শুক্রবার, ২২ মে, ২০২০ ০০:০০ টা
অষ্টম কলাম

ব্রিটেনে মুসলিম তরুণীকে গুলি করে হত্যা, তিন ভাই গ্রেফতার

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ব্রিটেনের ব্ল্যাকবার্নে গুলি করে এক মুসলিম তরুণীকে (১৯) হত্যার ঘটনায় এ পর্যন্ত নয়জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে আপন তিন ভাই রয়েছেন।

গত রবিবার বিকালে ওই তরুণীকে একটি গাড়ি থেকে গুলি করে হত্যা করা হয়। পুলিশ বলছে, এটি ছিল দুর্বৃত্তদের ভুল টার্গেট। এরপর সোমবার পুলিশ আপন তিন ভাই ফিরোজ (৩৯), সুহাইল (৩৬) ও নাঈম সুলেমানকে (৩৩) গ্রেফতার করে। এ ছাড়া একজন অপরাধীকে সহায়তার অভিযোগে বুধবার ১৯ ও ২৬ বছর বয়সী দুই নারী এবং ২৮ বছর বয়সী এক ব্যক্তিকে হত্যার অভিযোগে গ্রেফতার করা হয়। একই অভিযোগে ৩১ ও ৩৫ বছর বয়সী আরও দুজন পুরুষকে গ্রেফতার করা হয়েছে এবং একজন অপরাধীকে সহায়তার অভিযোগে ২৯ বছর বয়সী একজনকে গ্রেফতার করা হয়। সব মিলিয়ে এই তরুণী হত্যায় নয়জনকে গ্রেফতার করা হলো। গোয়েন্দারা বিশ্বাস করেন, বন্দুকধারীর লক্ষ্য ছিল কুইক শাইন কার ওয়াশ। ঠিক এই সময় ওই তরুণী রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। গ্রেফতার ফিরোজ রি টায়ার্সের পরিচালক, যার ব্ল্যাকবার্নজুড়ে তিনটি গ্যারেজ রয়েছে। ল্যাঙ্কাশায়ার পুলিশ জানিয়েছে, গ্রেফতারকৃতদের পুলিশ কাস্টডিতে রাখা হয়েছে। এ ছাড়া আমরা ওই এলাকার সিসিটিভি পরীক্ষা ছাড়াও হত্যাকান্ডের রহস্য উদ্ধারে আরও কয়েকটি বিষয় নিয়ে কাজ চলছে। প্রত্যক্ষদর্শী গুরুত্বপূর্ণ কয়েকজনের সঙ্গে আমরা ওই বিষয়ে কথাও বলেছি। ব্ল্যাকবার্ন এলাকায় শপিং সেন্টারের বাইরে রবিবার বেলা ৩টার দিকে গুলিবিদ্ধ হয়ে আয়া হাশেম (১৯) নামে ওই তরুণী নিহত হন। লেবাননের বংশোদ্ভূত ওই তরুণী স্থানীয় সালফোর্ড ইউনিভার্সিটির দ্বিতীয় বর্ষের আইনের ছাত্রী ছিলেন। স্থানীয় লিডল সুপার মার্কেটের বাইরে একটি গাড়ি থেকে তাকে গুলি করা হয়। তিনি তখন পরিবারের সদস্যদের সঙ্গে শপিংয়ে এসেছিলেন। পুলিশের ধারণা, ওয়েলিংটন রোডে যে গাড়ি থেকে তাকে গুলি করা হয়েছে তা একটি টয়োটা অ্যাভেনসিস। গাড়িটি পরে পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিকদের জানান, গাড়ির জানালা থেকে বন্দুক বের করে গুলি করা হয়। গুলিবিদ্ধ হওয়ার খবর পেয়ে পুলিশ ও প্যারামেডিকেল দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। গুলিবিদ্ধ আয়াকে হাসপাতালে নেওয়া হলেও তার মৃত্যু হয়।

আয়া হাশেম চিলড্রেনস সোসাইটির একজন তরুণ ট্রাস্টি ছিলেন। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মার্ক রাসেল বলেন, তিনি ছিলেন সত্যিকার অর্থেই তরুণদের জন্য অনুপ্রেরণামূলক কণ্ঠ। ব্ল্যাকবার্ন ও ডারউইন অঞ্চলে আশ্রয়প্রার্থী এবং শরণার্থীদের নিয়ে কাজ করা দাতব্য সংস্থা দি অ্যাসাইলাম অ্যান্ড রিফিউজি কমিউনিটি বলেছে, তিনি কান্ডজ্ঞানহীন হত্যাকান্ডের শিকার। ময়নাতদন্তের পর পুলিশ জানিয়েছে, একটি গুলিতে তার মৃত্যু হয়।

সর্বশেষ খবর