রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

কর্মীদের বেতন কমানোর ঘোষণা দিল রিলায়েন্স

মাইনে নেবেন না মুকেশ আম্বানি

প্রতিদিন ডেস্ক

করোনা লকডাউনের জেরে অর্থনীতির টালমাটাল পরিস্থিতির মুখে ভারতের সবচেয়ে বড় বেসরকারি সংস্থা রিলায়েন্স তাদের অধিকাংশ কর্মীর বেতন ১০ থেকে ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি এ সংস্থার চেয়ারম্যান, ভারতের সবচেয়ে ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানিও মাসের বেতন নেবেন না বলে উল্লেখ করেছেন। সূত্র : ভারতীয় গণমাধ্যম।

রিলায়েন্সের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতিতে আমাদের হাইড্রো কার্বন ব্যবসা যথেষ্ট মার খাচ্ছে। এ অবস্থায় মুকেশ আম্বানি তার মাসিক বেতন ১৫ কোটি টাকার একাংশও নেবেন না। এ ছাড়া সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর, এক্সিকিউটিভ কমিটির সদস্য, উচ্চপদস্থ আধিকারিকদের বেতনের ৩০  থেকে ৫০ শতাংশ কাটা হবে। বার্ষিক ১৫ লাখ টাকার কম বেতনের কর্মীদের অবশ্য বেতন কাটা হবে না। ১৫ লাখের বেশি বার্ষিক আয় হলে বেতনের ১০ শতাংশ কাটা হবে।

কর্মীদের কাছে লেখা এক চিঠিতে সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর হিতাল মেসওয়ানি বলেছেন, ‘পেট্রোরসায়ন পণ্যের চাহিদা অনেক কমে যাওয়ায় হাইড্রোকার্বন ব্যবসায় প্রভাব পড়েছে। সে কারণে আমাদের সব ক্ষেত্রে খরচ কমানো জরুরি এবং এই লক্ষ্য সফল করতে আমাদের প্রত্যেকের এগিয়ে আসা প্রয়োজন।’

প্রসঙ্গত, ২০১৮-১৯ অর্থবছরে মুকেশ আম্বানির বেতন ছিল বছরে ১৫ কোটি টাকা, যা টানা ১১ বছর অপরিবর্তিত ছিল। তিনি যদি বেতন বাবদ কোনো টাকা না-ও নেন, সে ক্ষেত্রেও  সংস্থার ডিভিডেন্ড বাবদ তিনি মোটা অর্থ পাবেন। এদিকে ২০১৯-২০ অর্থবর্ষের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে আরআইএল-এর নিট মুনাফা ২০১৮-১৯ সালের একই সময়কালের তুলনায় ৩৮.৭৩ শতাংশ কমে ৬,৩৪৮ কোটি টাকা হয়েছে। মোট আয় ২.৩০ শতাংশ কমে হয়েছে ১.৩৯ লাখ কোটি টাকা। গত অর্থ বছরের জন্য শেয়ার পিছু ৬ টাকা ৫০ পয়সা ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে সংস্থাটি। উল্লেখ্য, রিলায়েন্স গোষ্ঠীর অন্যান্য ব্যবসার ক্ষেত্রে কর্মীদের বেতন কমানোর কোনো ঘোষণা এখনো রিলায়েন্স কর্তৃপক্ষ দেয়নি।

সর্বশেষ খবর