শুক্রবার, ১ মে, ২০২০ ০০:০০ টা

বেতনের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ, সড়ক অবরোধ চলছেই

প্রতিদিন ডেস্ক

বেতনের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ, সড়ক অবরোধ চলছেই

সাভারে গতকালও বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

গাজীপুরের কয়েকটি কারখানায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা গতকালও বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এদিকে আশুলিয়ায় হঠাৎ করে কারখানা লে-অফ ঘোষণার প্রতিবাদ ও দুই মাসের বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করে ছাঁটাই হওয়া শ্রমিকরা। এ ছাড়া নারায়ণগঞ্জে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করেছে আলপাইন নিট ফেব্রিকস লিমিটেডের শ্রমিকরা। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর- গাজীপুর : গাজীপুরের কয়েকটি কারখানায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা গতকালও বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ীর দুরন্ত গার্মেন্টের শ্রমিকরা ফেব্রুয়ারি ও মার্চের বেতনের দাবিতে সকাল সাড়ে ৮টার দিকে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তারা পাশের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেয়। এতে দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে মালিকের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনার পর কর্তৃপক্ষ আগামী ৭ মে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে দুপুর দেড়টার দিকে তারা অবরোধ তুলে নেয়। বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, একাধিকবার তারিখ দিয়েও কর্তৃপক্ষ বেতন দেয়নি। ফেব্রুয়ারি ও মার্চের বেতন-ভাতা বকেয়া রয়েছে। হাতে কোনো টাকা নেই। এখন কেউ ধারও দিতে চায় না। দোকান মালিক, বাড়ির মালিক টাকার জন্য চাপ দিচ্ছে। কিন্তু তাদের টাকা পরিশোধ করে দেওয়ার কথা বলেও কথা রাখতে পারছি না। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। পুলিশ কর্মকর্তা সুশান্ত সরকার জানান, এ ছাড়া কাশিমপুর এলাকার ডে স্ট্যান্ড লিমিটেড ও ডেল্টা স্পিনিং কারখানায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করে। পরে বিকালে বেতন দেওয়ার আশ্বাস দিলে তারা বিক্ষোভ তুলে নেয়। অন্যদিকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) বাসন থানার ওসি মো. রফিকুল ইসলাম জানান, মহানগরের ভোগড়া এলাকার সেইলর মুন কারখানায় মার্চের বেতন পরিশোধে একাধিকবার তারিখ দিলেও পরিশোধ না করায় সকালে শ্রমিকরা কারখানার সামনে বিক্ষোভ শুরু করে। কর্তৃপক্ষ জানান, ব্যাংক থেকে টাকা তুলতে না পারায় তারা শ্রমিকদের ২ মে বেতন দেবেন বললে পরিস্থিতি শান্ত হয়।

আশুলিয়া : আশুলিয়ায় হঠাৎ করে কারখানা লে-অফ ঘোষণার প্রতিবাদ ও দুই মাসের বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করে ছাঁটাই হওয়া শ্রমিকরা। জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণের কারণে রপ্তানি আদেশ বাতিল হয়ে যাওয়ার কারণ দেখিয়ে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাকে চাকরিচ্যুত করেছে মালিকপক্ষ। দুপুরে আশুলিয়ার নরসিংপুর ও সরকার মার্কেট এলাকার হ্যাং টং বিডি লিমিটেডের মূল ফটকে কারখানাটি লে-অফ ঘোষণা ও ৮৫০ জন শ্রমিক-কর্মচারী ছাঁটাইয়ের নোটিস ঝুলিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করেছে আলপাইন নিট ফেব্রিকস লিমিটেডের শ্রমিকরা। গতকাল দুপুরে ঘণ্টাব্যাপী চাষাঢ়া গোল চত্বরে সড়ক অবরোধ করে রাখে তারা। পরে পুলিশ এসে মালিকপক্ষের সঙ্গে কথা বলে আগামী ৭ মে বেতনের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে বাড়ি ফিরে যায়। নারায়ণগঞ্জ শিল্পপুলিশ-৪-এর পরিদর্শক (ইনটেলিজেন্স) শেখ বশির আহমেদ জানান, মালিকপক্ষের সঙ্গে কথা বললে মালিকপক্ষ ৭ মে বেতন প্রদানে সম্মত হয়। পরে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে বাড়ি ফিরে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর