বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০ ০০:০০ টা

আমলাতন্ত্রের জটিলতামুক্ত হতে হবে

-মোহাম্মদ হাতেম

আমলাতন্ত্রের জটিলতামুক্ত হতে হবে

আগামী ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটে ব্যবসা-বাণিজ্য ঘুরে দাঁড়ানোর জন্য নীতি-সহায়তা দরকার বলে মনে করেন নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম। তিনি বলেছেন, করোনাভাইরাস সংকটকালীন এবারের বাজেটে নীতি-সহায়তা ও আমলাতন্ত্রের জটিলতামুক্ত সহায়তা দরকার। পাশাপাশি কোনো ব্যবসায়ী যদি তার প্রতিষ্ঠান বন্ধ করে দিতে চান, সে জন্য আসছে বাজেটে ‘এক্সিট পলিসি’ চাই। এ ব্যবসায়ী নেতার আশঙ্কা, করোনাভাইরাসের প্রভাবে বিশ্বে ৪০ শতাংশ পোশাকপণ্যের চাহিদা ও অর্ডার কমে যাবে।

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে গতকাল বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, আগামী অর্থবছরে বাজেটে পরবর্তী পাঁচ বছরের জন্য দশমিক ২৫ শতাংশ হারে রপ্তানিমূল্যের ওপর উৎসে কর কর্তনের হার বহাল রাখতে হবে। মূল্য প্রতিযোগিতা গড়ে তুলতে হলে তৈরি পোশাকশিল্পের ওপর উৎসে কর সম্পূর্ণ প্রত্যাহার করা উচিত। আয়করের হার কমিয়ে আনতে হবে।

তিনি বলেন, নিট পোশাকশিল্পের রপ্তানি ও উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পণ্য ও সেবার ক্ষেত্রে  সেবাসমূহের আওতামুক্ত অন্য সব সেবার ভ্যাট অব্যাহতি দিতে হবে। কারণ পোশাকশিল্পে আমদানি ও রপ্তানি পর্যায়ে ভ্যাটমুক্ত সুবিধা রয়েছে। এটা না করা হলে রপ্তানিকারকরা হয়রানির শিকার হচ্ছেন। তাই সেবাসমূহকে শতভাগ ভ্যাট অব্যাহতি দিতে হবে।

বিকেএমইএর প্রথম সহসভাপতি বলেন, রপ্তানিমুখী শিল্পের কারখানাগুলোকে নিরাপদ, ঝুঁকিমুক্ত ও পরিবেশবান্ধব করতে যেসব অগ্নিনির্বাপণ ও আধুনিক যন্ত্রাংশ-সরঞ্জাম প্রয়োজন, তাতে শুল্কমুক্ত সুবিধা দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর