রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

সাভার ও গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার ও গাজীপুর প্রতিনিধি

সাভার ও গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে গতকাল শ্রমিকদের বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

বকেয়া বেতন পরিশোধের দাবিতে এবং ছাঁটাইয়ের প্রতিবাদে সাভারের আশুলিয়ার দুটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। গতকাল সকালে তারা সড়ক বন্ধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। অন্যদিকে কাজে যোগ দেওয়ার দাবিতে একই দিন গাজীপুরে দুটি পোশাক কারখানার শ্রমিকরা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেছেন।

পুলিশ ও শ্রমিকরা জানান, দুই মাসের বেতন এবং অন্যান্য পাওনা পরিশোধ না করায় বারবাড়িয়া রোজ ইন্টিমেটস এবং আশুলিয়ার চারাবাগ এলাকার এলাইন অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা বিক্ষোভ করেন। দুই মাসের বেতন না দিয়েই কারখানা বন্ধ ঘোষণা করেছে ওই দুই গার্মেন্টস কর্তৃপক্ষ। এর আগে আন্দোলন দমাতে কারখানা দুটি কয়েক ধাপে শ্রমিক-কর্মচারীদের বকেয়া পরিশোধ করা হবে বলে আশ্বাস দিয়েছিল। তারা বেতন দেওয়ার তারিখ নির্ধারণ করে নোটিসও দেয়। গতকাল সকাল ৭টার দিকে আশুলিয়ার বারবাড়িয়া রোজ ইন্টিমেটস শ্রমিকরা কারখানা খুলে দেওয়ার দাবিতে সড়কে অবস্থান নেন এবং বিক্ষোভ করেন। এ সময় যান চলাচল বন্ধ করে বিক্ষোভ করেন তারা। শ্রমিকরা জানান, কারখানায় মালিক তাদের নিজ লোকজন দিয়ে কাজ চালিয়ে নিচ্ছেন আর তাদের বেতন না দিয়ে ঘুরাচ্ছেন। দীর্ঘদিন বেতন না পেয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। বাসার মালিক ও দোকানিরা পাওনা টাকার জন্য তাদের চাপ দিচ্ছেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে তারা নতুন কোনো কাজও পাচ্ছেন না। এ অবস্থায় তাদের কেউ কোনো ধরনের ত্রাণ দিয়ে সহায়তাও করছেন না। এ নিয়ে কারখানার মহাবস্থাপক বলেন, করোনায় লকডাউনের কারণে কারখানা বন্ধ থাকায় বর্তমানে মালিকপক্ষ চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছে, তাই বেতন দিতে পারছে না। এদিকে সরকারি নির্দেশনা অনুযায়ী সামাজিক দূরত্ব মেনে প্রয়োজনীয় সংখ্যক শ্রমিক নিয়ে কারখানা চালু করা হলে কাজে যোগ দেওয়ার দাবিতে গাজীপুরে দুটি পোশাক কারখানার বাকি শ্রমিকরা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেছেন। পুলিশ ও স্থানীয় বাসিন্দারা জানান, গাজীপুর সিটি করপোরেশনের তারগাছ এলাকায় অনন্ত ক্যাজুয়াল ওয়্যার লিমিটেড কারখানায় প্রায় তিন হাজার শ্রমিক রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব মেনে ২৪ এপ্রিল থেকে এ কারখানায় কাজ করছেন দেড় থেকে দুই হাজারের মতো শ্রমিক। গতকাল সকালে বাকি শ্রমিকরা কাজে যোগ দিতে যান। কর্তৃপক্ষ তাদের কারখানায় প্রবেশ করতে বাধা দেয়। এ সময় শ্রমিকদের মধ্যে ছাঁটাইয়ের গুজব খবর ছড়িয়ে পড়ে। পরে শ্রমিকরা কারখানার প্রধান ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেন।

এতে মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের ফলপ্রসূ আলোচনা হলে বেলা ১১টার দিকে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, শ্রমিকদের দাবি শুনে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়। পরে কর্তৃপক্ষ রবিবার (আজ) থেকে শ্রমিকদের কাজে যোগ দেওয়ার ঘোষণা দিলে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে দেন। কারখানার কোনো শ্রমিক ছাঁটাই করা হয়নি বলে জানান তিনি।

অন্যদিকে গাজীপুর মহানগরের কাশিমপুর থানার জিরানী এলাকার অটোট্যাক্স লিমিটেড পোশাক কারখানায় চার হাজার রয়েছে। তাদের মধ্য থেকে ছয়-সাতশ শ্রমিক বাদে অন্যরা গতকাল সকালে কাজে যোগ দেন। বাকি শ্রমিকরা কারখানায় ঢুকতে না পেরে তাৎক্ষণিকভাবে কারখানার সামনে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার পাশে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন। পরে মালিকপক্ষের সঙ্গে আলোচনার পর আগামী ৭ মের মধ্যে বাকি শ্রমিকদের কাজে যোগ দেওয়ার সুযোগ প্রদানের ঘোষণা দিলে তারা অবরোধ তুলে নেন।

সর্বশেষ খবর