মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

অসাধু ব্যবসায়ীদের ধরতে বাজার মনিটরিংয়ে খোদ বাণিজ্য সচিব

নিজস্ব প্রতিবেদক

রমজান মাস সামনে রেখে নিত্যপণ্যের মূল্য যৌক্তিক ও স্থিতিশীল রাখার পাশাপাশি অসাধু ব্যবসায়ীরা কোনো ধরনের কারসাজি করছেন কি-না তা খতিয়ে দেখতে এবার নিজেই মাঠে নামলেন বাণিজ্য সচিব  ড. মো. জাফর উদ্দীন। গতকাল রাজধানীর বিভিন্ন বাজারে পরিচালিত এই অভিযানে সচিবের সঙ্গে ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা ও সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল। এ সময় পিয়াজ, আদা, রসুন, চাল, ডাল, আটা, ময়দাসহ নিত্যপণ্যের মূল্য তালিকা যথাযথভাবে টানানো, নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি না করা, কেনার সঙ্গে বিক্রয়মূল্য সামঞ্জস্যপূর্ণ হওয়া ও  করোনা সংক্রমণের কারণে লকডাউনকে কেন্দ্র করে অতি মুনাফা থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানানো হয়।

এ ছাড়া ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রি কার্যক্রম তদারকিও করেন বাণিজ্য সচিব। এ বিষয়ে জানতে চাইলে, বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাজারে গিয়ে রমজান মাসে সাধারণ মানুষের কাছে স্বাভাবিক মূল্যে পণ্য বিক্রির জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছি। করোনা সংক্রমণের কারণে দেশের বিভিন্ন এলাকায় লকডাউন চলছে। এ অবস্থায় সবারই দায়িত্বশীল ভূমিকা পালন করা উচিত। এই সময়ে কোনো অজুহাত দেখিয়ে যদি কেউ অন্যায়ভাবে পণ্যের দাম বেশি রাখেন, বা ওজনে কম দেন তবে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

টিসিবির ন্যায্যমূল্যে পণ্য বিক্রির কার্যক্রমে ক্রেতাদের স্বাস্থ্যবিধি রক্ষা করা হচ্ছে কিনা সে বিষয়টিও তিনি নিজে ঘুরে প্রত্যক্ষ করেছেন বলে জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর