মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ত্রাণের দাবি নিয়ে বিভিন্ন স্থানে ক্ষোভ বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

ত্রাণের দাবি নিয়ে বিভিন্ন স্থানে ক্ষোভ বিক্ষোভ

সাভারে ত্রাণের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

কর্মহীন হয়ে পড়া অসহায় দিনমজুর ও শ্রমজীবী মানুষ খাদ্যের দাবিতে গতকাল দেশের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সাভার : সাভারের আশুলিয়ায় ত্রাণের দাবিতে ৩ ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন স্থানীয় কর্মহীন ও শ্রমজীবীরা। গতকাল আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের সহস্রাধিক স্থানীয় নারী-পুরুষ ঢাকা-আরিচা সড়কে ইট ফেলে অবরোধ করেন। দীর্ঘদিন কাজ না থাকায় তাদের আয় বন্ধ হয়ে গেছে। ঘরে খাবার না থাকায় ত্রাণের দাবিতে তারা আশুলিয়ার নয়ার বাসস্ট্যান্ডে সমবেত হয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন। পরে মিছিলটি সড়কের দিকে এলে পুলিশ বাধা দেয়। বাধার মুখে তারা সেখানেই বসে বিক্ষোভ অব্যাহত রাখেন। পরে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তার আশ্বাসের পরিপ্রেক্ষিতে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেন। বিক্ষোভকারী দিলরুবা বেগম বলেন, ‘স্বামীর ব্যবসা বন্ধ, ঘরে খাবার নেই, আমরা কেমন আছি চেয়ারম্যান-মেম্বাররা তার কোনো খোঁজ নেন না। এমন অবস্থায় কারও কাছে টাকাও চাইতে পারছি না, ভিক্ষাও করতে পারি না, আমরা কোথায় যাব?’ অন্য একজন ক্ষোভের সঙ্গে বলেন, ‘গরিব মানুষের রেশন কার্ড না দিয়ে যাদের টাকাপয়সা আছে সরকার তাদের রেশন কার্ড দিয়েছে।’ এদিকে আশুলিয়ায় কর্মহীন থাকার সময় ত্রাণ কার্ডের মাধ্যমে সহযোগিতা দেওয়ার দাবি জানিয়েছেন নির্মাণ ও রিকশা শ্রমিকরা। গতকাল দুপুরে আশুলিয়ায় এক মানববন্ধনে এ দাবি জানান তারা। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি খাইরুল মামুন মিন্টু, সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, আশুলিয়া থানা সড়ক নির্মাণ শ্রমিক ইউনিয়ন সভাপতি নবীয়াল ফকীর, সাধারণ সম্পাদক নদের চাঁদ মিয়া, আশুলিয়া থানা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল মজিদ, সাধারণ সম্পাদক আলতাব হোসেনসহ শতাধিক শ্রমিক।

রংপুর : রংপুরে কর্মহীন হয়ে পড়া অসহায় দিনমজুর ও নিম্ন আয়ের মানুষ খাদ্যের দাবিতে নগরের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন। গতকাল দুপুরে চার তলা মোড়, ট্রাকস্ট্যান্ড সড়ক, বদরগঞ্জ রোডের মুন্সির মোড়ে খাদ্যের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান শত শত নারী-পুরুষ। সকালে নগরের বদরগঞ্জ রোডে নজিরের হাট মুন্সির মোড় এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান ত্রাণসুবিধা বঞ্চিত শত শত নারী-পুরুষ। খবর পেয়ে বেলা সাড়ে ১১টায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট গিয়ে দ্রুত সময়ের মধ্যে খাদ্য সরবরাহের আশ্বাস দিলে বিক্ষোভকারীরা সড়ক অবরোধ তুলে নিয়ে বাড়ি ফিরে যান। দুপুর ১২টার দিকে পুরাতন ট্রাকস্ট্যান্ড ও চার তলা মোড় এলাকায় সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন ত্রাণসুবিধা বঞ্চিত লোকজন। তাদের অভিযোগ, ওয়ার্ড কাউন্সিলররা ত্রাণ দেওয়ার আশ্বাস দিয়ে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিলেও এখন পর্যন্ত কোনো ত্রাণ দেননি। পরে বেলা সাড়ে ১২টার দিকে পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে খাদ্য সরবরাহের আশ্বাস দিলে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেন। নীলফামারী : ত্রাণের দাবিতে নীলফামারীতে ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখেন শ্রমজীবী মানুষ। গতকাল দুপুরে নীলফামারী-সৈয়দপুর সড়কের টেক্সটাইল এলাকায় এ কর্মসূচি পালন করেন তারা। এতে চড়াইখোলা ও কুন্দপুকুর ইউনিয়নের হাজারো মানুষ অংশ নেন। এক ঘণ্টা পর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বেলায়েত হোসেন উপস্থিত হয়ে ত্রাণ দেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেন তারা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর