মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

সর্দি কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আরও ছয়জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

সর্দি, কাশি ও শ্বাসকষ্টের মতো করোনা উপসর্গ নিয়ে দেশের বিভিন্ন স্থানে আরও ছয়জন মৃত্যুবরণ করেছেন। নরসিংদী, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁপাইনবাবগঞ্জ, নোয়াখালী ও নারায়ণগঞ্জে এসব মৃত্যুর পর তাদের বাড়িঘর-এলাকা লকডাউন করা হয়েছে। এলাকাগুলোতে তৈরি হয়েছে আতঙ্ক। নরসিংদীতে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ফয়সাল (২৮) নামে এক যুবক মারা গেছেন। গতকাল সকালে নরসিংদীর বানিয়ারছল রেল কলোনিতে তার মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, গত দুই দিন ধরে তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল। সকালে তার শ্বাসকষ্ট বেড়ে যায়। পরে তার বাড়িতে মৃত্যু হয়। মৃত্যুর পর পুলিশ ও স্বাস্থ্য বিভাগের কর্মীরা তার নমুনা সংগ্রহ করার পর লাশ দাফন করা হয়।

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত ছয় বছরের প্রতিবন্ধী শিশুটি মারা গেছে। গত রবিবার রাত ২টা ১০ মিনিটে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে ওই শিশুর মৃত্যু হয়। শিশুটির বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের ওসমান পাড়ায়। করোনা আক্রান্ত ওই শিশুর মৃত্যুর পরে পটিয়ার ২টি ইউনিয়ন ও পৌরসভার একটি ওয়ার্ডের কিছু এলাকা লকডাউন করেছে উপজেলা প্রশাসন। গতকাল সকালে এসব এলাকা লকডাউন ঘোষণা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা জাহান উপমা।

জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে রাঙামাটি জেনারেল হাসপাতালে মারা গেছেন ৫৫ বছর বয়সের একজন বৃদ্ধ। গতকাল ভোর রাতে তিনি মারা যান। এরপর করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো রাঙামাটি শহর। যদিও এখনো পর্যন্ত জানা যায়নি তিনি করোনা আক্রান্ত ছিলেন কিনা। এ ব্যাপারে রাঙামাটি সিভিল সার্জন বিপাশ খীসা বলেন, রাঙামাটি শহরের রূপনগর এলাকা থেকে জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি। এসব রোগের কারণে তাকে প্রাথমিকভাবে আইসোলেশনে রাখা হয়। সেখানে তার চিকিৎসার ব্যবস্থা করা হয়। চিকিৎসক ডা. গোলাম মোস্তফা বলেন, আইসোলেশনে চিকিৎসাধীন থাকা মারা যাওয়া ব্যক্তিটি করোনায় আক্রান্ত কিনা নিশ্চিত হওয়ার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট হাতে পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তার মরদেহ রাঙামাটি জেনারেল হাসপাতালের মর্গে আছে। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বাঘারপাড়ায় করোনা উপসর্গ নিয়ে ১৪ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়েছে। রবিবার রাত পৌনে ৮টার দিকে তার মৃত্যু হয় বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী। মৃত্যুর পর ওই কিশোরের বাবা-মাকে হোম কোয়ারেন্টাইনে রাখার পরামর্শ দেওয়া হয়েছে এবং পুরো গ্রাম লকডাউন করা হয়েছে। সিভিল সার্জন জানান, ওই কিশোর রাজশাহীর একটি স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র। তিন দিন আগে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে গ্রামের বাড়িতে আসে। এরপর থেকেই জ্বর, সর্দি ও ডায়রিয়ায় ভুগছিল। করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করা হয়েছে। নোয়াখালীর সেনবাগ উপজেলায় করোনার উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রবিবার রাতে কেশারপাড় ইউনিয়নের উন্দানিয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আলী আক্কাস (৪৫) ওই গ্রামের প্রয়াত আবদুল গোফরানের ছেলে। সেনবাগ থানার ওসি আবদুল বাতেন মৃধা জানান, নিহত ব্যক্তি গত কয়েকদিন থেকে জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। স্বজনদের ভাষ্য অনুযায়ী, পেশায় কৃষক ওই ব্যক্তি গত কয়েক মাসে বাইরের কোনো জেলায় যাননি। মরদেহের নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের বিআইটিআইডিতে পাঠানো হয়েছে। ওই ব্যক্তির বাড়ি লকডাউন করে দুই পরিবারের সদস্যদের নজরদারিতে রেখেছে পুলিশ। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে ৮৫ বছর বয়সী এক নারী মারা  গেছেন। গতকাল সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি সিদ্ধিরগঞ্জ মিজমিজি পূর্বপাড়া এলাকায় থাকতেন। এদিকে সিদ্ধিরগঞ্জের হিরাঝিল আবাসিক এলাকায় ৩২ বছর বয়সের আরও একজন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। পরিবারের বরাত দিয়ে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (অপারেশন) রুবেল হাওলাদার জানান, তিনি করোনার উপসর্গ নিয়ে অসুস্থ হলে রবিবার তাকে ঢাকা মেডিকেলে নেওয়া হয়। সেখানে তার নমুনা সংগ্রহ করা হয়। পরে সোমবার সকালে তিনি মারা যান। নমুনায় তার দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

জেলায় জেলায় করোনা শনাক্ত : সুনামগঞ্জে প্রবাসীর স্কুল শিক্ষিকা স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার একদিনের মাথায় এবার নারায়ণগঞ্জফেরত এক শ্রমিকের প্রসূতি স্ত্রীর শরীরে ভাইরাসের উপস্থিতির কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। গতকাল সিভিল সার্জন ডা. শামস উদ্দিন এই তথ্য নিশ্চিত করেছেন।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অপারেশনের তিনদিন পরে এক প্রসূতির করোনাভাইরাস পজেটিভ ধরা পড়েছে। পরে হাসপাতালের চিকিৎসক ও নার্সসহ ৪৪ জনকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গতকাল ওই নারীর করোনা পজেটিভ ধরা পড়ার বিষয়টি জানায় ওসমানী মেডিকেল কলেজের ল্যাব কর্তৃপক্ষ।

চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) ট্রাফিক বিভাগের এক সদস্য করোনা ভাইরাসের আক্রান্ত হওয়ার পর মাঠ পর্যায়ে পুলিশ সদস্যদের সতর্ক ভাবে কাজ করার নির্দেশনা দেয়া হয়েছে। একই আক্রান্ত ওই পুলিশ সদস্যের সংস্পর্ষে আসায় চিকিৎসক, নার্স এবং পুলিশ সদস্যসহ দুই শতাধিক ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। একই সাথে লক ডাউন করা হয়েছে সিএমপি’র ট্রাফিক বিভাগ উত্তরের ব্যারাক।

টাঙ্গাইলে নতুন করে আরও পাঁচ জনের দেহে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেছে। এনিয়ে জেলায় ৭ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হল। নতুন সক্রমণের মধ্যে ভুঞাপুরে ৩ জন, মধুপুরে ১ জন এবং নাগরপুরে ১ জন।

লক্ষ্মীপুরে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে দুইজন। এরপরই প্রশাসনের পক্ষ থেকে পুরো জেলা লকডাউন ঘোষনা করা হয়েছে। ঢাকা, নারায়নগঞ্জ থেকে নাটোরে পালিয়ে আসা ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বাধ্যতা মূলক হোম কোয়ারেন্টিনে নিচ্ছে পুলিশ ও প্রশাসন। নরসিংদীতে সাংবাদিক ও চিকিৎসক সহ নতুন করে আরো ১৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। হবিগঞ্জে এবার একজন করোনা আক্রান্ত সন্দেহভাজন সনাক্ত করা হয়েছে। গতকাল বিকেলে আশংকাজনক অবস্থায় তাকে সিলেট পাঠানো হয়। ফরিদপুরে করোনা ভাইরাস আক্রান্ত দুইজনের সন্ধান পাওয়া গেছে। খুলনা মহানগরীর সোনাডাঙ্গা করিমনগর এলাকায় তাবলিগ ফেরৎ বৃদ্ধ (৭২ বছর) করোনায় আক্রান্ত হয়েছেন। এ ঘটনার পর ওই বৃদ্ধকে বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে ও পুরো এলাকাকে লকডাউন করা হয়েছে। খুলনা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। জামালপুরের মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারি মেডিকেল অফিসার ও গাড়ি চালক এবং ইসলামপুর উপজেলায় এক শিশু করোনা আক্রান্ত হয়েছে। কুড়িগ্রামের রৌমারীতে এক কিশোর করোনায় আক্রান্ত হয়েছে বলে জেলা সিভিল সার্জন অফিস জানায়। গতকাল বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা:হাবিবুর রহমান। তিনি জানান, করোনা আক্রান্ত কিশোর গত ১৫ মার্চ ঢাকার সাভারে তার মামা (রিক্সাচালক) বাড়িতে বেড়াতে গিয়ে ৬ এপ্রিল রৌমারীতে ফিরে আসে। এরপর তার জ¦র, শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ দেখা দেয়।

ময়মনসিংহ বিভাগের চার জেলায় নতুন করে দুই চিকিৎসকসহ আরো সাতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গোপালগঞ্জের মুকসুদপুর থানার ৩ পুলিশ কনস্টেবলসহ ৬ জনের মধ্যে নতুন করে করোনা ভাইরাস-এর অস্তিত্ব ধরা পড়েছে। এ নিয়ে জেলায় মোট ৯ জনের শরীরে করোনা ভাইরাস-এর অস্তিত্ব ধরা পড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর