শুক্রবার, ২২ মে, ২০২০ ০০:০০ টা

ঝরেছে আম, নষ্ট হয়েছে লিচু

ঘূর্ণিঝড় আম্ফান

প্রতিদিন ডেস্ক

ঝরেছে আম, নষ্ট হয়েছে লিচু

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে বুধবার গভীর রাতের ঝড়ে আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে। অন্তত ১৫ থেকে ২০ শতাংশ আম গাছ থেকে ঝরে পড়েছে। পাশাপাশি ৩০ থেকে ৩৫ ভাগ লিচু নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, জেলা প্রশাসক হামিদুল হক সাংবাদিকদের বলেছেন, আম ঝরেছে ২০ শতাংশ। এতে চাষিদের মাথায় আকাশ ভেঙে পড়েছে। তারা বলছেন, এবার এমনিতেই আমের ফলন কম। করোনাভাইরাস পরিস্থিতিতে দাম পাওয়া নিয়েই ছিলেন অনিশ্চয়তায়। তার ওপর ঝড়ে আম ঝরে পড়ায় ফলনও কমে গেল। এতে তারা লোকসানের মুখে পড়বেন। চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, আম্ফানের আঘাতে নাচোল, শিবগঞ্জ, গোমস্তাপুর ও ভোলাহাটে পাঁচ ভাগ আম এবং পেঁপে ও কলার ব্যাপক ক্ষতি হয়েছে। দিনাজপুর প্রতিনিধি জানান, জেলার বিরলসহ বিভিন্ন উপজেলার অনেক লিচু ও আম গাছের ডালপালা ভেঙে এবং গাছ থেকে ঝরে গেছে লিচু ও আম। আগাম জাতের মাদ্রাজি লিচু ইতিমধ্যে বাজারে উঠতে শুরু করেছে। গাছে শোভা পাচ্ছে বোম্বাই, চায়না টু, চায়না থ্রি, হাড়িয়া ও কাঁঠালি জাতের লিচু। নিজস্ব প্রতিবেদক, রংপুর জানান, আম্ফানের আঘাতে হাড়িভাঙ্গা আম চাষিদের স্বপ্ন তছনছ করে দিয়েছে। ঝড়ের কারণে অধিকাংশ আমই ঝরে পড়েছে। ফলে আম চাষিদের মাথায় হাত পড়েছে। অথচ সুস্বাদু এই আম জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে বাজারে পাওয়ার কথা ছিল। তবে কৃষি বিভাগ বলছে ৫ শতাংশের বেশি ক্ষতি হবে না। তবে চাষিদের দাবি ক্ষতির পরিমাণ ৭০ শতাংশ ছাড়িয়ে যাবে।

পাবনা প্রতিনিধি জানান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সূত্র মতে, পাবনার মাঠে ধান আম-লিচু ও সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এখনো পরিমাণ নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে পাবনায় লিচুর বাজার প্রায় এক হাজার কোটি টাকা। সেখানে প্রায় ৩০ থেকে ৩৫ ভাগ লিচু নষ্ট হয়ে গেছে বলেও দাবি কৃষি সশ্লিষ্টদের।

সর্বশেষ খবর