গত সোমবার গ্রেফতার করে পুলিশ। ভোলার বোরহানউদ্দিন উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ বস্তা চাল ইউনিয়ন পরিষদের গোডাউন থেকে সরিয়ে ফেলার সময় বড়মানিকা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জসিমউদ্দিন হায়দারের ছেলে নাদিমকে (২২) গত বুধবার রাতে গ্রেফতার করে পুলিশ। বরগুনার পাথরঘাটার কাকচিড়া ইউনিয়নে ভিজিএফের চাল চুরির অভিযোগে গত ৩ এপ্রিল চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুকে পুলিশ গ্রেফতার করে। ঝালকাঠি সদর উপজেলার বাসন্ডা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মনিরের বাড়ি থেকে গত ৬ এপ্রিল ৫০ বস্তা সরকারি চাল উদ্ধার করে প্রশাসন। পিরোজপুরের নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার আবুল কালাম আকন ও একই ওয়ার্ডের চৌকিদার গোলাম মোস্তফাকে গত ৯ এপ্রিল ১৫ দিনের কারাদ- দেয় ভ্রাম্যমাণ আদালত।

ভোলা : ভোলার লালমোহন উপজেলায় জেলেদের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাতের অভিযোগে বদরপুর ইউনিয়নের মেম্বার ওমর ফারুক তালুকদারকে আটক করেছে পুলিশ। গতকাল ভোরে তাকে আটক করা হয়।

বগুড়া : বগুড়ায় করোনাভাইরাস চলাকালে কর্মহীন, অসহায় ও দুস্থদের সহযোগিতায় সরকারি ১০ টাকা কেজির চাল কালোবাজারে বিক্রির জন্য মজুদ করে রাখা ১২০ বস্তা চাল উদ্ধার করেছে থানা পুলিশ। গতকাল শিবগঞ্জ উপজেলার সৈয়দপুর ইউনিয়নের গনকপাড়া গ্রামের মোস্তাফিজার রহমানের বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটকসহ ১০২ বস্তা চাল উদ্ধার করে।

রংপুর : রংপুরে থামানো যাচ্ছে না টিসিবির পণ্যের কালোবাজারি। গত তিন দিনে বিপুল পরিমাণ টিসিবির পণ্য উদ্ধার ও তিনজনকে গ্রেফতার করা হলেও থামছে না অবৈধ মজুদের ব্যবসা। গতকাল দুপুরে নগরীর পূর্ব শালবন এলাকায় এক ব্যবসায়ীর বাসা থেকে মহানগর ডিবি পুলিশ টিসিবির পণ্য উদ্ধার করে। এ সময় ওই ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়।

কুমিল্লা : জয়নাল হোসেন ও আবু মিয়া মারা গেছেন এক বছর আগে। কিন্তু এক বছর ধরে তোলা হচ্ছে তাদের নামে ওএমএসের চাল। যা পরিবারের কেউই জানে না। অপর একজন ধনু মিয়া। তার নামে কার্ড থাকলেও তিনি কিছুই জানেন না। আরেকজনের নাম আছে তিনি বিদেশে থাকেন। তার পরিবারও কিছু জানে না। ওএমএসের ১০ টাকা কেজি চাল নিয়ে এমনই চালবাজি করেছেন কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুবিল ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের মেম্বার মান্নান মোল্লা। তার বিরুদ্ধে তদন্তে নেমে এমন তথ্য পায় উপজেলা প্রশাসন। ইউনিয়নপ্রতি ৫০০ জনকে ওই চাল বিতরণের কথা থাকলেও কাউকেই তা দেওয়া হয় না। স্থানীয় দরিদ্র মানুষের নামে চালের কার্ড করে নিজেই ‘টিপ সই’ দিয়ে চাল তুলে বিক্রি করেন মান্নান মেম্বার। তার সহযোগী ডিলার ইউপি চেয়ারম্যানের বড় ভাই আবদুল কুদ্দুস। প্রশাসন ডিলারের ডিলারশিপ বাতিল করেছে।

ময়মনসিংহ : ময়মনসিংহের ত্রিশালে ১৬ বস্তা চাল চুরির অভিযোগে স্থানীয় ডিলার আবু খালেকের বিরুদ্ধে মানববন্ধন করেছে স্থানীয় এলাকাবাসী। গতকাল দুপুরে উপজেলার ৪ নং কানিহারী ইউনিয়নের আহম্মদাবাদ বাজারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তারা অভিযোগ করেন, স্থানীয় চেয়ারম্যান কিছু অসাধু ইউপি সদস্য ও ব্যবসায়ীদের সহায়তায় সরকারের দেওয়া ত্রাণ নিজের কেনা বলে ত্রাণ হিসেবে বিলি করছেন। এমনকি বিক্রিও করে দিচ্ছেন। এমন অনিয়ম তদন্তের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রশাসনের প্রতিও আবেদন জানানো হয় মানববন্ধন থেকে। গত ২ এপ্রিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম তুষারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৬ বস্তা চাল উদ্ধার করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর