শনিবার, ২৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
অষ্টম কলাম

দিল্লি ও চেন্নাই থেকে ফিরলেন ৩২৮ জন

নিজস্ব প্রতিবেদক

নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনের সক্রিয় উদ্যোগ ও সহযোগিতায় ভারতে আটকেপড়া আরও ৩২৮  বাংলাদেশিকে গতকাল বিকালে দুটি ফ্লাইটে দিল্লি ও চেন্নাই থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। দিল্লি থেকে বাংলাদেশ বিমানে ১৬৩ জন ও চেন্নাই থেকে ইউএস বাংলা এয়ারলাইন্সযোগে ১৬৬ জন দেশে ফিরেছেন। এদের অধিকাংশই চিকিৎসাধীন রোগী। তবে বেশ কিছু ছাত্র-ছাত্রীও রয়েছেন। দিল্লি থেকে যাত্রার আগে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে হাইকমিশনার মোহাম্মদ ইমরানের নেতৃত্বে দূতাবাস কর্মকর্তাদের একটি দল যাত্রীদের প্রয়োজনীয় সহযোগিতা করেন।

হাইকমিশনের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ আরও একটি ফ্লাইটে চেন্নাই থেকে ১৬৪ জন বাংলাদেশি দেশে ফেরার কথা। এদের অধিকাংশ বেঙ্গালুরু নারায়ণা হাসপাতালে চিকিৎসার জন্য এসে আটকে পড়েছিলেন। উভয় দেশের সরকারের অনুমোদন সাপেক্ষে ভবিষ্যতে প্রয়োজনে আরও ফ্লাইট পরিচালনার ব্যবস্থা করা হবে।

গত ২৫ মার্চ ভারতে লকডাউন শুরুর পর নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন এবং কলকাতা, মুম্বাই, গোয়াহাটি ও ত্রিপুরার মিশনসমূহের সহযোগিতায় প্রায় এক হাজার বাংলাদেশি আকাশ ও স্থলপথে দেশে ফিরেছেন। যারা এখনো ভারতে অবস্থান করছেন তাদের দেশে ফেরানোর জন্য বাংলাদেশ হাইকমিশন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে উভয় দেশের কর্তৃপক্ষের অনুমোদন পাওয়া গেলে প্রয়োজনীয় তথ্যাদি যথাসময়ে দূতাবাসের ওয়েবসাইট, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। ছাত্রছাত্রীদের হোয়াটস অ্যাপ গ্রুপে জানানো হবে। উল্লেখ্য, ভারত সরকার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে বিমান, রেল বা গণপরিবহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছে। বিদেশ থেকে প্রবাসী ভারতীয়দের প্রত্যাবর্তনের নিষেধাজ্ঞা কঠোরভাবে মেনে চলা হচ্ছে । কূটনীতিবিদসহ বিদেশিীদের লকডাউন সংক্রান্ত অনুশাসনসমূহ মেনে চলার জন্য অনুরোধ জানানো হয়েছে। সরকার প্রবাসে অবস্থানরত সব বাংলাদেশির সমস্যাদি নিরসনে সচেষ্ট রয়েছে। বিভিন্ন দেশ থেকে অনেকেই দেশে ফিরছেন। আটকেপড়া সবাইকে সম্ভাব্য দ্রুততম সময়ে দেশে ফিরিয়ে নেওয়ার জন্য ভারতের বাংলাদেশ মিশনসমূহ সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। তবে উভয় দেশের জনগণের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে সবাইকে অতি জরুরি প্রয়োজন ছাড়া আন্তর্জাতিক ভ্রমণ পরিহার করার জন্য অনুরোধ করা হয়েছে।

সর্বশেষ খবর