শনিবার, ১৬ মে, ২০২০ ০০:০০ টা

করোনা থেকে মুক্তি পেতে মসজিদে মসজিদে দোয়া

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের মহামারী থেকে জাতিকে রক্ষার জন্য গতকাল রাজধানীসহ সারা দেশের মসজিদে জুমার নামাজের পর বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মুসল্লিরা এ মহামারী থেকে রক্ষা পেতে মহান আল্লাহর কাছে দুহাত তুলে ফরিয়াদ জানিয়েছেন। মসজিদে মসজিদে খুতবায় ইমামরা করোনাভাইরাসসহ মহামারীতে জীবন রক্ষায় মানুষের করণীয় সম্পর্কে পবিত্র কোরআন ও হাদিসের নির্দেশনা তুলে ধরেছেন। একই সঙ্গে গণজমায়েত এরিয়ে চলে করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে ধর্মপ্রাণ মুসল্লিদের প্রতি আহ্বান জানানো হয়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার যেসব নির্দেশনা দিয়েছে তা মেনে চলার আহ্বান জানিয়েছেন জাতীয়  মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মাওলানা এহসানুল হক জিলানী। গতকাল জুমার খুতবায় এ আহ্বান জানিয়ে বলেন, করোনাভাইরাসের কোনো ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। এ রোগ থেকে মুক্তি পেতে তওবা করি। তাহলে আল্লাহ নিশ্চয়ই আমাদের মুক্তি দেবেন। তিনি বলেন, রমজান মাস রহমত ও ফজিলতের মাস। সামনে লাইলাতুল কদরের রাত। সেই রাতে আল্লাহর দরবারে কান্নাকাটি করব, করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করব। নিশ্চয় আল্লাহ আমাদের এ রোগ থেকে মুক্তি দেবেন, মাফ করবেন। জুমার নামাজ শেষে মোনাজাতে দেশবাসী, বিশ্ববাসীর জন্য করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করেন এহসানুল হক জিলানী।

এর আগে বেলা সাড়ে ১২টায় আজান দেওয়া হয়। এর পর মসজিদের ফটক খুলে দেওয়া হয়। ফটকে হাত ধোয়ার পাশাপাশি স্যানিটাইজার ও জীবাণুনাশক ¯েপ্র করারও ব্যবস্থা করা হয়। তবে বাইরে অব্যবস্থাপনা থাকলেও মসজিদের ভিতরে নামাজ আদায়ে মানা হয় নিয়ম। নামাজ আদায়ে বিধি-নিষেধ শিথিলের পর গতকাল রমজানের দ্বিতীয় জুমা।

পুরান ঢাকার বাসিন্দা রাশেদুল ইসলাম জুমার নামাজ আদায় করেছেন নারিন্দার একটি মসজিদে। তিনি বলেন, শুকরিয়া, সুন্দরভাবে সবাই দূরে দূরে দাঁড়িয়ে নামাজ আদায় করেছি। এভাবে সবাই সচেতন হলে সংক্রমণের আশঙ্কা অনেক কমে যাবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ৬ এপ্রিল থেকে মসজিদে জুমা ও পাঞ্জেগানা নামাজে সাধারণ মুসল্লিদের অংশ নেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দেয়। একই সঙ্গে ২৩ এপ্রিল তারাবির নামাজে ১২ জনের বেশি মুসল্লি অংশ নিতে পারবে না বলে ঘোষণা দেওয়া হয়। এর পর ৭ মে জোহর থেকে ১২টি শর্ত দিয়ে মুসল্লিদের মসজিদে জামায়াতে নামাজ আদায়ের সুযোগ প্রদান করে।

সর্বশেষ খবর