বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০ ০০:০০ টা

৫০ লাখ পরিবারে নগদ সহায়তা আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

যাবে মোবাইল অ্যাকাউন্টে

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে সারা দেশের ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের ২ কোটি মানুষের জন্য নগদ সহায়তার উদ্যোগ নিয়েছে সরকার। আজ এ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে সুবিধাভোগীদের হিসাবে সরাসরি নগদ অর্থ প্রেরণের মাধ্যমে এই কর্মসূচি শুরু করবেন প্রধানমন্ত্রী। এটি চলবে ঈদুল ফিতরের আগ পর্যন্ত।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, মোট ৫০ লাখ দরিদ্র পরিবার এই নগদ সহায়তার আওতায় সুবিধা পাবে। প্রতি পরিবারের সদস্য চারজন ধরে মোট ২ কোটি মানুষকে এ কর্মসূচির সুবিধাভোগী হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে। পরিবারগুলোকে টাকা দেওয়া হবে মূলত মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে। এর মধ্যে রয়েছে বিকাশ, রকেট, নগদ এবং শিওরক্যাশ। সরকারের এতে খরচ হবে ১ হাজার ২৫০ কোটি টাকা। প্রত্যেক পরিবার এককালীন ২ হাজার ৫০০ টাকা করে নগদ সহায়তা পাবে। এরই মধ্যে অর্থ বিভাগ থেকে এই অর্থ ছাড় করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, করোনাভাইরাসের কারণে যেসব পরিবার সমস্যায় পড়েছে বা আয় কমে গেছে, মূলত এ ধরনের দরিদ্র ও নিম্নআয়ের মধ্য থেকে ৫০ লাখ পরিবারের একটি তালিকা করা হয়েছে। বিশেষ করে রিকশা-ভ্যানচালক ও মোটর শ্রমিক, নির্মাণ শ্রমিক, দিনমজুর, কৃষি শ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, হকারসহ নানা পেশার মানুষ যারা দৈনিক আয়ের ভিত্তিতে জীবিকানির্বাহ করে তাদেরই তালিকার মধ্যে রাখা হয়েছে। তবে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির সহায়তায় দরিদ্র জনগোষ্ঠী বর্তমানে যেসব সহায়তা পাচ্ছে, এ তালিকায় তাদের অন্তর্ভুক্ত করা হয়নি বলে জানা গেছে। প্রতিটি পরিবারে ৪ জন সদস্য ধরে এই কর্মসূচির মোট সুবিধাভোগী হিসাব করা হয়েছে ২ কোটি। এই মানুষগুলোর হাতে ঈদের আগেই মোবাইল ব্যাংকিংয়ের সুবিধা নিয়ে টাকাটা পাঠিয়ে দেওয়া হবে, যাতে তারা কিছুটা সুবিধা পান। গ্রাম-শহর নির্বিশেষে সারা দেশের মানুষ এ সুবিধার আওতায় থাকবেন।

সরকারি সূত্রগুলো জানায়, দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে ত্রাণ সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে এ পর্যন্ত সাড়ে ৪ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার। এ ছাড়া রাজনৈতিকভাবেও বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায়ে দরিদ্র মানুষের জন্য নগদ অর্থ ও খাদ্য সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর