রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

হাসপাতালের বিল দিতে না পেরে সন্তান বিক্রি, কোলে ফিরিয়ে দিল পুলিশ

গাজীপুর প্রতিনিধি

হাসপাতালের বিল দিতে না পেরে সন্তান বিক্রি, কোলে ফিরিয়ে দিল পুলিশ

গাজীপুরে হাসপাতালের বিল পরিশোধ করতে না পেরে নবজাতককে ২৫ হাজার টাকায় বিক্রি করেছিলেন এক দম্পতি। গাজীপুর মেট্রোপলিটন পুলিশ খবর পেয়ে বিলের টাকা পরিশোধ করে সেই শিশুকে তার মায়ের কোলে ফিরিয়ে দিয়েছে। কেয়া-শরিফ দম্পতি গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুরের এনায়েতপুর এলাকায় একটি বাসায় ভাড়া থাকেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমদাদ হোসেন জানান, অন্তঃসত্ত্বা কেয়া আক্তারকে (১৮) ২১ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী এলাকার বেসরকারি সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করান তার স্বামী মো. শরিফ (১৯)। সিজারিয়ান অপারেশনের মাধ্যমে ওই দিনই তাদের ফুটফুটে একটি ছেলের জন্ম হয়। হাসপাতালে ১১ দিন থাকার পর তারা জানতে পারেন, তাদের বিল হয়েছে ৪৭ হাজার টাকা। কিছুটা ছাড় দিয়ে তাদের জানানো হয় ৪২ হাজার টাকা বিল পরিশোধ করতে হবে। কিন্তু কয়েক মাস ধরে বেতন না পাওয়ায় গার্মেন্ট শ্রমিক দম্পতির হাতে এত টাকা ছিল না। বিষয়টি নিয়ে এলাকার লোকজনের অনুরোধের ফলে হাসপাতাল কর্তৃপক্ষ কিছু ছাড় দিয়ে ১৯ হাজার টাকা দিতেই হবে বলে তাদের জানায়। ওই দম্পতি সেই টাকাও জোগাড় করতে পারছিলেন না। অনেক চেষ্টা করে তারা ৪ হাজার টাকা জোগাড় করেছিলেন। উপায়ান্তর না পেয়ে তারা সমঝোতার মাধ্যমে নবজাতককে কাশিমপুরের রওশন মার্কেট এলাকার শফিকুল ইসলামের কাছে ২৫ হাজার টাকার বিনিময়ে দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। শফিক দম্পতির কোনো সন্তান নেই। কথামতো কেয়া-শরিফ দম্পতি নগদ ২৫ হাজার টাকা পেয়ে হাসপাতালের বিল পরিশোধ করেন এবং নবজাতক শিশুটিকে শফিক দম্পতির হাতে তুলে দিয়ে তারা খালি হাতে বাড়ি চলে যান। তিনি বলেন, কেয়া আক্তার ও শরিফ দম্পতি স্থানীয় একটি পোশাক কারখানায় চাকরি করেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এডিসি ক্রাইম (উত্তর) আবু লাইচ মো. ইলিয়াচ জিকু বলেন, ‘শুক্রবার বিকালে বিষয়টি অ্যাডিশনাল আইজি (এসবি) স্যারের মাধ্যমে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন স্যারের নজরে আনা হয়। আনোয়ার হোসেন স্যার এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে বলেন। পুলিশ কমিশনার স্যার নিজেই হাসপাতালের বিল পরিশোধের মাধ্যমে নবজাতক শিশুকে তার মায়ের কোলে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন।’

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, ‘অভাবের তাড়নায় ওই দম্পতি হাসপাতালের বিল পরিশোধ করতে পারেনি। এটি একটি অমানবিক ব্যাপার। আমি বিষয়টি জানতে পেরে মানবিক দায়িত্ব হিসেবে শিশুটিকে কিনে নেওয়া দম্পতিকে ২৫ হাজার টাকা পরিশোধ করে শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে শিশুটিকে তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করি। সন্তানটিকে তার মায়ের কোলে ফিরিয়ে দিতে পেরে আমার খুব ভালো লেগেছে। এ ছাড়া শিশুটির লালন-পালনের জন্য তাদের আরও ৫ হাজার টাকা দেওয়া হয়েছে। মা এবং ছেলে এখন সুস্থ আছে।’ তবে বাচ্চা বিক্রি করে টাকা পরিশোধের বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষ জানত না। এদিকে মায়ের কোলে সন্তান ফিরিয়ে দেওয়ার ঘটনাটি ফেসবুকে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়ে যায়। অনেকে পুলিশ কমিশনারকে ধন্যবাদ জানান এবং তাঁর প্রশংসা করেন।

সর্বশেষ খবর