শুক্রবার, ২৯ মে, ২০২০ ০০:০০ টা

প্রতিবেদন আকারে ডলফিন রক্ষার পদক্ষেপ জানাতে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রতিবেদন আকারে ডলফিন রক্ষার পদক্ষেপ জানাতে নির্দেশ

চট্টগ্রামের হালদা নদীর ডলফিন ও অন্যান্য জীববৈচিত্র্য রক্ষায় জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত কমিটি কী কী পদক্ষেপ গ্রহণ করেছে- তা প্রতিবেদন আকারে জানাতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে ওই প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

একই সঙ্গে গত ২৪ মে জালে আটকা পড়ে নতুন করে মারা যাওয়া ডলফিন সম্পর্কে বিস্তারিত তথ্যও জানতে চেয়েছে আদালত। গতকাল বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। ভার্চুয়াল আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল কাইয়ুম লিটন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে গত ১৯ মে চট্টগ্রামের হালদা নদীর ডলফিন, জীববৈচিত্র্য রক্ষায় জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটি গঠন করে দেয় হাই কোর্ট। ‘হালদা নদীর ডলফিন হত্যা রোধ, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এবং সব প্রকার মা মাছ রক্ষা কমিটি’ নামে এই কমিটিতে হালদা তীরের এলাকার সংসদ সদস্যদের উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে।

 গত ১০ মে হালদা নদীতে একের পর এক ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে ভার্চুয়াল হাই কোর্টে রিট দায়ের করা হয়। পরে গত ১১ মে চট্টগ্রামের হালদার ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে নির্দেশ দেয় হাই কোর্ট। এর ধারাবাহিকতায় গতকাল আদেশ দেয় হাই কোর্ট।

সর্বশেষ খবর