বৃহস্পতিবার, ২১ মে, ২০২০ ০০:০০ টা

স্বাস্থ্যবিধি না মানার হিড়িক

ঈদ শপিংয়ে প্রতিদিনই বাড়ছে ভিড়, কোথাও কোথাও দীর্ঘ লাইন

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যবিধি না মানার হিড়িক

রংপুরে গতকাল কেনাকাটার জন্য মার্কেটে ভিড় -বাংলাদেশ প্রতিদিন

গতকাল সকাল ১১টা। রাজধানীর প্রগতি সরণির সুবাস্তু শপিংমলে প্রবেশ পথে ক্রেতাদের দীর্ঘ লাইন। একইভাবে দুপুরে গুলশান ১ নম্বরের ডিএনসিসি মার্কেটেও ছিল ক্রেতাদের ভিড়। শুধু এ দুই মার্কেট নয়, গতকাল দেশে রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্তের দিনেও রাজধানীতে খোলা থাকা অধিকাংশ মার্কেট-বিপণি বিতানেই ছিল ক্রেতার উপচেপড়া ভিড়। অধিকাংশ দোকানেই মানা হয়নি সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি। সরেজমিন রাজধানীর শনিরআখড়া, যাত্রাবাড়ী, টিকাটুলি, গুলিস্তান, এলিফ্যান্ট রোড, মিরপুর রোডের ধানমন্ডি হকার্স মার্কেট, রামপুরা, বাড্ডা, প্রগতি সরণি এলাকার মার্কেট- বিপণি বিতানগুলোতে এ রকম ক্রেতার ভিড় দেখা গেছে। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দোকান খোলা রাখার অনুমতি থাকলেও অধিকাশ দোকানই খোলা থেকেছে সন্ধ্যা পর্যন্ত। রাজধানীর বিভিন্ন এলাকায় ফুটপাথেও বসে অস্থায়ী দোকান। সেখানের চিত্র আরও খারাপ। সামাজিক দূরত্ব মেনে চলা তো দূরের কথা, কারও কাছে ছিল না কোনো সুরক্ষা ব্যবস্থাও। সুবাস্তু শপিংমলের প্রবেশ মুখে দায়িত্বপালনরত এক নিরাপত্তাকর্মী বলেন, মার্কেটে প্রবেশের আগে সাবান দিয়ে হাত ধোয়া, জীবাণুনাশক স্প্রে করা আর তাপমাত্রা মাপার ব্যবস্থা করা হয়েছে। সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখারও অনুরোধও করা হচ্ছে। তবে অনেকেই অনুরোধ রাখছেন না।

এ মার্কেটের প্রবেশের জন্য লাইনে দাঁড়ানো ক্রেতা সাব্বির রহমান বলেন, নিজের বা বড়দের জন্য কিছু কিনতে আসিনি, আমার দুটি ছোট ছোট সন্তান আছে, তাদের কিছু না দেই কি করে? করোনা সংক্রমণের ঝুঁকির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেক কাজই তো আমরা ঝুঁকি নিয়ে করি, সন্তানদের জন্য এটুকু ঝুঁকি হয়তো নিলামই।

গত ৪ মে মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে দোকানপাট খোলার বিষয়ে সিদ্ধান্তের কথা জানানো হয়। এতে বলা হয়, হাটবাজার, ব্যবসা কেন্দ্র, দোকানপাট ও শপিংমলগুলো ১০ মে থেকে সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে সীমিত রাখতে হবে। প্রতিটি শপিংমলের প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে। তবে সরকারের এ সিদ্ধান্তের পর জনস্বাস্থ্যের ঝুঁকি বিবেচনা করে সবার আগে শপিংমল না খোলার ঘোষণা দেয় বসুন্ধরা সিটি শপিংমল কর্তৃপক্ষ। সরকারের আদেশ জারির পর দিন গত ৫ মে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বসুন্ধরা শপিং মল বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। এরপর যমুনা ফিউচার পার্ক, পিংক সিটি, নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনী চক, চন্দ্রিমাসহ রাজধানীসহ সারা দেশে বড় বড় শপিংমল ও মার্কেট না খোলার ঘোষণা আসে ওইসব মার্কেটের মালিকপক্ষের কাছ থেকে।

সর্বশেষ খবর