রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ফুলের পসরায় সেজেছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ফুলের পসরায় সেজেছে রাজশাহী

বৈশাখ মানেই ভিন্ন সাজে বাংলার প্রকৃতি। আকাশে গনগনে সূর্য। কাঠফাটা রোদ্দুরে তপ্ত বাতাস। গ্রীষ্মের এই নিষ্প্রাণ রুক্ষতা ছাপিয়ে প্রকৃতিতে কৃষ্ণচূড়া নিজেকে মেলে ধরে আপন মহিমায়। এ যেন প্রকৃতিজুড়ে কৃষ্ণচূড়ার লাল আভা। শুধু কৃষ্ণচূড়া নয়, রঙিন ফুলের পসরা বসেছে নগরীজুড়ে।

রাজশাহী মহানগরীর ঈদগাহ মাঠ হয়ে নদীর তীর ধরে ভেড়িপাড়া মোড়। প্রায় দুই কিলোমিটার সড়কের পাশে শোভা পাচ্ছে নানা প্রজাতির ফুল। নগরীর আলিফ লাম মীম ভাটা এলাকা থেকে শুরু করে ফল গবেষণা ইনস্টিটিউট পর্যন্ত ৭ কিলোমিটার রাস্তাটির মাঝখান দিয়ে চলে যাওয়া সড়কের পাশের গাছেও এখন শোভা পাচ্ছে রঙিন ফুল। নগরীর রেলগেট থেকে সিঅ্যান্ডবি মোড় পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তার সড়ক বিভাজনে শোভা পাচ্ছে ফুল আর সবুজে ছেয়ে যাওয়া নানা প্রজাতির গাছে। তবে গাছের তুলনায় ফুলের পরিমাণ অনেক বেশি। ফলে রাজশাহী নগরীর সড়ক বিভাজন আর তার পাশে থাকা গাছগুলোতে যেন রঙিন ফুলের পসরা। পুরো নগরী ভরে উঠেছে সবুজ আর ফুলে ফুলে। এতে পথচারীদের মনে বাড়তি ভালোলাগা কাজ করছে। নগরীর সৌন্দর্যও বৃদ্ধি পেয়েছে।

রাজশাহী নগরীর সড়কের পাশের গাছগুলোতে শোভা পাচ্ছে নীল কৃষ্ণচূড়া, রাধাকৃষ্ণ, লাল কৃষ্ণচূড়া, কাঠ গোলাপ। গোলাপী, বেগুনি, লাল, নীলসহ নানা রঙের ফুলে ফুলে এক অনন্য সৌন্দর্য ছড়িয়েছে নগরীজুড়ে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক এএইচএম মাহাবুবুর রহমান বলেন, ‘এখন এসব ফুলের মৌসুম। যা প্রকৃতিকে রঙিন করে তোলে। আর মাসখানেক পর যখন দাবদাহ বাড়বে, তখন এই ফুলগুলো আর থাকবে না।’

সর্বশেষ খবর