শনিবার, ৯ মে, ২০২০ ০০:০০ টা

সব কারাগারে স্প্রে করা হবে ‘ভাইরাস জিরো’

নতুন বন্দীদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে

নিজস্ব প্রতিবেদক

দেশের সব কারাগারে করোনাভাইরাস রোধে ও কারাবন্দীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কোরিয়া থেকে আমদানি করা নতুন মেডিসিন ‘ভাইরাস জিরো’ স্প্রে করা হবে। এ লক্ষ্যে বৃহস্পতিবার দেশের সব কারাগারে আইসিআরসির গাড়িতে করে ভাইরাস জিরো স্প্রে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেগুলো সুষ্ঠুভাবে ব্যবহারের জন্য কারা অধিদফতরের সব ডিআইজি ও কারা কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল কারা অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কারাবন্দীদের সুরক্ষায় নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘কারাগারে নতুন যে বন্দী আসছে তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রেখে সুস্থতা নিশ্চিত করে তারপর অন্য বন্দীদের সঙ্গে রাখছি।’ আর করোনার কোনো আলামত বা উপসর্গ দেখা গেলে সঙ্গে সঙ্গে তার জন্য এবং তার আশপাশে যারা আছেন সবাইকে আলাদা করে দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনার চেয়েও বাড়তি প্রস্তুতি গ্রহণ করেছি।’ গণমাধ্যমকে তিনি আরও বলেন, ইতিমধ্যে আটটি আইসোলেশন সেন্টার করা হয়েছে। বন্দীদের মধ্যে এখনো কোনো করোনা পজিটিভ পাওয়া যায়নি। শুধু ঢাকা মেডিকেলে যেসব কারারক্ষী দায়িত্ব¡ পালন করেন তাদের ২০ জনের করোনা শনাক্ত হয়েছে এবং তাদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি। কারাগার ও কারাবন্দীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি উল্লেখ করে কর্নেল আবরার হোসেন বলেন, ‘এ বিষয়ে আমরা ভাইরাস জিরো নামে নতুন একটা দামি মেডিসিন কোরিয়া থেকে আমদানি করেছি। সেটা দেশের সব কারাগারে ইতিমধ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে।’

বাধ্যতামূলক কোয়ারেন্টাইন : নতুন বন্দীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রেখে সুস্থতা নিশ্চিত করে সেলে প্রবেশ করানো হচ্ছে। নতুন বন্দীদের জন্য দেশের প্রতিটি কারাগারে ‘নতুন আমদানি সেল’ খোলা হয়েছে। দেশের কারাগারে বন্দীদের সুরক্ষা নিয়ে এসব কথা বলেছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। তিনি বলেন, দেশে করোনা শনাক্ত হওয়ার ৬১ দিন পর্যন্ত কোনো কারাগারে বন্দীদের মধ্যে করোনার উপসর্গ দেখা দেয়নি। কারাগারে কারারক্ষী, কর্মকর্তা ও কর্মচারীদের মাস্ক পরে ডিউটি করা বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি নজর রাখতে বলা হয়েছে।

সর্বশেষ খবর