শিরোনাম
শুক্রবার, ৮ মে, ২০২০ ০০:০০ টা

অনলাইনে ভর্তি করতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক

চলমান করোনাভাইরাস সংকটে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখতে ক্লাস, পরবর্তী সেমিস্টারে শিক্ষার্থী ভর্তিসহ নানা বিষয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ২৩ নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত এ নির্দেশনা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়েছে।

নির্দেশনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চলমান সেমিস্টার সম্পন্ন করার দুটি প্রস্তাব দিয়েছে ইউজিসি। একটি প্রস্তাবে বলা হয়, অসমাপ্ত কোর্সগুলোতে অনলাইন ক্লাস অব্যাহত থাকবে। ব্যবহারিক ক্লাসগুলো পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর নিতে হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সব পর্যায়ের পরিক্ষা ও মূল্যায়ন গ্রহণ করা হবে। বিকল্প প্রস্তাবে বলা হয়েছে, অসমাপ্ত (৩০ শতাংশ বাকি) কোর্সগুলোতে ক্লাস সন্তোষজনক পর্যায়ে সম্পন্ন হয়ে থাকলে ক্লাস উপস্থিতি, পারফরমেন্স, ক্লাস টেস্ট, মিডটার্ম পরীক্ষার ওপর ভিত্তি করে মূল্যায়ন নম্বর এবং অনলাইনে পঠিত অংশের অ্যাসাইনমেন্ট, কেস স্টাডি, ভাইভা (ভিডিও মাধ্যমে), ভার্চুয়াল প্রেজেন্টেশন নিয়ে যথাযথ স্বচ্ছতা ও মান নিশ্চিত করে মূল্যায়ন সম্পন্ন করে ফলাফল প্রকাশ করা যাবে। মূল্যায়নের জন্য পূর্বের সেমিস্টারের ফল বিবেচনায় আনা যেতে পারে। ফলাফল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সুপারিশের ভিত্তিতে প্রকাশ করতে হবে। সব কোর্সের ব্যবহারিক ক্লাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর শ্রেণিকক্ষে সম্পন্ন করতে হবে। এর যে কোনো একটি প্রস্তাব গ্রহণ করতে হলে চলমান সেমিস্টারে অনলাইনে নেওয়া ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ন্যূনতম ৬০ শতাংশ হতে হবে। বিশ্ববিদ্যালয়গুলো কোন প্রস্তাব গ্রহণ করবে তা আগামী ১৭ মে-র মধ্যে ইউজিসিকে জানিয়ে অনুমোদন করতে হবে। যেসব বিশ্ববিদ্যালয় এখনো অনলাইনে ক্লাস শুরু করতে পারেনি বা ক্লাস শুরুর পরিকল্পনা নেই সে সব বিশ্ববিদ্যালয় কীভাবে শিক্ষাকার্যক্রম সম্পন্ন করবে তা ইউজিসিকে লিখিতভাবে জানাতে বলা হয়েছে। নির্দেশনায় আরও বলা হয়, আগামী জুনে নতুন শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো। চলমান সেমিস্টারের শিক্ষার্থীরা স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী সেমিস্টারে রেজিস্ট্রেশন ও ক্লাস করার সুযোগ পাবে।

অনলাইন ক্লাসের ক্ষেত্রে বলা হয়েছে, ক্লাস লেকচার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা অনলাইন পোর্টালে আপলোড করতে হবে। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্লাস লেকচার পৌঁছানোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। যেসব বিশ্ববিদ্যালয়ের ক্লাস নেওয়ার সক্ষমতা নেই তাদের বিডিরেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও এটুআইয়ের সহযোগিতায় ক্লাসের সুযোগ সৃষ্টি করতে হবে। করোনায় অস্বচ্ছল শিক্ষার্থীদের কাছে ফি আদায়ে কোনো চাপ না দিয়ে মানবিক আচরণ করতে হবে। যেকোনো পরীক্ষা গ্রহণের আগে অন্তত পাঁচ থেকে সাত দিন আগে শিক্ষার্থীদের অবহিত করতে হবে। উল্লেখ্য, গত ৩০ এপ্রিল অনলাইনে উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অংশগ্রহণে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। চলমান অচলাবস্থায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম পরিচালনার জন্য একটি নির্দেশনা তৈরির দায়িত্ব দেওয়া হয় ইউজিসিকে। সে আলোকে এ নির্দেশনা দিল ইউজিসি।

সর্বশেষ খবর