শনিবার, ১৬ মে, ২০২০ ০০:০০ টা

বিপন্ন বুড়িগঙ্গায় মরা গরু

নদী ও পরিবেশ বাঁচানোর এখনই সময় : স্থপতি ইকবাল

নিজস্ব প্রতিবেদক

বিপন্ন বুড়িগঙ্গায় মরা গরু

দেশের সবচেয়ে দূষিত নদীগুলোর একটি বুড়িগঙ্গা। রাজধানী ঢাকা এই নদীর তীরে অবস্থিত। অথচ প্রতিদিন এখানে প্রচুর বর্জ্য ফেলা হচ্ছে। আশেপাশের কলকারখানার বর্জ্য এসে মেশার কারণে নদীর পানি কালো হয়ে গেছে। এবার দেখা যাচ্ছে নদীতে মৃত গরুও ফেলা হচ্ছে, যা পরিবেশের জন্য খুবই বিপজ্জনক। কারণ মৃত গরু থেকে যেসব জীবাণু ছড়িয়ে পড়ছে তা নদীতে অন্যন্য প্রাণী ও মানুষের জন্য চরম বিপদ ডেকে আনতে পারে। সম্প্রতি বুড়িগঙ্গার পানিতে ভাসা সেই মরা গরুর গায়ে কিছু কাকও দেখা গেছে।

বুড়িগঙ্গাকে ময়লা ফেলার ভাগাড় হিসেবে ব্যবহার করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। তাদের দাবি, দীর্ঘ সময় ধরে যথাযথ পদক্ষেপ না নেওয়ায় বুড়িগঙ্গা প্রাণ হারাচ্ছে। দুর্গন্ধের জন্য নদীর পাশে দাঁড়ানো যায় না। কার্যকর পদক্ষেপ নিলে বুড়িগঙ্গা এতটা বিপন্ন হতো না বলে দাবি করেছেন তারা।

এ প্রসঙ্গে স্থপতি ইকবাল হাবিব গতকাল সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কভিড-১৯ এ আমরা যেভাবে সারা দেশে লকডাউন করেছি, সেভাবে পরিবেশ ও নদীগুলোর প্রতি যত্নশীল নই। করোনা পরিস্থিতির মধ্যেও নানা ধরনের বর্জ্য নদীমুখী হচ্ছে। সেদিকে কারও খেয়াল নেই। বুড়িগঙ্গা অনেকেরই জীবন-জীবিকার প্রশ্ন। কিন্তু আমরা নগর উন্নয়নে যেভাবে কঠোর সেভাবে নদীকে দূষণমুক্ত রাখতে কিংবা পরিবেশ নিয়ে কঠোর নই। আমি মনে করি, সরকারের পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের এ ব্যাপারে আরও মনোযোগী হওয়া উচিত। অবশ্যই আমাদের নদী ও পরিবেশকে বাঁচাতে হবে।

সর্বশেষ খবর