শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বিক্ষোভ থামছে না গার্মেন্টে

নিজস্ব প্রতিবেদক

বিক্ষোভ থামছে না গার্মেন্টে

সাভারে বেতন-ভাতার দাবিতে গতকাল গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

বকেয়া বেতন-ভাতার দাবিতে গতকাল ঢাকা ও গাজীপুরের কয়েকটি স্থানে বিক্ষোভ করেছেন গার্মেন্ট শ্রমিকরা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব বিষয়টি উপেক্ষা করেই সড়কে অবস্থান নেন তারা। শ্রমিকদের দাবি, বকেয়া বেতন-ভাতার দাবিতে বাধ্য হয়েই সড়কে নেমেছেন তারা। গতকাল সকাল থেকে রাজধানীর কমলাপুর, মিরপুর, বিমানবন্দরসহ বেশ কয়েকটি স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এ ছাড়া ঢাকার সাভার এবং গাজীপুর সিটি করপোরেশন ও শ্রীপুরে সড়ক অবরোধ করেন শ্রমিকরা। কয়েকজন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, করোনার কারণে গার্মেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যেই গার্মেন্ট মালিকরা এক মাস থেকে তিন মাস পর্যন্ত বেতন-ভাতা বকেয়া রেখেছেন। হঠাৎ করে কর্মহীন শ্রমিকরা কোনো ধরনের সহায়তা পাননি, এমনকি তাদের পাওনা বেতন-ভাতাও পরিশোধ করছেন না মালিকরা। পুলিশ জানায়, গার্মেন্ট শ্রমিকদের বেতন-ভাতা নিশ্চিত করার দায় গার্মেন্ট মালিকদের এবং বিজিএমইএ কর্তৃপক্ষের। কিন্তু এখন পুলিশকে এই পরিস্থিতি সামাল দিতে হচ্ছে। অনেক ক্ষেত্রে গার্মেন্ট মালিকদের খুঁজে পাওয়া যাচ্ছে না। করোনায় আশঙ্কাজনক পরিস্থিতির মধ্যেই শ্রমিকরা সড়কে জড়ো হয়ে বিক্ষোভ করছেন।

জানা যায়, গতকাল দুপুরে রাজধানীর কমলাপুরে সর্দার ও বিন্নি নামে দুটি গার্মেন্টের শ্রমিকরা বকেয়া বেতন-ভাতার দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। মতিঝিল থানার এসআই তৈয়ব আলী পরে জানান, সর্দার গার্মেন্টের মালিককে ডেকে এনে বেতন পরিশোধের ব্যবস্থা করার কথা বলা হয়েছে। এরপর থেকে সর্দার গার্মেন্টের শ্রমিকরা অবরোধ উঠিয়ে নেন। বিন্নি গার্মেন্টের মালিক পক্ষকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে, বিষয়টি বিজিএমইএ কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

একই সময়ে মিরপুর রূপনগরে মনির ফ্যাশন গার্মেন্টের প্রায় শতাধিক শ্রমিক প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। বিক্ষুব্ধদের অভিযোগ, তিন দফা সময় নিয়েও মার্চের বেতন পরিশোধ করেনি কর্তৃপক্ষ। বেতন পরিশোধের জন্য তৃতীয় দফায় গতকাল সময় নেওয়া হলেও কারখানার ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগের পল্লবী জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মিজানুর রহমান জানান, বেতন না পেয়ে শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে। 

বেলা ১১টা থেকে বকেয়া বেতন-ভাতা ও জরুরি ত্রাণ সহায়তার দাবিতে বিমানবন্দর গোলচত্বর এলাকা অবরোধ করেন দক্ষিণখানের রেদওয়ান, সিএনবি ও স্যার ডেনিম গার্মেন্টের শ্রমিকরা। এ সময় মহাখালী, রামপুরা, বাড্ডা থেকে উত্তরা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। বিভিন্ন পণ্যবাহী পরিবহন ও অ্যাম্বুলেন্স বিমানবন্দরের ভিতরে সিভিল এভিয়েশনের বিকল্প রাস্তা দিয়ে উত্তরা ও গাজীপুরে যাতায়াত করে। তবে গোলচত্বর অবরুদ্ধ থাকায় বেশির ভাগই বিমানবন্দরের ভিতরের সড়কে আটকা ছিল। পুলিশের পক্ষ থেকে আন্দোলনকারীদের বারবার সড়ক ছেড়ে দিতে বলা হলেও দাবি আদায়ে অবস্থান চালিয়ে যান তারা। যোগাযোগের পর মালিক পক্ষের সাড়া না পেয়ে পরিস্থিতি সামাল দিতে বিজিএমইএকে বিষয়টি জানান পুলিশ কর্মকর্তারা। পুলিশ কর্মকর্তারা জানান, তারা মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এদের একজন কোয়ারেন্টাইনে, একজন লাপাত্তা, আরেকজন বেতন দিতে অপারগতা প্রকাশ করেন। এ অবস্থায় বিজিএমইএকে বিষয়টি জানানো হয়েছে।   

এদিকে আদাবরে বকেয়া পাওনার দাবিতে ফ্যালকন ইন্টারন্যাশনাল নিট কম্পোজিটের সামনে অবস্থান নেন প্রায় সহস্রাধিক শ্রমিক। গতকাল ফ্যালকন গার্মেন্টের সুইং ডিপার্টমেন্টের কর্মীদের মার্চ মাসের বেতন ও ওভারটাইম ভাতা দেওয়ার কথা থাকলেও শুধু ২৫ দিনের বেতন দেওয়া হয়। এ কারণে সকাল থেকে ফ্যালকন গার্মেন্টের সামনে অবস্থান নেন তারা।

এ বিষয়ে আদাবর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহীদুজ্জামান জানান, তারা মালিকের সঙ্গে কথা বলেছেন। আগামী ২৫ এপ্রিলের মধ্যে তাদের ওভারটাইমের টাকা দিয়ে দেবেন বলে ফ্যালকনের মালিক জানিয়েছেন। 

আশুলিয়ায় সড়ক অবরোধ : বাংলাদেশ প্রতিদিনের সাভার প্রতিনিধি জানান, বকেয়া বেতন পরিশোধের দাবিতে আশুলিয়ার অন্তত ৬টি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা গতকাল সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। সকালে আশুলিয়ার খেজুরবাগান ক্রিস্টাল কম্পোজিট লি., কাঠগড়া সিকদার বাড়ী এলাকার শ্রীবনী নিটওয়্যার লি., গ্রিন ভিলেজসহ ৬টি গার্মেন্টের শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভ শুরুর পরই ক্রিস্টাল কম্পোজিট কারখানার কর্তৃপক্ষ আগামী ৩১ এপ্রিল সব পাওনাদি পরিশোধ করবেন বলে আশ্বাস দেন।

গাজীপুরে বিক্ষোভ : গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুরের বিভিন্ন স্থানে বকেয়া বেতনের দাবিতে গতকাল বিক্ষোভ করেছেন শ্রমিকরা। কারখানাগুলোর কর্তৃপক্ষের কাউকে না পাওয়ায় পরে স্থানীয় জনপ্রতিনিধিদের মধ্যস্থতায় আলোচনার আশ্বাসে শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নেন। গাজীপুরের শ্রীপুর পৌরসভার ভাংনাহাটি এমএইচসি অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা সকাল ৮টা থেকে শ্রীপুর-মাওনা সড়ক অবরোধ করেন। উপজেলার সাইটালিয়া এলাকার কেডিএম গ্লোবাল অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা দুপুর ২টা পর্যন্ত কারখানার সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ করেন। সিটি করপোরেশনের তিনসড়ক এলাকায় স্টাইলক্রাফট পোশাক কারখানার শ্রমিকরা সকাল ৯টার দিকে বকেয়া বেতন পরিশোধের দাবিতে দ্বিতীয় দিনের মতো ঢাকা-গাজীপুর সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। সেখানে তারা প্রায় দুই ঘণ্টা অবস্থান করেন। পরে পুলিশের মধ্যস্থতায় কারখানা কর্তৃপক্ষ ২৭ এপ্রিল বেতন পরিশোধের ঘোষণা দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

সর্বশেষ খবর