মঙ্গলবার, ১৯ মে, ২০২০ ০০:০০ টা

বেতন-বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ চট্টগ্রাম নারায়ণগঞ্জ সাভারে

প্রতিদিন ডেস্ক

বেতন-বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ চট্টগ্রাম নারায়ণগঞ্জ সাভারে

ঈদ বোনাসের দাবিতে গতকাল চট্টগ্রামের মনছুরাবাদ এলাকায় গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ করেন -বাংলাদেশ প্রতিদিন

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে নারায়ণগঞ্জে দুটি পোশাক কারখানা এবং আশুলিয়া ও ধামরাইয়ে পাঁচটি কারখানার শ্রমিকরা পৃথকভাবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। অন্যদিকে একই দাবিতে চট্টগ্রামের তিনটি পোশাক কারখানার শ্রমিকরা ও ন্যাশনাল হাসপাতালের নার্স-কর্মচারীরা বিক্ষোভ করেছেন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের ফতুল্লার পুলিশ লাইন এলাকার রহমান গার্মেন্ট ও হাজীগঞ্জ এলাকার এইচ আর ফ্যাশনের শ্রমিকরা বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে পৃথকভাবে নারায়ণগঞ্জ শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। রহমান গার্মেন্টের পিসরেটে কর্মরত শ্রমিকরা এপ্রিল মাসের বেসিক মজুরি ও ঈদ বোনাস প্রদানের দাবিতে শহরে বিক্ষোভ মিছিল ও চাষাঢ়া শহীদ মিনারে সমাবেশ করে। অন্যদিকে হাজীগঞ্জ এলাকার এইচ আর ফ্যাশনের শ্রমিকরা এপ্রিল মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চার দিন ধরে টানা আন্দোলন চালিয়ে আসছেন। তাদের দাবি আদায় না হওয়ায় গতকাল সকাল ১০টায় চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়ে শহরে বিক্ষোভ মিছিল ও নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে সমাবেশ করেছে। অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাসসহ মে মাসের অর্ধেক মজুরি প্রদান না করলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিকরা। শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ দুটোতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, গার্মেন্ট শ্রমিক জাগরণ মঞ্চের নেতা জাহাঙ্গীর আলম গোলক, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি আন্দোলনের জেলা কমিটির সভাপতি অঞ্জন দাস, জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের জেলা কমিটির সভাপতি হুমায়ুুন কবির, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম প্রমুখ।

সাভার : ঢাকার আশুলিয়া ও ধামরাইয়ে পাঁচটি কারখানার শ্রমিকরা গতকাল বকেয়া বেতন ও শতভাগ ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করেছেন। দুটি কারখানার শ্রমিকরা গত মার্চ ও এপ্রিল মাসের বেতন পাননি। পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আশুলিয়ার মধ্য গাজিরচট এলাকার ফোজিয়া অ্যান্ড ফাহিম ফ্যাশনস লিমিটেড গত মার্চ মাসে ২০ দিনের বেতন দিয়ে কারখানা বন্ধ করে দেয়। এরপর থেকে মার্চ ও এপ্রিল মাসের বকেয়া বেতনসহ ঈদের বোনাসের দাবি জানিয়ে আসছিলেন শ্রমিকরা।

চট্টগ্রাম : ঈদের আগে পূর্ণাঙ্গ বোনাসের দাবিতে নগরের মনছুরাবাদে সড়ক অবরোধ করেছেন স্থানীয় তিনটি পোশাক কারখানার শ্রমিকরা। ফ্যাশন ওয়্যার নামের দুটি কারখানা এবং পিওম নামের অপর একটি কারখানার প্রায় ৬০০ শ্রমিক সড়কে বিক্ষোভ করেন। এ ছাড়া বায়েজীদের রুবি গেট এলাকার সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজের শ্রমিকরাও বেতনের দাবিতে সড়ক অবরোধ করেন। গতকাল বিকাল ৪টা পর্যন্ত চলে তাদের বিক্ষোভ।

বেতন বোনাসের দাবিতে ন্যাশনাল হাসপাতালে : অন্যদিকে, বকেয়া বেতন-বোনাসের দাবিতে কাজ বন্ধ করে বিক্ষোভ করেছেন নগরীর ন্যাশনাল হাসপাতালের নার্স-কর্মচারীরা। দুপুর সাড়ে ১২টার দিকে নগরের মেহেদীবাগে হাসপাতালটির সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। তবে ন্যাশনাল হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. মো. নাছির উদ্দিন বলেন, আন্দোলনের মতো কোনো ঘটনা ঘটেনি। তারা বেতন-বোনাস পরিশোধের দাবি জানিয়েছে। আমরা কয়েকদিনের মধ্যে বেতন পরিশোধ করব। পর্যায়ক্রমে বোনাসও পরিশোধ করা হবে বলে নার্স-কর্মচারীদের বলেছি। কিন্তু তারা এই সিদ্ধান্ত মানতে চাচ্ছেন না। আমরা তাদের সঙ্গে কথা বলে, তাদের বুঝিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর