শনিবার, ১৬ মে, ২০২০ ০০:০০ টা

গাছ থেকে নামানো হয়নি রাজশাহীর আম

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

গাছ থেকে নামানো হয়নি রাজশাহীর আম

দিনক্ষণ নির্ধারণ করেও নামানো হয়নি আম। চলতি মৌসুমে গাছ থেকে আম নামানোর জন্য নির্ধারিত দিন ছিল গতকাল। কিন্তু রাজশাহীর কোনো বাগানের গাছ থেকে গতকাল আম নামানো হয়নি। আমচাষি ও ব্যবসায়ীরা বলছেন, পরিপক্বতা না আসায় তারা আম নামাচ্ছেন না। আমের আঁটি শক্ত হতে আরও সপ্তাহখানেক অপেক্ষা করতে হবে। কৃষকদের এই সচেতনতার বিষয়টি ইতিবাচক হিসেবেই দেখছে রাজশাহী কৃষি বিভাগ।

রাজশাহী পবা উপজেলার আমচাষি নুরুল আমিন বলেন, ভালো বৃষ্টি হলে আম পুষ্ট হতে এবং পাকতে একটু বেশি সময় লাগে। আবার খরার কবলে পড়লে আগেই পরিপক্ব হয়ে যায়। তাই দিন নির্ধারণ করে না দিয়ে বিষয়টা চাষিদের ওপরই ছেড়ে দেওয়া উচিত। গুটি জাতের আম পুষ্ট হতে আরও প্রায় এক সপ্তাহ অপেক্ষা করতে হবে। জাত আম গোপালভোগসহ অন্য জাতের যেসব আম আছে সেগুলো একটু দেরিতেই উঠবে এবার। রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ ইউনিয়নের আমচাষি সাইদুল আলম বলেন, জেলা প্রশাসনের সময় বেঁধে দেওয়ার কারণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চাষিরাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আর এই সময় বেঁধে দেওয়ার ঘটনা শুধু রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের আমের ক্ষেত্রেই করা হচ্ছে। অথচ সাতক্ষীরা, কুষ্টিয়া, যশোর, রংপুরের আমের ক্ষেত্রে করা হচ্ছে না।

ব্যবসায়ীরা বলছেন, আবহাওয়াগত কারণে রাজশাহী থেকে এক বা দুই সপ্তাহ পরে আম পরিপক্ব হয় চাঁপাইনবাবগঞ্জে। পাশের জেলা নওগাঁতে এখন অনেক আম দেরিতে পরিপক্ব হয়। বাগানেই অনেকটা সময় থাকা প্রায় সব আমই আম্রপালি। সেগুলো মৌসুমের অনেক দেরিতে ওঠে। আর আশ্বিনা জাতের আম এখন থেকে দেড় থেকে দুই মাস পর বাজারে উঠবে। ফজলি আমটা জুনের শেষে আসবে। চাষিরা কখনই আমে কোনো কেমিকেল দেন না। এসব ঢাকার বড় বড় আড়তে বা মোকামে দেওয়া হয়। রাজশাহী মহানগরীর ছোট বনগ্রাম এলাকার আম ব্যবসায়ী মিনারুল ইসলাম বলেন, এবারের আবহাওয়ায় আম পরিপক্ব হতে সময় লাগবে। এ জন্য গাছ থেকে আম নামানোর দিন আরও অন্তত ১০ দিন করে পেছাতে হবে। কারণ এখনো ভালো করে আমের আঁটিই হয়নি। এ জন্য তারা শুক্রবার আম নামাবেন না বলে জানান। পরিপক্ব না হওয়ায় গাছ থেকে আম না নামানোর এই সিদ্ধান্তের বিষয়টি ইতিবাচক হিসেবেই দেখছে রাজশাহী বিভাগ। কৃষি কর্মকর্তারা বলছেন, কয়েক বছর থেকে আম নামানোর সময় বেঁধে দেওয়ার কারণেই কৃষকদের মধ্যে সচেতনতা এসেছে, এটি ভালো দিক। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক বলেন, গাছ থেকে আম নামানোর সময় বেঁধে দেওয়ার পর জেলা প্রশাসনের পাশাপাশি তাদের পক্ষ থেকেও মনিটরিং করা হচ্ছে। তবে তাদের কাছে শুক্রবার রাজশাহীর কোনো বাগান থেকে আম নামানোর তথ্য নেই।

শামসুল হক বলেন, সময় বেঁধে দেওয়া হয়েছে, যেন অপরিপক্ব আম গাছ থেকে কোনোভাবে কেউ নামাতে না পারেন। তাই বেঁধে দেওয়া সময়েই আম নামাতে হবে এমন কোনো কথা নেই। আম পরিপক্ব হলেই কেবল কৃষকরা গাছ থেকে আম নামাতে পারবেন। এটি আমের পরিপক্বতা ও তাদের ইচ্ছার ওপরই নির্ভর করছে। সে ক্ষেত্রে পরিপক্ব না হওয়ায় আম না নামানোর বিষয়টি তারা ইতিবাচক হিসেবেই দেখছেন। কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক আরও বলেন, আবহাওয়ার তারতম্যের কারণেই এবার আম পরিপক্ব হতে সময় নিচ্ছে। এ বছর শীতকাল দীর্ঘায়িত হয়েছে। আর তাই দেরিতে মুকুল এসেছে গাছে। এ ছাড়া বৈশাখ জুড়েই ঝড়-বৃষ্টি হয়েছে। ফলে আম পরিপক্ব হতে সময় লাগছে। তাই দেরিতে আম পরিপক্ব হলে চাষিরা দেরিতেই গাছ থেকে আম নামাবেন।

সর্বশেষ খবর