শুক্রবার, ৮ মে, ২০২০ ০০:০০ টা

গাজীপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষ রূপগঞ্জে অবরোধ

আর্থিক সহায়তার দাবিতে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

বেতন-ভাতা নিয়ে গাজীপুর ও রূপগঞ্জের কয়েকটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের সৃষ্টি হয়েছে। এরই জের ধরে গতকাল গাজীপুরে পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া, পাল্টা ধাওয়া, সংঘর্ষ হয়েছে এবং রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক প্রায় ৪ ঘণ্টা অবরোধ করে রাখার ঘটনা ঘটেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

গাজীপুর :  গাজীপুরে বেতনভাতা পরিশোধের দাবি এবং শ্রমিক ছাঁটাইয়ের গুজব নিয়ে গতকাল কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকরা বিক্ষোভ ও ভাঙচুর করেছেন। বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। এতে পুলিশসহ অন্তত ১৩ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বেশ কয়েক রাউন্ড টিয়ার শেল ছুড়েছে। গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, গাজীপুর সিটি করপোরেশনের গাছা এলাকার লুইটেক্স ম্যানুফ্যাকচারিং লিমিটেড পোশাক কারখানার শ্রমিকরা শতভাগ বেতন-ভাতা পরিশোধের দাবিতে এ দিন বিকালে বিক্ষোভ শুরু করেন। শ্রমিকরা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে অবরোধ করেন। এতে মহাসড়কের উভয় দিকে যানবাহন বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে শ্রমিকরা ভাঙচুর শুরু করেন। এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ছুড়তে থাকেন। এক পর্যায়ে পুলিশ টিয়ার শেল ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে সন্ধ্যার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। শ্রমিক অবরোধের কারণে ওই মহাসড়কে প্রায় এক ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল।

এদিকে গাজীপুর মহানগরীর গাছা থানার সাইনবোর্ড এলাকার ব্যান্ডো ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকরা শতভাগ বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন। অপরদিকে শিল্প-পুলিশ গাজীপুর-২ এর ইন্সপেক্টর রেজাউল করিম রেজা জানান, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ভান্নারা এলাকার দেইয়্যু ফ্যাশনস লিমিটেড নামের পোশাক কারখানায় ছাঁটাইয়ের গুজবে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। শ্রমিকরা কারখানার সামনে সকাল  থেকে অবস্থান নিয়ে ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কাউকে ছাঁটাই না করার আশ্বাস দিলে শ্রমিকরা আন্দোলন প্রত্যাহার করেন। রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতনের দাবিতে অন্তিম নিটিং ডাইয়িং অ্যান্ড ফিনিশিং লিমিটেড নামে একটি রপ্তানিমুখী পোশাক কারখানায় আবারও শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। গতকাল দুপুরে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানার সহকারী প্রোডাকশন ম্যানেজার সাইফুল ইসলামকে মারধর করে আহত করেন। এ সময় শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক প্রায় ৪ ঘণ্টা অবরোধ করে রাখায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান বলেন, শ্রমিকদের বিক্ষোভের খবর পেয়ে রূপগঞ্জ থানার কাঁচপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের বুুঝিয়ে শান্ত করে। মালিকপক্ষ বলেছে, সন্ধ্যার মধ্যেই বিকাশের মাধ্যমে শ্রমিকদের বেতন পরিশোধ করে দেওয়া হবে।   

আর্থিক সহায়তার দাবিতে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ : রাজধানীর সায়েদাবাদে আর্থিক সহায়তার দাবিতে গতকাল বিক্ষোভ করেছেন পরিবহন শ্রমিকরা। এতে অংশ নেন কয়েক শ শ্রমিক। তাদের অভিযোগ, গাড়ি চালালে মালিক সমিতির লোক প্রতিদিন ১২০০ টাকা করে চাঁদা নেয়। কিন্তু দুই মাস ধরে তারা তাদের কোনো খোঁজখবর নিচ্ছে না। এমনকি ফোন করলে মালিক সমিতির লোক ফোন ধরে না। তারা এ পর্যন্ত কোনো ধরনের সহায়তা পাননি। বরং সমিতির নেতারা তাদের ভোটার আইটি কার্ড, লাইসেন্সের ফটোকপি নিয়েছেন। এখন তাদের কোনো পাত্তা নেই। আন্দোলনরত শ্রমিকরা জানান, তারা গাড়ি চালালে এক দিনে ৫০০ টাকা আয় করতে পারেন না। কিন্তু তাদের চাঁদা ঠিকই তোলা হয়। চাঁদা তোলা সেই কোটি কোটি টাকা কোথায় গেল? এ প্রশ্ন এখন সবার মনে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর