সোমবার, ২০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

অহেতুক গাড়ি নিয়ে বের হলেই জরিমানা মামলা

২২ দিনে ৩৪৪৫ মামলা, জরিমানা ৬৩ লাখ ৪১ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক

জরুরি প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে বের হলেই জরিমানা করছে পুলিশ। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতেই ২০১৮ সালের সড়ক পরিবহন আইনের ৯২(১) ধারা প্রয়োগ করছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। গত ২৬ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত প্রতিদিন গড়ে ১৫৭টি মামলা করেছে পুলিশ। জরিমানা করেছে ৬৩ লাখ ৪১ হাজার টাকা।

ডিএমপি সূত্র বলছে, করোনাভাইরাস ঠেকাতে সরকার ঘোষিত লকডাউন নিশ্চিত করতে পুলিশ ক্রমেই আরও কঠোর হবে। সরকার ঘোষিত সাধারণ ছুটিতে নাগরিকবৃন্দকে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। থানা পুলিশের পক্ষ থেকে মাইকিং করে নগরবাসীকে সচেতন করা হচ্ছে। বর্তমানে মোটরসাইকেল, সিএনজি অটোরিকশা, হিউম্যান হলারের জন্য ১০০০ টাকা এবং প্রাইভেট কার, মাইক্রোবাস থেকে বড় গাড়ির জন্য ৩০০০ টাকা জরিমানা করা হচ্ছে। গত ২২ দিনে ডিএমপির চারটি ট্রাফিক বিভাগ ২০১৮ সালের সড়ক পরিবহন আইনের ৯২(১) ধারায় ৩৪৪৫টি মামলা রুজু করেছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দীন আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জনগণ যাতে কোনোভাবেই জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হন সেজন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। তারপরও ঠেকানো যাচ্ছে না। গত কয়েকদিন ধরে প্রতিদিন গড়ে ২০০-৩০০টির মতো মামলা হচ্ছে।

তিনি আরও বলেন, মানুষজন অহেতুক ঘর থেকে বের হওয়ার জন্য নানা ছলচাতুরীর আশ্রয় নিচ্ছে। এটা সত্যিই বেদনাদায়ক। আমরা তাদেও বোঝানোর চেষ্টা করছি ঘরে না থাকলে আপনি নিজেই নিজের এবং পরিবারের জন্য হুমকি সৃষ্টি করছেন। ক্রমান্বয়ে পুলিশ আরও কঠোর হবে বলে মন্তব্য তার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর