শনিবার, ১৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

জরুরি সেবায় নিয়োজিতদের বাড়ি ছাড়তে বললে ব্যবস্থা নেবে পুলিশ

নিজস্ব প্রতিবেদক

জরুরি সেবায় নিয়োজিতদের বাড়ি ছাড়তে বললে ব্যবস্থা নেবে পুলিশ

করোনাভাইরাস সংকটের মধ্যে যেসব বাড়িওয়ালা স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও সাংবাদিকদের বাড়ি ছাড়তে বলবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এদিকে চট্টগ্রাম মহানগর পুলিশও (সিএমপি) বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে এ অমানবিক বাড়িওয়ালাদের কঠোর হুঁশিয়ারি দিয়েছে। এ ছাড়া জরুরি সেবা ও চিকিৎসা কাজে নিয়োজিত কাউকে বাসা ছাড়তে বললে সংশ্লিষ্ট বাড়িওয়ালার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) ইলিয়াস হোসেন। এ সংক্রান্ত অভিযোগ কিংবা তথ্য পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আবু হাসান সিদ্দিককে দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে ঢাকায় জরুরি সেবায় নিয়োজিতদের সঙ্গে বাড়ি ছাড়তে বলার মতো কোনো ঘটনা ঘটলে তা পুলিশকে জানাতে বলেছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। গতকাল ডিএমপির ফেসবুক পাতায় এক পোস্টে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সংবাদকর্মী, ব্যাংকারসহ জরুরি সেবায় নিয়োজিত কেউ সমস্যায় পড়লে পুলিশে ফোন করার অনুরোধ করেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, করোনাভাইরাস প্রতিরোধ করতে যারা সমাজে যুদ্ধ করছেন, তাদের রাত যাপনের বিষয়টি সুরক্ষার সঙ্গে চিন্তা করতে হবে। তারা তাদের ডিউটি পালন করতে যথাযথ সুরক্ষা নিয়েই কর্মস্থলে যাচ্ছেন। এরপরও কতিপয় বাড়ির মালিক কাউকে কাউকে বাসা ছেড়ে দেওয়ার হুমকি দিচ্ছেন। এমন হুমকি কেউ পেলে তাৎক্ষণিক সংশ্লিষ্ট থানা পুলিশ অথবা ৯৯৯ এ ফোন দেওয়ার অনুরোধ করা হচ্ছে। এই সময়ে বাড়ির মালিকদের বিষয়টি মানবিকভাবে বিবেচনা করার অনুরোধও জানান তিনি।

সিএমপির পক্ষ থেকে বলা হয়, করোনা চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে। এরই মধ্যে কিছু কিছু বাড়ির মালিক তাদের বাসা ছেড়ে দেওয়ার জন্য চাপ দিচ্ছে। অনেক জায়গায় বাসা ভাড়া দিতে অস্বীকৃতি জানাচ্ছে। যা সম্পূর্ণ অনৈতিক ও বেআইনি। এমন অবস্থায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়াচ্ছে সিএমপি। কোনো বাড়ির মালিক এরূপ আচরণ করলে সিএমপির হটলাইনে যোগাযোগ করতে বলা হয়েছে। জানা গেছে, চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের বাসা ছাড়তে কোনো কোনো বাড়িওয়ালা তাগিদ দিয়েছেন, এমন অভিযোগ বিভিন্ন মাধ্যমে চট্টগ্রাম জেলা প্রশাসন জানতে পেরেছে। কোনো বাড়িওয়ালা এখন কাউকে বাড়ি ছাড়তে বললে অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আবু হাসান সিদ্দিকের মোবাইলফোনে (০১৭৩৩-৩৩৪৩১৭) জানাতে বলা হয়েছে। এক্ষেত্রে তথ্যদাতা কিংবা অভিযোগদাতার পরিচয় গোপন রেখে তারা ওই বাড়িওয়ালার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। এ ছাড়া ইউএনও ও চট্টগ্রাম সিটি করপোরেশনের পাশাপাশি তাদের ছয়টি সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এ কাজে সহায়তা করবেন।

নার্সকে বাসা ছেড়ে দিতে হুমকি : সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের এক নার্সকে বাসা ছেড়ে দিতে বাসার মালিকের পক্ষে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। যুক্তরাজ্যপ্রবাসী বাসার মালিকের পক্ষে তার ভাতিজা এ হুমকি দেন। স্বেচ্ছায় বাসা না ছাড়লে লোক দিয়ে ঘাড় ধাক্কা দিয়ে ওই নার্স ও তার পরিবারের লোকজনকে বের করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। পরে পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত গিয়ে বাসার মালিকের ভাতিজা সাজু আহমদকে সতর্ক করে এসেছে। গতকাল সিলেট মহানগরের নবাব রোডের ঝর্ণা ভিলায় এ ঘটনা ঘটে। ওই বাসার একটি ফ্ল্যাট ভাড়া নিয়েছিলেন ওসমানী হাসপাতালের সিনিয়র স্টাফনার্স সাবিনা ইয়াসমিন। সাবিনা ইয়াসমিন জানান, তিনি মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন। ছুটিতে থাকাবস্থায় তার এক সহকর্মীকে দিয়ে বাসাটি ভাড়া নেন। ছুটি শেষে তিনি বৃহস্পতিবার সকালে স্বামী, পাঁচ মাসের বাচ্চা ও কাজের ছেলেকে নিয়ে বাসায় ওঠেন। বিকালে বাসার কেয়ারটেকার রুবেল মিয়া এসে তাকে বাসা ছেড়ে দেওয়ার জন্য চাপ দেন। বিষয়টি তিনি পুলিশ ও জেলা প্রশাসনকে অবগত করেন। রাতে ভ্রাম্যমাণ আদালত গিয়ে বাসার কেয়ারটেকার ও নিচতলায় বসবাসরত মালিকের ভাতিজা সাজুকে সতর্ক করে আসে। কিন্তু গতকাল সকাল থেকে ফের বাসা ছাড়ার জন্য চাপ দিতে থাকেন সাজু। বিকাল ৪টার মধ্যে বাসা ছেড়ে না দিলে লোক ডেকে ঘাড় ধাক্কা দিয়ে বাসা থেকে বের করে দেওয়ার হুমকি দেন তিনি। হুমকির বিষয়টি পুনরায় পুলিশ ও জেলা প্রশাসনকে অবগত করলে বিকাল ৪টার দিকে ওই বাসায় যায় ভ্রাম্যমাণ আদালত। এরপর ওই নার্সকে পুনরায় বাসা ছাড়ার জন্য চাপ দিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে চূড়ান্তভাবে সতর্ক করে ভ্রাম্যমাণ আদালত। সিলেট কোতোয়ালি থানার ওসি মো. সেলিম মিয়া জানান, নার্সকে বাসা ছাড়ার জন্য মালিকপক্ষের লোকজন চাপ দিচ্ছেন খবর পেয়ে পুলিশ ওই বাসায় গিয়ে সতর্ক করে এসেছে। ভ্রাম্যমাণ আদালতও দুবার গিয়ে সতর্ক করেছে। এরপর ওই নার্সকে বাসা ছাড়তে চাপ দিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম বলেন, চিকিৎসাসেবার সঙ্গে জড়িত কাউকে হয়রানি করা হলে ছাড় দেওয়া হবে না। এই বিপদের সময় তারা মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। সবাই মিলে তাদের সহায়তা করতে হবে।

সর্বশেষ খবর