শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
তথ্য অধিদফতরের বিবৃতি

২ কোটি ৭৭ লাখ মানুষকে ত্রাণ দিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের এই সংকটকালে সরকার এখন পর্যন্ত ৬০ লাখ ৯০ হাজার ৯০টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী হিসেবে চাল বিতরণ করেছে। এতে ২ কোটি ৭৬ লাখ ৯৬ হাজার ৬৫৪ জন মানুষ এই চালের উপকারভোগী। এতে আরও বলা হয়, এই সময়ে চালের পাশাপাশি প্রায় ৩৪ লাখ পরিবার অর্থ সহায়তা পেয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. সেলিম হোসেনের গতকাল পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, করোনাভাইরাসের দুর্যোগে সারা দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে ত্রাণ সহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছে সরকার। ৬৪ জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে এতে বলা হয়, মানবিক সহায়তা হিসেবে এ পর্যন্ত ৯২ হাজার ৪৮০ মেট্রিক টন জিআর (জেনারেল রিলিফ) চাল বরাদ্দ করা হয়েছে। এরমধ্যে বিতরণ করা  হয়েছে ৭১ হাজার ৯৮ মেট্রিক টন।

একই সময়ে দেশের সব জেলায় এ পর্যন্ত জেনারেল রিলিফ হিসেবে ৩৯ কোটি ৭০ লাখ ৫৪ হাজার ১৬৪ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যারমধ্যে বিতরণ করা হয়েছে ৩১ কোটি ২৪ লাখ ৪ হাজার ৮৮২ টাকা। এতে উপকারভোগী পরিবারের সংখ্যা ৩৪ লাখ ৮৬ হাজার ৮০৯টি এবং উপকারভোগী মানুষের সংখ্যা ১ কোটি ৪৬ লাখ ৯৫ হাজার ১৪০ জন।

এছাড়া শিশু খাদ্য কিনতে ৭ কোটি ৮২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, তার মধ্যে বিতরণ করা হয়েছে ৫ কোটি ৩১ লাখ ৫২ হাজার ৪৬৫ টাকা। এই টাকায় দেশের ১ কোটি ৩৯ লাখ ৭২৩টি পরিবারের ২ কোটি ৫৬ লাখ ১১৯ জন উপকার ভোগ করেছেন।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটির কারণে সব অফিস-আদালত এবং যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সবাইকে ঘরে থাকতে বলা হয়েছে। আর তাতে করে বাংলাদেশের ১৭ কোটি মানুষ কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছেন। এমন পরিস্থিতিতে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ কর্মহীন হয়েছে পড়েছেন। হতদরিদ্রদের পাশাপাশি কর্মহীনদের সহায়তায় সরকারিভাবে ত্রাণ বিতরণ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর