সোমবার, ২০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
কৃষি সংবাদ

লিচু বাগানে মধু চাষ

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

লিচু বাগানে মধু চাষ

দিনাজপুরে মুকুলে ভরে গেছে লিচুর বাগান। লিচু বাগানগুলোয় এখন মুকুলের মন্ডম গন্ধ। আর এই গন্ধে মৌমাছিরা এগাছ থেকে ওগাছে উড়ে সংগ্রহ করছে মধু। সুস্বাদু, মিষ্টি ও লোভনীয় এ মধু মৌমাছির মাধ্যমে আহরণ করছেন মৌ চাষিরা। লিচু বাগানে মৌ চাষ করে লাভবান হচ্ছেন বাগানী ও মৌ চাষি।

লিচু বাগানে মৌমাছির বাক্স বসিয়ে দিনাজপুরের বিভিন্ন এলাকায় মধু আহরণ করছেন মৌ চাষিরা। এসব ভ্রাম্যমাণ মৌ চাষি লিচু গাছের তলায় বাক্স বসিয়ে এই মধু সংগ্রহ করছেন। একদিকে মৌ চাষিরা মধু সংগ্রহ করে লাভবান হচ্ছেন, অন্যদিকে মৌমাছির মাধ্যমে মুকুলের পরাগায়ন ঘটায় লিচুর বাম্পার ফলনের আশা করছেন বাগানীরা। এতে বেকারত্ব যেমন দূর হচ্ছে, তেমনি লিচুর ফলন বৃদ্ধি পাচ্ছে। আবার এ মধু যেমন খাঁটি, তেমনি সুস্বাদু। মানের দিক থেকে উন্নত হওয়ায় এর চাহিদাও বেশি।

দিনাজপুর সদর উপজেলার চেহেলগাজী ইউনিয়নের রানীগঞ্জ মোড় এলাকার লিচু বাগানে ২০০ মৌমাছির বাক্স বসিয়ে মধু আহরণ করছেন হাফিজুর রহমান হাফিজ। হাফিজ ১৯৭৭ সাল থেকে মধু উৎপাদন করে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) মৌমাছি চাষের প্রশিক্ষক হিসেবেও তিনি দীর্ঘদিন কর্মরত।

হাফিজ জানান, কাঠের বাক্সে তিন ধরনের?মৌমাছি থাকে মৌচাকে। রানী, পুরুষ আর শ্রমিক মাছি। দুই-তিন বছর পর্যন্ত বাঁচতে পারে রানী। পুরুষ মৌমাছিরা বাঁচে দেড় মাস। শ্রমিকরা বাঁচে এক মাস। পুরুষ মৌমাছির হুল নেই এবং সবচেয়ে অলস। এরা শুধু প্রজননে অংশ নেয়। মৌচাকের সবচেয়ে কার্যক্ষম হলো শ্রমিক মাছি। চাক তৈরি, মৌচাকের পরিষ্কার, মৌ শিশুর লালন, রানী তৈরি, রানীর জন্য বিশেষায়িত রয়াল নামক জেলি উৎপাদন, খাবার সংগ্রহ, নিরাপত্তার মতো কাজগুলো শ্রমিক মৌমাছিরাই করে থাকে। কাঠের বাক্সে ৮ থেকে ১০টি মৌচাক থাকে। প্রতি চাকে রানীর সংখ্যা মাত্র একটি। নতুন রানীর সৃষ্টি হলে চাক পৃথক হয়ে যায়। ষড়ভূজাকার মৌ ঘরগুলো করা হয়। মধু উৎপাদিত হয় উপরে, নিচের দিকে বাচ্চা তৈরির জন্য রানী ডিম পাড়ে।

তিনি জানান, তার লিচু বাগানে ২০০টি মৌ বাক্স রয়েছে। এ কাজের জন্য বেতন দিয়ে দুজন লোক রেখেছেন। আবহাওয়া অনুকূল থাকলে একটি মৌ বাক্স থেকে ৫০-৬০ কেজি মধু পাওয়া যায়। প্রতি সপ্তাহে বাক্স থেকে মধু আহরণ করেন। একটি বাক্সে খরচ হয় ৩ হাজার টাকা। এর পরেও এটি লাভজনক ব্যবসা। তবে কেউ আন্তরিকতা ও ধৈর্য নিয়ে পুঁজি বিনিয়োগ করলে লাভ হবেই। লোকসানের কোনো সম্ভাবনা নেই। 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর